বাংলাদেশ ব্যাংক সার্কুলার

রফতানি তহবিলের ঋণ কিস্তিতেও পরিশোধ করা যাবে

রফতানি উন্নয়ন তহবিলের (ইডিএফ) ঋণ কিস্তিতেও পরিশোধের সুযোগ দিয়ে সার্কুলার জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। এখন থেকে তিনটি কিস্তিতে পুরো ঋণের দায় পরিশোধ করা যাবে। এতদিন একবারে ঋণের সব অর্থ পরিশোধ করতে হতো।

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর, ২০২২) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।

রফতানিকারক ব্যবসায়ীরা বলছেন, এতদিন ইডিএফ ঋণের দায় একবারে পরিশোধ করতে হতো। এতে সমস্যায় পড়তে হতো রফতানিকারকদের। কারণ, অনেক সময় রফতানি আয় একসঙ্গে পাওয়া যায় না, আংশিক আসে। এমন পরিস্থিতিতে নতুন নির্দেশনায় রফতানি আয় পাওয়ার পরেই রফতানিকারকরা আংশিকভাবে কিস্তিতে ইডিএফ এর দায় পরিশোধ করতে পারবেন।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, ইডিএফ ঋণের দায় আংশিকভাবে পরিশোধের সুযোগ পাবেন রফতানিকারকরা। ঋণের মেয়াদকালে সর্বোচ্চ দু’বার আংশিক পরিশোধ করা যাবে। অবশিষ্ট দায় ঋণের মেয়াদকালীন সময়ের মধ্যে একবারে পরিশোধ করতে হবে। অর্থাৎ তিনটি কিস্তিতে ঋণের পুরো দায় পরিশোধ করতে পারবে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

আরও দেখুন:
বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সার্কুলার

বাংলাদেশ ব্যাংক ইডিএফ থেকে রফতানিকারকদের উৎপাদন উপকরণাদি আমদানির ক্ষেত্রে বৈদেশিক মুদ্রায় পুনঃঅর্থায়ন করে থাকে। ইডিএফ ঋণের মেয়াদ ১৮০ দিন, তবে বাংলাদেশ ব্যাংকের বিশেষ অনুমোদন সাপেক্ষে এই সময় আরও ৯০ দিন পর্যন্ত বাড়ানো যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button