ব্যাংকিং প্রফেশনাল এক্সাম

আইবিবিকে ঢেলে সাজানো হোক

আমরা জানি JAIBB এবং DAIBB ব্যাংকারদের একমাত্র প্রতিষ্ঠানিক সনদ। এ হিসাবে এটা আমাদের জন্য খুবই গুরত্বপূর্ণ। আমরা নিজস্ব প্রতিষ্ঠানে প্রশিক্ষণের মাধ্যমে যে সনদ পেয়ে থাকি তা আমাদের পদোন্নতির ক্ষেত্রে তেমন কাজে আসে না। আমরা প্রশিক্ষণের জন্য খরচ যথা- ভ্রমণ ভাতা এবং খাওয়া দাওয়া ও থাকার ব্যবস্থাও পেয়ে থাকি। কিন্তু প্রাতিষ্ঠানিক শিক্ষা ব্যবস্থা হিসাবে JAIBB এবং DAIBB এর জন্য কিছুই পাই না বরং উল্টা আমরা পরীক্ষার ফি দিয়ে থাকি।

IBB কর্তৃক প্রবর্তিত সিলেবাস কি আমাদের কাছে সহজবোধ্য? এখানে যে বই এর রেফারেন্স দেয়া হয়েছে তা কি আমরা বাজারে কিনতে পাই? আমাদের কিনতে হয় নোট বা গাইড বই হিসাবে ছাত্রবন্ধু, পুথিপত্র ইত্যাদি প্রকাশিত বই।এসব প্রকাশকগণ কি প্রাতিষ্ঠানিক নিরীখে কোন লেখা লিখেন। তারা গদ বাধা থিউরিটিক্যাল বিষয়গুলোই লিখে থাকেন যা মুখস্ত করা ছাড়া কোন উপায় থাকে না। ব্যাংকার হিসাবে আমাদের কি বই পড়ার অত সময় আছে?

আমার দৃষ্টিকোণ থেকে আইবিবিতে যারা দায়িত্বরত আছেন তাঁদের এসব বিষয় ভেবে দেখা উচিত। তারপর যুগোপযোগী সিলেবাস প্রবর্তন করে তা সহজবোধ্য করার জন্য সহজপ্রাপ্য বই রেফারেন্স হিসাবে দেয়া উচিত। আাইবিবি কর্তৃক পরীক্ষার আগে যে সাবজেক্ট প্রতি বেধে দেয়া সময়ের মধ্যে কয়েকটি কোচিং ক্লাসের ব্যবস্থা করা হয় তা থেকে কি আমরা আমাদের পরীক্ষা দেয়ার মত যথেষ্ট পড়া পাই। তার ও কোন নিশ্চয়তা নেই। আর যদি তা পেয়ে থাকি তা সাজেসন হিসাবেই পেয়ে থাকি। এমন সাজেশন কি নীতিগতভাবে ঠিক?

পরিশেষে বলতে পারি আইবিবি কর্তৃক প্রবর্তৃত শিক্ষা ব্যবস্থার সংস্কার করাটা সময়ের দাবি। সময়োপযোগী মুখস্থ বিদ্যানির্ভর প্রশ্নের পরিবর্তন করে শর্ট টাইপ প্রশ্নপত্র প্রণয়ন করা যেতে পারে। একটি লাইব্রেরির ব্যবস্থা করা যেতে পারে। সেখানে যেন সিলেবাসের আলোকে সব বই পাওয়া যায় তা ব্যবস্থা করা যেতে পারে। সন্ধ্যা ৬টার পর রাত দশটা পর্যন্ত উক্ত লাইব্রেরি খোলা রাখা যেতে পারে যাতে ব্যাংকারগণ তাদের পরীক্ষা দেয়ার মত লেখাপড়া সেখান থেকে সেরে আসতে পারেন। সেখানে থাকবেন প্রয়োজনীয় সংখ্যক গাইড টিচার। আমি মনে করি তাহলেই হবে আমাদের JAIIB এবং DAIBB সনদ সফল প্রাতিষ্ঠানিক সনদ। আমাদের একটা পরিচয় থাকে JAIBB- Junior Associate of the Institute of Bankers, Bangladesh এবং DAIBB- Diplomaed Associate of the Institute of Bankers, Bangladesh.

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

আমরা এত বড় প্রাতিষ্ঠানিক সনদ যে প্রতিষ্ঠান থেকে পেলাম এবং যেখানে আমাদের স্থায়ী সদস্য হিসাবে একটা রেজিস্ট্রেশন নম্বর থাকে তার সাথে আমাদের যোগাযোগ শুধু পরীক্ষার মধ্যেই সীমাবদ্ব থাকবে এটা কি পূর্নাঙ্গ প্রাতিষ্ঠানিক পরিচয় হল? এসব বিষয় ভেবে দেখার দরকার। এ হিসাবে আমাদের সব সময়ের জন্য উম্মুক্তভাবে সকল ব্যাংকের ব্যাংকারদের একটা মহামিলন কেন্দ্র হিসাবে IBBকে ঢেলে সাজানো উচিত বলে আমি মনে করি।

কার্টেসিঃ মোঃ আমির হোসেন খান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button