বাংলাদেশ ব্যাংক সার্কুলার

‘শিডিউল অব চার্জেস এর তালিকা প্রদর্শন’ সংক্রান্ত বাংলাদেশ ব্যাংকের সার্কুলার

দশ হাজার টাকা পর্যন্ত ব্যাংকে থাকলে কোনো চার্জ বা মাশুল না নেওয়ার নির্দেশনা যথাযথভাবে বাস্তবায়ন করতে বলেছে বাংলাদেশ ব্যাংক।

এর অংশ হিসেবে ব্যাংকিং খাতে আমানত বৃদ্ধি ও ক্ষুদ্র আমানতকারীদের ব্যাংকমুখী করতে গত বছরের অক্টোবরে বিভিন্ন সেবার যে চার্জ নির্ধারণ করে দেওয়া হয়েছিল তা সব ব্যাংকের প্রধান কার্যালয়, সকল শাখা, উপশাখা ও এজেন্ট ব্যাংকিং আউটলেটের নোটিশ বোর্ডে প্রদর্শন এবং ওয়েবসাইটে প্রকাশ বলেছে কেন্দ্রীয় ব্যাংক।

গতকাল সোমবার ২৭ জানুয়ারি ২০২০ এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক এর ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ। সব ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠানো ‘শিডিউল অব চার্জেসের তালিকা প্রদর্শন’ শীর্ষক সার্কুলারে বলা হয়েছে, ২০০৯ সালের এক সার্কুলার অনুযায়ী, ব্যাংকগুলোর বিভিন্ন সেবার চার্জের পূর্ণ তালিকা স্ব স্ব ব্যাংকের প্রধান কার্যালয় ও শাখাগুলোর দর্শনীয় স্থানে প্রদর্শন এবং ওয়েবসাইটে প্রকাশ করার বাধ্যবাধকতা রয়েছে।

ওই সার্কুলারের ধারাবাহিকতায় ব্যাংকিং খাতে আমানত বৃদ্ধি এবং ক্ষুদ্র আমানতকারীদের ব্যাংকমুখী করাতে গত বছরের ৩১ অক্টোবর সঞ্চয়ী ও চলতি আমানত হিসাবের বিপরীতে হিসাব রক্ষণাবেক্ষণ ফি (Account Maintenance Fee) কমিয়ে আরেকটি সার্কুলার জারি করা হয়।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

সেই সার্কুলারে বলা হয়েছিল, ১০ হাজার টাকা পর্যন্ত ব্যাংকে থাকলে কোন চার্জ নেওয়া যাবে না। তার আগে এ সীমা ছিল ৫ হাজার টাকা। অর্থাৎ ১০ হাজার টাকা পর্যন্ত ব্যাংক অ্যাকাউন্ট মেইনটেন্যানস চার্জ ফ্রি করা হয়েছে। ২৫ হাজার টাকা পর্যন্ত প্রতি ছয় মাসে সার্ভিস চার্জ ১০০ টাকা আর ২ লাখ টাকা জমায় ৫০০ টাকার পরিবর্তে করা হয় ২০০ টাকা।

২ লাখ টাকা থেকে ১০ লাখ টাকা পর্যন্ত জমা থাকলে ২৫০ টাকা এবং এর বেশি জমা থাকলে প্রতি ছয় মাসে দিতে হবে ৩০০ টাকা। আর চলতি হিসাবে এই সার্ভিস চার্জ ৫০০ টাকা থেকে কমিয়ে ৩০০ টাকা করা হয়।

সোমবারের সার্কুলারে এই হ্রাস করা চার্জের তালিকাই সব ব্যাংকের প্রধান কার্যালয়, সকল শাখা, উপশাখা ও এজেন্ট ব্যাংকিং আউটলেটের নোটিশ বোর্ডে প্রদর্শন এবং ওয়েবসাইটে প্রকাশ করতে নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

একটি মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button