ব্যাংকার হতে চান? আরেকবার ভাবুন

0
8334

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ শুধুমাত্র তাদের জন্য যারা এখনো পড়াশোনা করছেন এবং প্রফেশন হিসেবে Banking সেক্টরে আসতে চান। Banker হতে চান? মনে রাখবেন Banker হলে আপনি জীবন থেকে যে বিষয় গুলো মিস করবেনঃ

১. Banker মানেই মাস শেষ হওয়ার আগেই আপনার পকেট-এ টাকা….কিন্তু আপনি ফ্যামিলি কে টাইম দেয়ার মত কোন সময় পবেন না।

২. Banker মানেই ডিপোজিট কালেক্ট করার টার্গেট ফিলাপ করা। মানুষের কাছে ফোন করে…যেয়ে খুজে টাকা নিয়ে আসা। এভাবে টাকা খুজতে পারবেন?
টার্গেট ফিলাপ না করতে পারলে আপনাকে Below Performer হিসেবে দেখা হবে এবং আপনার প্রমোশন হবেনা।

টার্গেট ফিলাপ না করতে পারলে আপনাকে Below Performer হিসেবে দেখা হবে এবং প্রয়োজনে ব্রাঞ্চ ম্যানেজার আপনাকে ট্রান্সফার করার লিস্ট হেড অফিসে পাঠিয়ে দিবে। হেড অফিস পরবর্তিতে আপনাকে ট্রান্সফার করতে পারে অথবা চাকরি থেকে বরখাস্তও করতে পারে। এটি অনেকটা বেসরকারী ব্যাংক এ হয়ে থাকে যেখানে প্রত্যেক ব্রাঞ্চ এর টার্গেট সেই ব্রাঞ্চ এর Employee দের মধ্যে ভাগ করে দেয়া হয়।

৩. বিদেশে ঘুরতে যেতে চান? হেড অফিস থেকে আলাদা ভাবে পারমিসন নিতে হবে। সেই লেভেল এর পোস্ট-এ না থাকলে এইটা চিন্তা করাও আপনার জন্য বোকামি হবে।

৪. আপনি Earned Leave মানে আপনার অর্জিত ছুটি গুলো নিতে গেলেও ম্যানেজার সাহেবের মন গলাতে হবে।

৫. ক্যাশিয়ার হলে কুরবানি ঈদ-এর আগে কুরবানির পশুর হাট-এ ও যে ডিউটি করা লাগে জানেন তো?

৬. ভাবছেন সপ্তাহে ২দিন বন্ধ? অনেক বেসরকারি ব্যাংক শনিবার ও খোলা থাকে। আর ঈদ-এর আগে অনেক সময় শুক্রবার শনিবার ২দিন-ই খোলা থাকে যেটা এইবার হয়েছে।

৭. Banker মানেই এক পা জেল-এ। আপনি হয়ত সৎ ভাবে কাজ করছেন কিন্তু এক মিনিটের সামান্য বেখেয়ালির জন্য জেল-এর ঠিকানা পেতে পারেন। দিন শেষে বাড়ি ফিরছেন কিন্তু মনে করতে থাকবেন কিছু ভুল করেননি তো। কাজেই টেনশেন এর জব এটি।

৮. আসল কথা হল Banker হয়ে ভালই টাকা আর্ন করতে পারবেন কিন্তু সেই টাকা ব্যবহার করে নিজের জন্য খুব একটা সুখ কিনতে পারবেন না।

সুতরাং গভীরভাবে বিষয়গুলো ভাবুন।

Courtesy: Zyan Risat (সংশোধিত ও পরিমার্জিত)

Leave a Reply