খুচরা ব্যাংকিং (Retail Banking) কি?

0
613

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ বর্তমান বিশ্বে ক্রেতা বা সেবা গ্রহণকারীর চাহিদা বা দাবিই সেবাদানকারী প্রতিষ্ঠানের মূল লক্ষ্য। কারণ আধুনিক প্রতিষ্ঠানসমূহ অনুধাবন করতে পেরেছে যে, যদি ক্রেতাদের চাহিদা অনুযায়ী সেবা প্রদান করা না যায় তবে প্রতিযোগিতামূলক বিশ্বে টিকে থাকা খুবই দুরূহ হয়ে পড়বে। ব্যাংকিং খাতেও এ কথাটি স্পষ্টভাবে প্রতীয়মান হয়। তাই খুচরা ব্যাংকিং ক্ষুদ্র ক্ষুদ্র একক ক্রেতাদের সর্বাধিক গুরুত্ব প্রদান করে থাকে।

Definition of Retail Banking (খুচরা ব্যাংকিং এর সংজ্ঞা)
আর্থিক প্রতিষ্ঠান এবং মার্চেন্ট ব্যাংক সমূহকে সেবা প্রদানের উদ্দেশ্যে বৃহত্তম ব্যাংক সমূহ যে সকল সেবামূলক কার্যক্রম পরিচালনা করে থাকে তাকে Wholesale Banking বা পাইকারী ব্যাংকিং বলে।

ব্যাপক অর্থে- খুচরা ব্যাংকিং হচ্ছে এক ধরনের গণবাজার ব্যাংকিং (Mass markets Banking) যেখানে প্রত্যেক গ্রাহক সেবা গ্রহণকারী বৃহত্তর বাণিজ্যিক ব্যাংকের আঞ্চলিক শাখা ব্যবহার করে থাকে।

✔ Wikipedia তে Retail Banking এর সংজ্ঞায় বলা হয়েছে-
Retail banking, also known as consumer banking, is the provision of services by a bank to the general public, rather than to companies, corporations or other banks.
অর্থাৎ রিটেইল ব্যাংকিং, যা ভোক্তা ব্যাংকিং নামেও পরিচিত, যে ব্যাংক দ্বারা সাধারণ জনগণ, কোম্পানী, কর্পোরেশন বা অন্যান্য ব্যাংক সেবা পেয়ে থাকে।

✔ Kimberly Amadeo Retail Banking এর সংজ্ঞায় বলেন-
Retail banking provides financial services for families and small businesses. The three most important functions are credit, deposit, and money management.
অর্থাৎ খুচরো ব্যাংকিং পরিবার এবং ছোট ব্যবসার জন্য আর্থিক সেবা প্রদান করে। এর তিনটি সবচেয়ে গুরুত্বপূর্ণ ফাংশন ক্রেডিট, আমানত এবং অর্থ ব্যবস্থাপনা।

✔ Investopedia তে Retail Banking এর সংজ্ঞায় বলা হয়েছে-
Retail banking, also known as consumer banking, is the typical mass-market banking in which individual customers use local branches of larger commercial banks.
অর্থাৎ রিটেইল ব্যাংকিং যা ভোক্তা ব্যাংকিং নামেও পরিচিত। এটি সাধারণ গণ বাজার ব্যাংকিং যা স্বতন্ত্র গ্রাহকরা বৃহত্তর বাণিজ্যিক ব্যাংকের স্থানীয় শাখা ব্যবহার করে থাকে।

সহজভাবে বলতে গেলে- একক (Individual) ক্রেতাদের চাহিদা পূরণের জন্য যে সকল ব্যাংকিং কার্যক্রম পরিচালিত হয় তাকে Retail Banking বা খুচরা ব্যাংকিং বলে।

Services of Retail Banking (খুচরা ব্যাংকিং এর সেবা)
খুচরা ব্যাংকিং ক্রেতাদের যে সকল সেবা প্রদান করে থাকে সেগুলো হচ্ছে-
✔ Savings accounts (সঞ্চয়ী হিসাব);
✔ Debit cards (ডেবিট কার্ড);
✔ Credit cards (ক্রেডিট কার্ড);
✔ Transactional accounts (লেনদেন হিসাব);
✔ Current accounts (চলতি হিসাব);
✔ ATM cards (এটিএম কার্ড);
✔ Traveler’s cheques (ভ্রমণকারীর চেক);
✔ Mortgages (মর্টগেজ);
✔ Home equity loans (হোম ইকুইটি ঋণ);
✔ Personal loans (ব্যক্তিগত ঋণ); ও
✔ Certificates of deposit/Term deposits (জমা/মেয়াদী আমানত সার্টিফিকেট) ইত্যাদি।

খুচরা ব্যাংকিং এর ক্ষেত্রে ইলেকট্রনিক ব্যাংকিং একটি নতুন সংযোজন। বর্তমান বিশ্বে খুচরা ইলেকট্রনিক ব্যাংকিং যে সকল সেবা প্রদান করে থাকে সেগুলো হলো-
ক) এটিএম (Automated Teller Machine);
খ) Debit Card (ডেবিট কার্ড);
গ) Credit (ক্রেডিট কার্ড);
ঘ) POS (Point of Sale);
ঙ) Cheque Truncation (চেক স্তুপ পরিষ্কারকরণ);
চ) Home Banking (হোম ব্যাংকিং); ও
ছ) Retail Automated Clearing House (RACH) [খুচরা স্বয়ংক্রিয় নিকাশ ঘর] ইত্যাদি।

Leave a Reply