ব্যাংক নির্বাহী

ব্র্যাক ব্যাংকের ডিএমডি হলেন শাহীন ইকবাল, সিএফএ

সম্প্রতি ব্র্যাক ব্যাংক লিমিটেড এর উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) পদে পদোন্নতি পেয়েছেন হেড অফ ট্রেজারি অ্যান্ড ফিন্যান্সিয়াল ইন্সটিটিউশন্স মোঃ শাহীন ইকবাল, সিএফএ। তিনি ব্র্যাক ব্যাংক-এ গড়ে ওঠা একজন প্রতিভাবান কর্মকর্তা।

বর্তমানে ব্র্যাক ব্যাংকের ট্রেজারি অ্যান্ড ফাইনান্সিয়াল ইন্সটিটিউশন্স বিভাগের প্রধান হিসেবে কর্মরত মো. শাহীন ইকবাল তাঁর উজ্জ্বল কর্মজীবনে কোষাগার ব্যবস্থাপনা ও রিলেশনশিপ ম্যানেজমেন্টে স্থানীয় ও আন্তর্জাতিক পরিসরে বিস্তৃত অভিজ্ঞতা অর্জন করেছেন।

তিনি কর্মজীবন শুরু করেন বেক্সিমকোতে- যেখানে টেক্সটাইল শিল্পে তাঁর অভিজ্ঞতা অর্জিত হয়। এরপরে ১৯৯৯ সালে ডাচ-বাংলা ব্যাংক লিমিটেডের মাধ্যমে ব্যাংকিং শিল্পে ক্যরিয়ার শুরু করে তিনি শাখা ব্যাংকিং ও আন্তর্জাতিক বাণিজ্য- উভয় ক্ষেত্রে দক্ষতা অর্জন করেন। ব্র্যাক ব্যাংকে তাঁর ক্যারিয়ার শুরু হয় ২০০৪ সালে- ব্যবস্থাপক, সম্পদ-দায় ব্যবস্থাপনা (এএলএম) হিসেবে।

এখানে তিনি বৈদেশিক মুদ্রা, অর্থবাজার, পুঁজিবাজার, সম্পদ দায়-ব্যবস্থাপনা এবং বৈশ্বিক ও স্থানীয় আর্থিক প্রতিষ্ঠানের সাথে সম্পর্ক-ব্যবস্থাপনায় তাঁর তেজস্বিতা প্রমাণ করে ২০১৪ সালে ট্রেজারি অ্যান্ড ফাইনান্সিয়াল ইনস্টিটিউশন্স/ (কোষাগার ও আর্থিক প্রতিষ্ঠান) প্রধান পদে উন্নীত হন।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

তিনি বাংলাদেশ ইন্সটিটিউট অব টেকনোলজি, চট্টগ্রাম (বর্তমানে চুয়েট) থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে বিএস.সি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রিশন (আইবিএ) থেকে এমবিএ ডিগ্রী অর্জন করেন। তিনি যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার সিএফএ ইন্সটিটিউট থেকে মর্যাদাপূর্ণ চার্টার্ড ফাইন্যান্সিয়াল অ্যানালিস্ট (সিএফএ) চার্টার অর্জন করেন। বর্তমানে তিনি সিএফএ সোসাইটি বাংলাদেশ, যা সিএফএ ইন্সটিটিউট ভার্জিনিয়ার সদস্য, এর প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছেন।

আরও দেখুন:
◾ ব্র্যাক ব্যাংক লিমিটেড

তিনি অর্থবাজার-সংক্রান্ত সব বিষয়ে- বিশেষ করে বিনিয়োগ-বিশ্লেষণ ও আর্থিক সিদ্ধান্তমূলক প্রসঙ্গে- আগ্রহী।

তাঁর পদোন্নতি সম্পর্কে ব্র্যাক ব্যাংক-এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম আর. এফ. হোসেন বলেন, “উদ্ভাবনী প্রোডাক্টস ও বিজনেস সেগমেন্টসমূহকে নিবেদিত সহায়তার মাধ্যমে শাহীন ইকবাল গত কয়েক বছরে আমাদের ট্রেজারিকে নতুন উচ্চতায় নিয়ে গেছেন। তাঁর নেতৃত্বে ট্রেজারি অ্যান্ড ফাইন্যান্সিয়াল ইন্সটিটিউশন্স ধারাবাহিকভাবে অসাধারণ ফলাফল অর্জন করেছে। মহামারীর সময় ব্যাংকের আয় বৃদ্ধি ছাড়াও উদ্ভাবনী প্রোডাক্টস ও নতুন বাজার সৃষ্টির মাধ্যমে ব্যাংককে আর্থিকভাবে লাভবান করেছেন। আগামী চার বছরে ব্র্যাংক ব্যাংক ব্যবসা দ্বিগুণ করার যে পরিকল্পনা গ্রহণ করেছে, তা অর্জনে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button