ব্যাংক গ্রাহক

ব্যাংকের ক্যাশ কাউন্টারে অধৈর্য লাইনচ্যুত গ্রাহক

সুয়েজ করিমঃ ক্যাশ কাউন্টারে তখন দীর্ঘ লাইন। একজন গ্রাহক কিছুক্ষণ একটি লাইনে দাঁড়িয়ে দেখলো তাঁর পাশের লাইনের কাউন্টারে খুব দ্রুত কাজ হচ্ছে। লাইনটিও ছোট হয়ে আসছে। সে এই দেখে তাঁর নিজস্ব লাইন থেকে সটকে পড়ে এবং ছোট হওয়া লাইনে এসে দাঁড়ায়।

কিন্তু সে যখন দাঁড়ালো তখন সেই লাইনটিও স্লো হয়ে গেলো। কারণ তখন একজন গ্রাহক এতই খুচরা টাকা জমা করল যা গুনে নিতে ক্যাশিয়ারের অনেক সময় লেগে যায় এবং আরেকটি ঝামেলার উদয় হয়, সেই গ্রাহকের টাকার মধ্যে একটি জাল নোট ধরা পড়ে। এ নিয়ে আরও কিছু সময় ব্যয় হতে থাকে।

লাইনচ্যুত ব্যক্তিটি এর মধ্যে পরখ করল তাঁর পূর্বের লাইনের যে ব্যক্তি তাঁর পিছনে ছিল ততক্ষণে সেও টাকা জমা দিয়ে চলে যাচ্ছে। সে শুধু দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখলো আর মনে মনে আফসোস করলো যদি সে লাইন থেকে সটকে না পড়ত তাহলে এতক্ষণে তাঁর কাজটিও শেষ হয়ে যেত।

তেমনি আমরা অনেক সময় কাজের সফলতা না আসলে অস্থির হয়ে পড়ি। ছুটা ছুটি করি। এ ব্যাপারে পবিত্র কোরানের স্পষ্ট বাণী-
Truly! Allah is with As-Sabirin. নিশ্চয়ই আল্লাহ ধৈর্যশীলদের সঙ্গে আছেন। (পারা: ২, সূরা-২ বাকারা, আয়াত: ১৫৩)।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

‘রেগে যাবার সময়ের এক মূহুর্তের ধৈর্য রক্ষা করে পরবর্তী সময়ের হাজার মূহুর্তের অনুশোচনা থেকে’- হযরত আলী (রাঃ)।

যে কোনো কাজে লেগে থাকতে হয় ধৈর্যের সাথে। কোনো কাজেই দ্রুত সফলতা আসে না। যে কাজের সফলতা দ্রুত আসে সে সফলতা স্থায়ী হয় না। কাঁচা ফসল ঘরে তোলা যায় না তাকে পরিপক্ব হওয়ার সময় দিতে হয়। আল্লাহ সবাইকে ধৈর্য ধারণ করার তৌফিক দান করুন।

লেখকঃ সুয়েজ করিম, কবি ও ব্যাংকার।

একটি মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button