35 মন্তব্যসমূহ

      • নমিনীর কি দায় পড়ছে এত কষ্ট করে অন্যজনকে বন্টন করতে? তাছাড়া নমিনী জানেও না যে তাকে হিসাবধারী নমিনী করে গেছেন। যদি জানত তাহলে নমিনী রাখতে নিষেধ করতেন হয়ত।

  1. ওয়ার‌িশদারগন যদ‌ি একজনক‌ে টাকা উত্ত‌োলন‌ের ক্ষমতা অর্পণ কর‌ে তাহল‌ে ক‌ি নম‌িনি দ‌েয়া আদ‌ৌ দরকার আছ‌ে?

  2. ব্যাংকে মৃত ব্যক্তির হিসাব থেকে নমিনির টাকা উত্তলনের জন্য ব্যাংক ম্যানেজার বরাবর আবেদনের ফরমেট টা কি দেয়া যাবে?

  3. যদি গ্রাহক দেশের বাইরে মৃত্যুবরন করে এবং তাহাকে ওখান থেকে আনা সম্ভব না হলে করনীয় কি, ডেথ সার্টিফিকেট তো দেশের বাইরের। ধরুন আমেরিকা, তাহলে ডেথ সার্টিফিকেটের উপর হাই কমিশন এর এটেস্ট করা লাগবে কিনা একটু জানাবেন??

  4. নমিনির যদি ঐ ব্যাংকে একাউন্ট না থাকে তা হলে বা সে ক্ষেত্রে নমিনির সঙ্গে চুড়ান্ত লেনদেন কি ভাবে শেষ হয়?

  5. আমার বাবা আমার নাবালক ছেলের নামে FDR করেছে। বাবা মারা গেছে। মেয়াদ পুর্ন হবে ২ মাস পর। টাকাটা কি ভাবে তুলবো।

  6. প্রভিডেন্ট ফান্ড, বিমা ও গ্রাচুইটির টাকা উত্তোলনের ক্ষমতা মাকে দেওয়া হয়েছে, কিন্তু তার একাউন্ট নেই সেই ব্যাংকে/ সে সাইন করতেও পারেনা, তাহলে টাকা টা কিভাবে পাবে? (সোনালি ব্যাংক)

  7. নমিনি দেয়া থাকলেও হিসাবধারীর মৃত্যুজনিত কারণে আইনগত উত্তরাধিকারীগণ কর্তৃক টাকা উত্তোলনের বিধান আছে কিনা জানাবেন। আর নমিনি পরিবর্তন করতে চাইলে কীভাবে করা যাবে জানালে উপকৃত হবো।

    • আইনগত উত্তরাধিকারীগণ কর্তৃক টাকা উত্তোলনের বিধান আছে এবং তা নমিনির মাধ্যমে উঠাতে হবে। আর নমিনি পরিবর্তন করতে চাইলে ব্যাংকে গিয়ে আবেদন করতে হবে।

  8. এই টাকা উত্তোলন এর জন্য কি যেই শাখায় এ অ্যাকাউন্ট খোলা হয়েছে সেই শাখায় আবেদন করতে হবে? নাকি যে কোন শাখা থেকেই আবেদন করতে পারব?

  9. গ্রাহক ১ বছর মেয়াদী ১টি স্থায়ী আমানত করল। ১ বছর পর গ্রাহকের স্থায়ী আমানতটি স্বয়ংক্রিয়ভাবে ৩ মাসের জন্য নবায়িত হতে থাকল। গ্রাহক FDR করার ৪ মাস পরেই মারা গিয়েছেন এবং নমিনি গ্রাহকের মৃত্যুর ১৩ মাস পর ব্যাংকে Payment এর জন্য গেলে নমিনি ১ বছর পূর্ণ হয়ে পরবতী ৩ (স্বয়ক্রিয় নবায়ন) জন্য কর FDR rate পাবে?

  10. পেনশন ধারী মারা গেলে তার একাউন্টের টাকা নমিনি পেতে কত দিন লাগে৷ এর কি কোন জটিলতা আছে নাকি?

Leave a Reply