সঞ্চয়পত্র

নতুন নিয়মে সঞ্চয়পত্র ক্রয় করতে যা করতে হবে

বাংলাদেশে সাধারণত স্বল্প আয়ের মানুষ, অবসরপ্রাপ্ত পেনশনভোগী এবং শহরের বাইরে গ্রামে যারা থাকেন, অর্থ সঞ্চয়ের ক্ষেত্রে তাদের কাছে সঞ্চয়পত্র বেশ জনপ্রিয়। ডাকঘর হতে সঞ্চয়পত্র ক্রয় এবং সঞ্চয়পত্রের মাসিক মুনাফা উত্তোলন করা খুবই সময় সাপেক্ষ ব্যাপার। তাই আমরা খুব সহজেই সোনালি ব্যাংক হতে সঞ্চয়পত্র কিনতে পারি (এছাড়াও এখন সঞ্চয়পত্রের মুনাফা যেকোন ব্যাংকে নেয়া যায় EFT এর মাধ্যমে)।

এছাড়াও সঞ্চয়পত্র ক্রয় সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন এই লিংকে

সঞ্চয়পত্র ক্রয়ের নতুন ফরম-২০১৯, এই ফরম কম্পিউটারে পূরণ কর যায়। এই ফরম পুরণ করে যে কোন ব্যাংক হতে অনলাইনে সহজে সঞ্চয়পত্র ক্রয় করা যায়। ২০২০-২১ কর বছরে আয়কর রেয়াত পাওয়ার জন্য ৩০ জুন/ ২০২০ এর মধ্যে সঞ্চয়পত্র কিনতে পারেন। যে কোন ধরনের সঞ্চয়পত্র আয়কর রেয়াতযোগ্য। এক্ষেত্রে অনলাইন অটোমেশন সিস্টেমে সঞ্চয়পত্র ক্রয়ে ক্রেতা এবং নমিনির যে সকল কাগজপত্র লাগবে তা নিম্নে তুলে ধরা হলো।

ব্যাংকিং নিউজ বাংলাদেশ (Banking News Bangladesh. A Platform for Bankers Community.) প্রিয় পাঠকঃ ব্যাংকিং বিষয়ক গুরুত্বপূর্ণ খবরগুলো নিয়মিত আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

সঞ্চয়পত্র ক্রয়ে প্রয়োজনীয় কাগজপত্র
সঞ্চয়পত্র ক্রয়ের আবেদন ফরম;
ক্রেতার জাতীয় পরিচয়পত্রের ফটোকপি;
ক্রেতার ই-টিন সার্টিফিকেটের ফটোকপি (এক লাখ টাকার উপরে হলে);
ক্রেতার ছবি দুই (০২) কপি;
MICR চেক এর মাধ্যমে বিনিয়োগের টাকা প্রদান;
নমিনির জাতীয় পরিচয় পত্রের ফটোকপি;
নমিনির দুই (০২) কপি ছবি (ক্রেতা কর্তৃক সত্যায়িত);
সঞ্চয়পত্র ক্রয়ের আবেদন ফরম (ওয়ার্ড ফরম্যাট) ডাউনলোড করুন এখান থেকে
সঞ্চয়পত্র ক্রয়ের আবেদন ফরম (পিডিএফ ফরম্যাট) ডাউনলোড করুন এখান থেকে

এছাড়াও সঞ্চয়পত্র ক্রয় সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন এই লিংকে

সঞ্চয়পত্র ক্রয়ে বিভিন্ন জিজ্ঞাসা
প্রশ্ন: MICR চেক বই কি?
উত্তর: সহজ ভাষায় বলতে গেলে MICR চেক বলে প্রতিটি চেকের পাতায় হিসাব ধারীর নাম খোদাই বা এমবোস করে লেখা থাকতে হবে। এছাড়া MICR চেক বই এ রাউটিং নম্বর দেয়া থাকে।
প্রশ্ন: নমিনির কি এক্ষেত্রে যেতে হবে ফরমে স্বাক্ষর করতে?
উত্তর: হ্যাঁ যেতে পারে, তবে আপনি ফরম বাড়িতে এনেও তার স্বাক্ষর নিয়ে নিতে পারেন।
প্রশ্ন: টাকা কি যার কাছে ফরম জমা দিব তাকেই দিতে হবে?
উত্তর: না। আপনার একাউন্টে জমা থাকবে, তাকে ব্ল্যাংক চেকের কপি দিতে হবে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

প্রশ্ন: যে দিন কাগজপত্র জমা দেব সেদিন থেকেই কি হিসাব ধরা হবে?
উত্তর: না, আপনার মোবাইলে ম্যাসেজ আসবে যেদিন সেদিন থেকে। (মোবাইল মেসেজে অবশ্যই উল্লেখ থাকবে আপনার টাকা ডেবিট করা হয়েছে এবং সফল ভাবে আপনি সঞ্চয়পত্র কিনতে সক্ষম হয়েছেন।)

প্রশ্ন: সঞ্চয়পত্রের মুনাফা কি প্রতি মাসে সঞ্চয় অফিস বা ঐ ব্যাংকে গিয়ে তুলতে হবে?
উত্তর: না, আপনার একাউন্টে মুনাফা ঢোকার সাথে সাথে প্রতি মাসে আপনি ম্যাসেজ পাবেন এবং বাংলাদেশের যে কোন সোনালী ব্যাংক শাখা হতে চেকের মাধ্যমে তুলতে পারবেন। চাইলে কার্ড ব্যবহার করেও তুলতে পারবেন। (অথবা যে ব্যাংকের MICR চেক দিয়ে সঞ্চয়পত্র ক্রয়ের টাকা প্রদান করবেন এবং আবেদন ফরমে যে ব্যাংকের নাম উল্লেখ করবেন সেই ব্যাংকে সরাসরি EFT এর মাধ্যমে মুনাফা চলে আসবে)।

প্রিয় পাঠকঃ ব্যাংক, ব্যাংকার ও ব্যাংকিং বিষয়ক চলমান খবর বা সমসাময়িক বিষয়ে আপনার লেখা ও মতামত ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ প্রকাশ করতে আমাদেরকে ই-মেইল করুন- [email protected] আমরা আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে তা প্রকাশ করব।

একটি মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button