ব্যাংকাররাই ব্যাংকারদের ক্ষতি করছে

0
3360

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ ব্যাঙের ছাতার মতো ব্যাংক এবং ব্যাংকার হবার কারনে, ব্যাংক ও ব্যাংকারদের কদর যত টুকু কমেছে; তার চেয়ে বেশি ব্যাংকাররাই ব্যাংকারদের ক্ষতি করেছে এবং করছে।

• বিষয় গুলোঃ
১) রাজধানী শহর ঢাকাতে ব্যাংকের individual Branch গুলো তাদের Client, Deposit ধরে রাখার জন্য অনেক সময় Client দের হাতে পায়ে ধরে এবং Branch Management তা করতে শেখায়! এবং এটাও শেখায় Client দের টাকায় তাদের বেতন হয়।

• অতএব Client is King! পরের অংশ টুকু তারা বলেন না যে “তোমরা তাদের slave”, বলেন না এই ভেবে যে, উনি যে এই কাতারে পরেন। তাই ছোট ব্যাংকারদের বুঝে নিতে হয় King এর সাথে কি রকম ব্যবহার করতে হবে।

২) ব্যাংক গুলো তাদের Loan Client কে মাঝে মাঝে দেবতার আসনে বসিয়ে থাকেন! কারণ, ইনিই বড় King যে তার বেতনের অধিকাংশ টাকা দিয়ে থাকেন।

আরোও পড়ুনঃ  একজন ব্যাংকার হিসেবে গর্বিত

৩) ফলাফল; অনেক গোপন কথাও সাধারণ Depositors বলতে শুরু করেছেন; আমাদের টাকাই আপনাদের বেতন হয়। তাহলে আপনারা আমাদের সব বিষয় দেখতে বাধ্য!

• ঘটনা গুলোঃ
১) Client Service এর বিপরী‌তে তাদের টাকাই আমাদের বেতন হচ্ছে। সুতরাং Client গালি গালাজ দিলেও আপনি মুখ বুজে থাকবেন। ম্যানেজারের Managerial solution! (অনেক কিছু বলতে গিয়েও সেদিন থেমে গেছি)।

২) একদিন আমার এক Colleague ভুল করে এক Client কে কিছু টাকা বেশি দিয়ে দেন এবং বুঝতে পারার পর আমি সেই Client কে বিষয়টা বলি যতটুকু অনুনয় করে পারা যায়। প্রথমে Client স্বীকার করে, তবে সে টাকাটা নিয়ে তার শ্বাশুরিকে দিছে Shopping করতে, ফিরে এলে ওনার সাথে কথা বলে জানাবেন। তাই তিনি ঘন্টা দুই রাত নয়টার পর ফোন দিতে বললেন। আমি যথারীতি ফোন দিলাম; এবং যা কিছু ফেরত এলো তা সম্পূর্ণ নয় আংশিক।

Client: জি আমি আম্মার সাথে কথা বলেছি উনার কাছে কোন অতিরিক্ত টাকা নাই।
Banker: স্যার, আপনার সাথে যখন প্রথম কথা হল তখন কিন্তু আপনি স্বীকার করেছেন যে, তিনি আপনাকে যে Denomination দিয়েছে তাতে আপনার কাছে ঐ পরিমাণ টাকা বেশি গেছে। দয়া করে যদি আপনি আপনার শ্বাশুরির সাথে তার Shopping খরচ টা আবার একটু দেখতেন। (এরপর)

Client: মানে কি, আমার শ্বাশুরি মিথ্যা বলছে? আমাদের টাকাই তোদের বেতন হয়। আবার ফোন দিলে দেখে নিব। (সেদিনও কিছু বলতে পারিনি)

৩) কিছু কিছু বানিজ্যিক ব্যাংকে Client এর চাপ অত্যাধিক থাকাই একজন Client কে অনেক সময় অপেক্ষা করতে হয়। ফলশ্রুতিতে অফিসারদের কথা শুনতে হয়। যেখানে তার কোন দোষ নেই। তেমনি এক ব্যস্ততম দিনে;

Banker: জি Mam, নিন আপনার কাজ শেষ।
Client: আপনাদের Service পেতে এতো সময় লাগে কেন।

Banker: Mam, Client এর চাপ দেখছেন তো। তাছাড়া আপনার কাজটা মাত্র কয়েক সেকেন্ড লেগেছে।
Client: আপনার Management কে লোকজন বাড়াতে বলেন।

Banker: ধন্যবাদ Mam, এই ধরনের সুচিন্তিত মতামত আপনি লিখে আমাদের পরামর্শ বক্সে জমা দিতে পারেন।
Client: আমি ক্যানো লিখবো। আপনি লিখবেন, আমাদের টাকাই আপনার বেতন নিচ্ছেন, আপনি লিখবেন।

(সেদিন আর নিজেরে ঠিক রাখতে পারিনি)
Banker: Sorry Mam, আপনাদের টাকাই আমাদের বেতন হয় মানে!
Client: হ্যা, আমরা আপনাদের ব্যাংকে টাকা রাখি সেখান থেকেই আপনাদের বেতন হয়।

Banker: জি Mam, তাহলে তো প্রতিমাসে আপনার যে Deposit থাকে সেখান থেকে আপনি কম পান, নাহ।
Client: তা হবে কেন?

Banker: আপনি তো বললেন আপনার টাকাই আমাদের বেতন হচ্ছে।
Client: ক্যান, আমি যে টাকা ব্যাংকে রাখি সেটা আপনারা Loan দিয়ে লাভ করেন। সেখান থেকেই বেতন হয়।

Banker: জি Mam, আচ্ছা Mam মাস অন্তর আপনার Deposit এর উপর যে % Interest দেয়া হয়; এটা নিশ্চিত আপনার Account এ অন্য কোথা হতে জমা হয় তাইতো।
Client: তা হবে কেন, আমি তো টাকা রেখেছি % Interest পাবার জন্যই।

Banker: তাহলে Mam এই Interest আমি আপনাকে দিচ্ছি।
Client: ব্যাংক দিচ্ছে।

Banker: শুনুন; ব্যাংক একটা প্রতিষ্ঠান। আমি এটাকে পরিচালিত করি। আপনার টাকা আমার বিনিয়োগে সহায়ক, এবং এর জন্য আমি আপনাকে নির্দিষ্ট পরিমাণ লাভ দিচ্ছি, আমার ক্ষতি হলেও। আর এই আশ্বাস পেয়েই শুধু আপনি ব্যাংকে টাকা রেখেছেন। যেটা আপনি নিজের কাছেই রাখতে পারেন। আর আপনার মত অসংখ্য গ্রাহকদের লভ্যাংশ দেবার জন্য আমাদের রাত দিন পরিশ্রম করতে হয়। বিনিয়োগের নতুন নতুন ক্ষেত্র তৈরি করতে হয়। ভুল বিনিয়োগ হলে কর্মী হিসেবে এর দায় ভার বহন করতে হয়।

Banker: আপনাকেই শুধু লভ্যাংশ দিচ্ছি না, সেই সাথে এই ব্যাংকে যারা বড় অংশ বিনিয়োগ করেছে তাদেরকেও দিচ্ছি, দিচ্ছি দেশের অর্থনীতিতে। যেটা ছড়িয়ে যাচ্ছে সব খানে।
আপনি যেমন আমার কাছে সেবা আশা করেন, তেমনি আমরা আশা করি আপনি ঐ পরিমান সেবা চাইবেন যেটা আপনার। ব্যাংকের Charge- Fees কম বেশী, Employees কম, Quee বড়, এগুলোর জন্য আপনি Management কে ভালো পরামর্শ দিতে পারেন। রাগ বা ক্ষোভ নয়।

৪) ঠিক এই রকমই একজন Loan client এর কর্মীঃ কি ভাই প্রতিমাসে এতো গুলো টাকা দিচ্ছি আর আমরা এসে যদি অপেক্ষা করতে হয় এটা ঠিক নয়।
(এদিন ও নিজেকে ধরে রাখতে পারিনি)

Banker: তা Sir টাকা গুলো কি আপনি এমনি এমনি দিচ্ছেন।
Client: তা হবে কেন, Loan নিছি।

Banker: জি, আমি আপনাকে ব্যবসার ক্ষেত্র তৈরী করে দিয়েছি। আপনি সেখান থেকে লাভ করছেন এবং তার থেকে নির্দিষ্ট করে ফেরত দিচ্ছেন। বেশী না। আমার টাকাই ব্যবসা করে বাড়ি, গাড়ি, সান-শওকাত করেছেন তার ভাগতো আমি চাই নি। যাহোক সব প্রতিষ্ঠানে নিয়ম কানুন মেনে লেনদেন করতে সময় লাগবে। যা মানতে হবে।

• Client এবং ব্যাংক Employees দের সম্পর্ক হবে পরিপূরক। কিন্তু আমরাই তাদের কে এই ভাবে বলে শিখিয়েছি। ব্যর্থতা আমাদের। হয় আমরা বেশি দিই অথবা কম দিই, অথচ নির্দিষ্ট পরিমাণই দেবার কথা।

• অনেকেই দোষ দেয়, Marketing থেকে দুটো টাকা বেশি পাবার লোভে ঐ সব লোক ব্যাংকে ঢুকে ব্যাংকের সাথে Client সম্পর্কে আকাশ পাতাল পার্থক্য তৈরি করেছে। কারণ ঐসব লোক গুলো সব সময়ই কোয়েল পাখির ডিমকে ঘোড়ার ডিম বলে বিক্রি করে।

• ব্যাংকার হতে হবে, কারোর দাস নয়। আবার অবাধ্য নয়। কারন, আপনি হলেন পৃথিবীর সবচেয়ে বড় আমানতের রক্ষক।

Courtesy: Abu Sayed (পরিমার্জিত)।

Leave a Reply