বাংলাদেশ ব্যাংক সার্কুলারসঞ্চয়পত্র

সঞ্চয়পত্র বিক্রির সময় ব্যাংকে হিসাব খুলতে বাধ্য করা যাবে না

সঞ্চয়পত্র বিক্রয়কালে কোনও গ্রাহককে ব্যাংকের সংশ্লিষ্ট শাখায় হিসাব খুলতে বাধ্য করা যাবে না। তাছাড়া গ্রাহকের সঞ্চয়পত্র ক্রয় পরবর্তী যেকোনও আবেদন (যেমন: নমিনি পরিবর্তন, হিসাব নম্বর পরিবর্তন, মোবাইল নম্বর পরিবর্তন, ইএফটি সংক্রান্ত সমস্যা ইত্যাদি) গ্রহণের তারিখ হতে সর্বোচ্চ ৩ কর্মদিবসের মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

বুধবার (২০ জুলাই, ২০২২) কেন্দ্রীয় ব্যাংকের ডেট ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করে দেশে কার্যরত সকল তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তার নিকট পাঠানো হয়েছে।

আরও দেখুন:
◾ বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সার্কুলার

সার্কুলারে বলা হয়েছে, সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে, সঞ্চয়পত্র সংশ্লিষ্ট সেবা লাভের ক্ষেত্রে বিভিন্ন সময়ে গ্রাহকরা তফসিলি ব্যাংকগুলোর মাধ্যমে হয়রানির শিকার হচ্ছেন। সে প্রেক্ষিতে সঞ্চয়পত্র বিক্রয় এবং বিক্রয় পরবর্তী অন্যান্য সেবা প্রদানকালের জন্য নির্দেশনা প্রদান করা হলো:

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

সঞ্চয়পত্র ক্রয়ের ক্ষেত্রে গ্রাহকের আবেদন ইস্যু অফিস কর্তৃক গ্রহণের পর উক্ত তারিখ হতে পরবর্তী এক কর্মদিবসের মধ্যেই ক্রেতার দাখিলকৃত চেক নিকাশ বা ক্লিয়ারিংয়ের জন্য উপস্থাপন করতে হবে এবং চেক ক্লিয়ারিং হওয়ার তারিখেই গ্রাহকের অনুকূলে সংশ্লিষ্ট ইন্সট্রুমেন্ট ইস্যু করতে হবে। এ ছাড়া, গ্রাহক কর্তৃক ডেবিট অথরিটির মাধ্যমে সঞ্চয়পত্র ক্রয়ের জন্য আবেদন করা হলে গ্রাহকের হিসাব বিকলন/ ডেবিট করার তারিখেই গ্রাহকের অনুকূলে সংশ্লিষ্ট ইন্সট্রুমেন্ট ইস্যু করতে হবে।

জাতীয় সঞ্চয় স্কিম অনলাইন ম্যানেজমেন্ট সিস্টেমের মাধ্যমে বিক্রিত সঞ্চয়পত্রের মুনাফা/ সুদ ও মেয়াদপূর্তিতে আসল/ মূল অর্থ প্রদেয় হওয়ার তারিখেই ইন্টিমেশন প্রদান নিশ্চিত করতে হবে।

গ্রাহকের সঞ্চয়পত্র ক্রয় পরবর্তী যেকোনও আবেদন (যেমন: নমিনি পরিবর্তন, হিসাব নম্বর পরিবর্তন, মোবাইল নম্বর পরিবর্তন, ইএফটি সংক্রান্ত সমস্যা ইত্যাদি) গ্রহণের তারিখ হতে সর্বোচ্চ ৩ কর্মদিবসের মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

জাতীয় সঞ্চয় অধিদপ্তরের আওতাধীন জেলা সঞ্চয় অফিস/ ব্যুরো ও জাতীয় সঞ্চয় বিশেষ ব্যুরোসমূহ এর দায়িত্বপ্রাপ্ত লিংক ব্যাংক, অফিস/ ব্যুরোর গ্রাহকগণের চেক যথাসময়ে ক্লিয়ারিং করে সংশ্লিষ্ট অফিসকে অবহিত করবে।

সঞ্চয়পত্র ক্রয়ে ক্লিয়ারিংয়ের জন্য উপস্থাপিত চেক যথোপযুক্ত কারণ ব্যতীত ফেরত দেওয়া যাবে না। গ্রাহকের অনুকূলে ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার (ইএফটি) ইন্সট্রাকশন এর মাধ্যমে পাঠানো সঞ্চয়পত্রের মুনাফা/ সুদ ও আসল/ মূল ফেরত দেওয়া যাবে না।

বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউসের মাধ্যমে সম্পাদিত লেনদেনের ওপর চার্জ আদায় সংক্রান্ত ইস্যুতে বাংলাদেশ ব্যাংক থেকে জারি করা আগের নির্দেশনা যথাযথভাবে অনুসরণ করতে হবে।

আরও দেখুন:
 সঞ্চয়পত্র সংক্রান্ত যাবতীয় প্রশ্ন ও উত্তর
 সঞ্চয়পত্র ও বন্ডে দেওয়া আর্থিক সুবিধা মুনাফা না সুদ?

সঞ্চয়পত্র বিক্রয়কালে ইস্যুকারী ব্যাংক বা শাখা কর্তৃক উক্ত ব্যাংকে বা শাখায় গ্রাহককে হিসাব খোলার জন্য বাধ্য করা যাবে না এবং নিরাপত্তার স্বার্থে এক জনের বা ব্যাংকের এক শাখার ইউজার আইডি অন্য ব্যক্তি বা অন্য শাখা কর্তৃক ব্যবহার করা যাবে না।

ব্যাংক-কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে জনস্বার্থে এ নির্দেশনা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button