1. bankingnewsbd@gmail.com : ব্যাংকিং নিউজ : ব্যাংকিং নিউজ
  2. mosharafnbl@yahoo.com : মোশারফ হোসেন : মোশারফ হোসেন
  3. msakanda@yahoo.com : ইবনে নুর : ইবনে নুর
  4. shafiqueshams@gmail.com : Shamsuddin Akanda : Shamsuddin Akanda
  5. surjoopathik@ymail.com : শরিফুল ইসলাম : শরিফুল ইসলাম
  6. tasniapopy@gmail.com : তাসনিয়া তাবাসসুম : তাসনিয়া তাবাসসুম



ম্যানেজার তাঁর অধীনস্থদের নিকট থেকে যা চান

  • প্রকাশিত: শনিবার, ২২ মে, ২০২১

Manager শব্দটি ইংরেজী। এর আভিধানিক অর্থ- অধ্যক্ষ, পরিচালক, কার্যাধিক্ষ, কর্মকর্তা, ব্যবস্থাপক, শাসক ইত্যাদি। তবে এখানে Manager শব্দটি ব্যবস্থাপক বা শাখা প্রধান অর্থে ব্যবহার করা হয়েছে। পারিভাষিক অর্থে- ব্যবস্থাপনার কার্যটি যে বা যিনি সম্পাদন করে থাকেন তাকে ব্যবস্থাপক বলা হয়।

Oxford Dictionary of English এ ম্যানেজারের সংজ্ঞায় বলা হয়েছে-
a person responsible for controlling or administering an organization or group of staff, a person regarded in terms of their skill.
অর্থাৎ একটি প্রতিষ্ঠান বা স্টাফ গ্রুপ, তাদের দক্ষতার পরিপ্রেক্ষিতে বিবেচিত একজন ব্যক্তির নিয়ন্ত্রণ বা প্রশাসনের জন্য দায়িত্ব প্রাপ্ত একজন ব্যক্তি।

অধীনস্থদের নিকট থেকে ম্যানেজারের প্রত্যাশা
একজন ম্যানেজার তাঁর শাখাকে গতিশীল ও সুন্দর করতে তার অধীনস্থ সহযোগী কর্মকর্তাদের নিকট থেকে যে বিষয়গুলো আশা করে থাকেন নিম্নে সেগুলো তুলে ধরা হলো-
১। কর্মকর্তা বেতন নয়, কাজকে ভালোবাসবেন। সময় নয়, কর্মদক্ষতা ও যোগ্যতাকেই নিজেদের প্রমোশনের মাপকাঠি বলে বিশ্বাস করবেন।
২। কর্মকর্তা ঐ শিল্পে তার প্রতিষ্ঠান বা ইউনিটের অবদান বা অগ্রগতি সম্পর্কে স্বচ্ছ ধারণা রাখবেন এবং সেক্ষেত্রে স্বীয় অবদানকে তার আনুপাতিকতায় বিবেচনা করবেন।
৩। কর্মকর্তা তাঁর অতীত থেকে, তাঁর কলিগদের থেকে, গ্রাহকদের থেকে, ধীর মস্তিষ্কে তার নেতিবাচকতাগুলো সম্পর্কে অবহিত হবেন এবং দ্রুততম সময়ে তা স্বেচ্ছায় সংশোধন করে নিজেকে যোগ্য ও কাংক্ষিত কর্মীতে পরিনত করবেন।

৪। কর্মকর্তা সৎ ও চৌকষ হবেন। স্বল্প সময়ে, মিষ্টি আচরণে, অধিক সংখ্যক গ্রাহক ব্যবস্থাপনা করার দক্ষতা রপ্ত করে তা প্রয়োগ করবেন।
৫। কর্মকর্তা শারিরীকভাবে ফিট থাকতে স্বীয় ব্যবস্থাপনা করবেন। প্রাপ্য ছুটি গ্রহনের ক্ষেত্রে হলেও নিজস্ব প্রয়োজনীয়তা ও অফিসের প্রয়োজনীয়তাকে বিবেক দ্বারা বিবেচনা করে ছুটির আবেদন করবেন।
৬। কর্মকর্তা অপর কলিগদের কাজের খোঁজ নিবেন। কোথাও কর্মজটলা তৈরী হলে স্বেচ্ছায় সহযোগীতার হাত বাড়িয়ে তার কাজটি শেষ করতে সহযোগীতা করবেন।
৭। কর্মকর্তা তাঁর ইউনিট বা প্রতিষ্ঠানকে লাভজনক রাখতে চিন্তা করবেন এবং ব্যক্তিগত সময়ের অলস সময় হতে কিছুটা সময় হলেও প্রতিষ্ঠানের জন্য দিয়ে লাভজনক খাত বের করে নিজের ও প্রতিষ্ঠানের প্রগতিতে ভূমিকা রাখবেন।

ব্যাংকিং নিউজ বাংলাদেশ (A Platform for Bankers Community) প্রিয় পাঠকঃ ব্যাংকিং বিষয়ক গুরুত্বপূর্ণ খবরগুলো আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ লাইক দিন এবং ফেসবুক গ্রুপ ব্যাংকিং ফর অল এ জয়েন করে আমাদের সাথেই থাকুন।

৮। কর্মকর্তা কাজে দক্ষ হবেন, কথায় মার্জিত হবেন আর আচরণে বিনয়ী হবেন। প্রতিষ্ঠানের আয়-ব্যয়, লাভ-ক্ষতির খাতগুলো সম্পর্কে সুঅবগত হয়ে স্বীয় কর্ম এলাকা পরিচালনা করবেনও অন্যদের নির্দেশনা দিবেন।
৯। কর্মকর্তা প্রত্যুৎপন্নমতিত্ব হবেন। বিভিন্ন শ্রেণির গ্রাহকদের চাহিদা অনুধাবনে দক্ষ হবেন। উপস্থাপনায় কোমনীয় হবেন। স্বীয় পেশার ও তৎসংশ্লিষ্ট তথ্য সম্পর্কে হালনাগাদ থাকবেন।
১০। কর্মকর্তা আবেগ বা তর্ক নয়, কাজ, প্রতিভা ও ফলাফল দিয়ে ম্যানেজার, কলিগ বা গ্রাহকদের মনোযোগ আকর্ষণ করবেন।
১১। কর্মকর্তাগন নতুন কাজ শিখতে ও করতে আগ্রহী হবেন এবং খুব দ্রুত তা করার কৌশল করায়ত্ব করবেন।

১২। কর্মকর্তা ম্যানেজারকে ক্রমিক উন্নততর বিষয়গুলো ব্যবস্থাপনা করার সুযোগ করে দেয়ার জন্য; অপর কম গুরুত্বপূর্ণ কাজ নিজেরা ব্যবস্থাপনা করতে দক্ষ হবেন।
১৩। কর্মকর্তা অফিসে বিবেকের নিকট দায়বদ্ধ থেকে শারীরিক ও মনোযোগগত ফাঁকি থেকে নিজেকে বিরত রাখবেন। কোন কাজে ব্যর্থ হচ্ছেন বুঝতে থাকলে স্বেচ্ছায় স্থান ছেড়ে দিবেন। কোন বিষয়ে বিষন্ন থাকলে ম্যানেজারের নিকট শেয়ার করে ঐদিন যে কাজ ভালো লাগবে তা করতে অনুমতি চাইবেন।
১৪। কর্মকর্তা হৃদয়, আবেগ, চিন্তা, মননে স্বচ্ছ হবেন, তাঁর দেহ ও কর্ম এলাকাকে পরিচ্ছন্ন আকর্ষণীয় রাখতে সচেষ্ট হবেন।
১৫। কর্মকর্তা জব এলোকেশন করে দেয়া কাজকেই শুধু নিজের কাজ মনে করবেন না। বরং প্রতিষ্ঠানের কোন বিভাগের কোন কাজ আনডান করা থাকলে নিজেরই আনডান কাজ রয়েছে বলে মনে তাগাদা অনুভব করবেন এবং তা সম্পন্ন করার বা করানোর জন্য সচেষ্ট থাকবেন।

আরও দেখুন:
ব্যাংকাররাই ব্যাংকারদের ক্ষতি করছে
ব্যাংকারদের লেন‌দেন সময় ও টা‌র্গেট ক‌মা‌নো উচিত
ব্যাংকার হতে চান? আরেকবার ভাবুন
একজন ব্যাংকারের যে সকল গুণাবলী থাকা জরুরী
ব্যাংকারদের দেরিতে অফিস ত্যাগ সিস্টেম নাকি অদক্ষতা

কার্টেসিঃ ফেসবুক থেকে সংগৃহীত।

Leave a Reply



লেখাটি ভালো লাগলে শেয়ার করে অন্যকে দেখার সুযোগ করে দিন:

এই বিভাগের অন্যান্য লেখা





ইমেইল সাবস্ক্রাইব করুন

আমাদের নতুন নতুন পোষ্ট গুলো ই-মেইল এর মাধ্যমে পেতে রেজিষ্ট্রেশন করুন।




আর্কাইভ



বিভাগ সমূহ