ব্যাংক নির্বাহী

বাংলাদেশ ব্যাংকের পরিচালক হলেন মোঃ মকবুল হোসেন

বাংলাদেশ ব্যাংক, প্রধান কার্যালয়ের ব্যাংকিং রেগুলেশন এন্ড পলিসি ডিপার্টমেন্ট এর অতিরিক্ত পরিচালক জনাব মোঃ মকবুল হোসেন গত ১২ জুন, ২০২২ তারিখে পরিচালক পদে পদোন্নতি লাভ করেন।

জনাব হোসেন ১৫ মে ১৯৯৩ ইং তারিখে অফিসার (জেনারেল) হিসেবে বাংলাদেশ ব্যাংকে যোগদান করেন। প্রশিক্ষণ শেষে বাংলাদেশ ব্যাংক, চট্টগ্রাম অফিসে দুই বছর কর্ম সম্পাদনান্তে তিনি বাংলাদেশ ব্যাংক, প্রধান কার্যালয়ের তৎকালীন ইন্টারন্যাশনাল ডিপার্টমেন্ট (বর্তমানে ফরেক্স রিজার্ভ ও ট্রেজারী ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট), ইন্টারনাল অডিট ডিপার্টমেন্ট, সচিব বিভাগ, এক্সপেন্ডিচার ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট, কমন সার্ভিসেস ডিপার্টমেন্ট, ডিপার্টমেন্ট অব অফসাইট সুপারভিশন ও সর্বশেষ ব্যাংকিং রেগুলেশন এন্ড পলিসি ডিপার্টমেন্টে সফলতার সাথে দায়িত্ব পালন করেন।

আরও দেখুন:
 বিভিন্ন ব্যাংকের নির্বাহী

এছাড়া তিনি সেপ্টেম্বর, ২০০৯ হতে জুন, ২০১৫ পর্যন্ত মাইক্রোক্রেডিট রেগুলেটরী অথরিটিতে লিয়েনে কনসালটেন্ট হিসেবে সফলতার সাথে দায়িত্ব পালন করেন। তিনি দেশে বিভিন্ন সময়ে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করেন। দেশের বাইরে তিনি রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া এর মুম্বাইস্থিত প্রধান কার্যালয়ে অনলাইন কারেন্সী প্রোসেসিং সিস্টেম ও এর কার্যকারিতা সরেজমিনে পরিদর্শন এবং এ বিষয়ে প্রতিবেদন দাখিল করেন।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

এছাড়া তিনি দেশে মালয়েশিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট এবং দেশের বাইরে ইতালীর তুরীনে আইএলও- ওয়ার্ল্ড ব্যাংক আয়োজিত পাবলিক প্রকিউরমেন্ট ম্যানেজমেন্ট বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করেন। তিনি বাংলাদেশ ব্যাংকের প্রচলিত প্রকিউরমেন্ট নীতিমালা/ গাইডলাইন্স পর্যালোচনা করে সরকার প্রবর্তিত “The Public Procurement Regulations, 2003″ এর আলোকে বাংলাদেশ ব্যাংকের জন্য “The Bangladesh Bank procurement Regulations, 2004″ এবং সার্বিক দরপত্র প্রক্রিয়া সম্পন্নের কার্যপ্রণালী ও কার্যপদ্ধতি সম্বলিত “The Bangladesh Bank Procurement Processing and Approval Procedure, 2005″ এর খসড়া প্রণয়ন করেন যা বাংলাদেশ ব্যাংকের পরিচালক পর্ষদের অনুমোদনক্রমে বাংলাদেশ ব্যাংকে প্রবর্তন করা হয়।

এছাড়া তিনি Asset Management Schedule তৈরি, বাংলাদেশ ব্যাংকের উপযোগী বিভিন্ন আদর্শ দরপত্র দলিল প্রণয়ন, সার্বিক প্রকিউরমেন্ট কার্যক্রমে ব্যয় সাশ্রয় ও দক্ষতা উন্নয়নে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য ২০০৭ সালে ব্যক্তিগত ক্যাটাগরিতে গভর্নর’স এওয়ার্ড (গোল্ড মেডেল) লাভ করেন।

তিনি ১৯৬৮ সালের ২১ এপ্রিল রাজবাড়ি জেলার পাংশা থানার সূবর্ণকোলা গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীন স্নাতক এবং বেসরকারি বিশ্ববিদ্যালয় হতে একাউন্টিং এন্ড ফিন্যান্স বিষয়ে এমবিএ সম্পন্ন করেন। ব্যক্তিগত জীবনে তিনি দুই পুত্র সন্তানের জনক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button