ফরেন এক্সচেঞ্জ

বি‌ভিন্ন প্রকার এলসি প‌রি‌চি‌তি

বিদেশ থেকে পণ্য বা যন্ত্রাংশ আমদানী করার জন্য অবশ্যই ব্যাংকের মারফত LC করতে হয়। এই এলসির মাধ্যমেই সরবরাহকারীরা এক দেশ থেকে অন্য দেশে পন্য আমদানি রপ্তানি করে থাকে। LC বা Letter of Credit এর বিভিন্ন শ্রেণী বা প্রকার রয়েছে। নিম্নে LC বা Letter of Credit এর বিভিন্ন প্রকার শ্রেণী সমূহ তুলে ধরা হলো-

১) Irrevocable LC
অবা‌তিল‌যোগ্য LC, যে LC সকল Party এর সম্ম‌তি ছাড়া বা‌তিল করা যায় না।

২) Add-Confirmed LC
যে LC তে Beneficiary কে তৃ‌তীয় কোন Bank এই ম‌র্মে Confirmation দেয় যে Issuing Bank মূল্য প‌রি‌শোধ না কর‌লেও সে Payment দি‌বে।

৩) Clean Clause LC
যে LC তে Third Bank কর্তৃক কোন Confirmation থা‌কে না।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

৪) Revolving LC
যে LC একবার Issue করা হয়, আবার এর বিপরী‌তে Payment ক‌য়েকবার করা হয়, আমা‌দের দে‌শে এ LC গ্রহন‌যোগ্য নয়।

৫) Transferable LC
য‌দি কোন LC তে “Transferable” শব্দ‌টি উল্লেখ করা হয় তবে তা‌কে Transferable LC ব‌লে।

৬) Restricted LC
যে LC তে Advising এবং Negotiation এর ব্যাপা‌রে কোন নি‌র্দিষ্ট ব্যাং‌কের ব্যাপা‌রে নি‌ষেধাজ্ঞা দেওয়া থা‌কে তা‌কে Restricted LC ব‌লে।

৭) Red Clause LC
যে LC তে Issuing Bank, Negotiating Bank কে Advance Payment বা Beneficiary কে Pre-shipment Finance কর‌তে Authorize ক‌রে, যে‌হেতু এই LC তে বি‌শেষ Clause টি লাল ক‌া‌লি দি‌য়ে লেখা হয় তাই একে Red Clause LC ব‌লে।

৮) Green Clause LC
এই LC তে Issuing Bank, Negotiating কে Authorize করে যে Exporter ‌কে যেন Storage Facility প্রদান ক‌রে, যে‌হেতু বি‌শেষ Clause টি গ্রীন কা‌লি দি‌য়ে লেখা থা‌কে তাই এ LC কে Green Clause LC ব‌লে।

৯) Clean LC
যে LC কে Bill of Exchange এর সা‌থে অন্য কোন Document প্র‌য়োজন হয়না তা‌কে Clean LC ব‌লে।

১০) Documentary LC
যে LC তে Bill of Exchange এর সা‌থে রপ্তানী Related সকল দ‌লিল পেশ কর‌তে হয় তা‌কে Documentary LC ব‌লে।

১১) Back to Back LC
যে LC Export LC কে Lien রে‌খে খোলা হয় তা‌কে Back to Back LC ব‌লে।

১২) Cash LC
যে LC এর বিল নগদ অর্থের দ্বারা প‌রি‌শোধ করা হয় তা‌কে Cash LC ব‌লে।

১৩) Barter LC
যে LC এর Settlement দুই দে‌শের ম‌ধ্যে Commodity বি‌নিম‌য়ের মাধ্য‌মে হয় তাকে Barter LC ব‌লে।

আরও দেখুন:
ফরেক্স বা ফরেন এক্সচেঞ্জ কি?
ফরেক্স ও শেয়ার মার্কেটের মধ্যে পার্থক্য কী?
ফরেক্স মার্কেট বনাম স্টক মার্কেট
ফরেন এক্সচেঞ্জ এর জরুরী কিছ‌ু নোট

২ মন্তব্য

    1. এলসির সর্বনিম্ন কোন পরিমান নেই।
      Import of any permissible item for an amount not exceeding US Dollar 100,000/- (hundred thousand) is allowed only during each financial year against remittance made from Bangladesh, but in case of Myanmar—

      (1) Import of rice , pulse, maize, beans, ginger, garlic, soyabin oil, palm oil, onion and fish items valued not exceeding 50,000/- (fifty thousand) US dollar in a single consignment and other items valued 30,000/-(thirty thousand) US dollar and
      (2) Import of rice under Public Sector valued upto US dollar two million in a single consignment shall be importable without L/C and in this case above mentioned annual ceiling of hundred thousand US dollar shall not be applicable.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button