বাংলাদেশ ব্যাংক সার্কুলার

একই ব্যাংকে মালিকদের সন্তানরা এমডি হতে পারবেন না

একই ব্যাংকে মালিকদের সন্তানরা এমডি হতে পারবেন না- ব্যাংকের কোনও পরিচালকের ছেলেমেয়ে ওই ব্যাংকে ব্যবস্থাপনা পরিচালক বা প্রধান নির্বাহী কর্মকর্তা পদে নিয়োগ পাবেন না। অর্থাৎ যিনি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক হবেন, সংশ্লিষ্ট ব্যাংকের পরিচালনা পর্ষদে তার পরিবারের কোনও সদস্য অন্তর্ভুক্ত থাকতে পারবে না। শুধু তাই নয়, যিনি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক হবেন, তিনি অন্য কোনও ব্যবসায়ে বা পেশায় নিয়োজিত থাকতে পারবেন না। এছাড়া সংশ্লিষ্ট ব্যাংকে তার কোনও ব্যবসায়িক স্বার্থ জড়িত থাকতে পারবে না। একইভাবে ব্যাংকের কোনও পরিচালকের মালিকানাধীন বা স্বার্থ সংশ্লিষ্ট বা নিয়ন্ত্রণাধীন প্রতিষ্ঠানের সঙ্গে তার কোনও সংশ্লিষ্টতা থাকতে পারবে না।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি, ২০২৪) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে। এতে বলা হয়েছে, ব্যাংকিং খাতে সুশাসন নিশ্চিত করার লক্ষ্যে একজন উপযুক্ত, পেশাগতভাবে দক্ষ ও অভিজ্ঞ ব্যবস্থাপনা পরিচালক বা প্রধান নির্বাহী কর্মকর্তা নিয়োগ হওয়া আবশ্যক। ব্যাংক-কোম্পানির পরিচালনা ও ব্যবস্থাপনার ক্ষেত্রে পূর্বের চেয়ে অনেক বেশি ব্যবসায়িক ও প্রযুক্তিগত ঝুঁকি মোকাবিলায় অধিকতর চ্যালেঞ্জের সম্মুখীন হতে হচ্ছে। এমন প্রেক্ষাপটে কেন্দ্রীয় ব্যাংক নতুন সার্কুলার জারি করেছে।

আরও দেখুন:
বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সার্কুলার

বাংলাদেশ ব্যাংক বলছে, যিনি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক হবেন, তিনি কোনও ফৌজদারি আদালত কর্তৃক দণ্ডিত হতে পারবেন না। বাংলাদেশ ব্যাংক আরও বলেছে, ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক তিনি হবেন, যার সম্পর্কে কোনও দেওয়ানি বা ফৌজদারি মামলায় আদালতের রায়ে কোনও বিরূপ পর্যবেক্ষণ বা মন্তব্য নেই। তিনি কোনও নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের বিধিমালা, প্রবিধান বা নিয়মাচার লঙ্ঘনজনিত কারণে দণ্ডিত হননি। তিনি এমন কোনও কোম্পানি বা প্রতিষ্ঠানের মালিকানার সঙ্গে যুক্ত ছিলেন না, যার নিবন্ধন অথবা লাইসেন্স বাতিল করা হয়েছে অথবা কোম্পানি বা প্রতিষ্ঠানটি অবসায়িত হয়েছে। তিনি এমন কোনও কোম্পানি বা আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তা হিসেবে যুক্ত ছিলেন না, যার নিবন্ধন অথবা লাইসেন্স তার সরাসরি বা পরোক্ষ অপরাধজনিত কারণে বাতিল করা হয়েছে। তিনি অর্থ-আত্মসাৎ, দুর্নীতি, জাল-জালিয়াতি ও নৈতিক স্খলনজনিত কারণে কোনও কোম্পানি বা প্রতিষ্ঠানের চেয়ারম্যান বা পরিচালক বা কর্মকর্তা বা কর্মচারী থাকাকালীন স্বীয় পদ থেকে অপসারণ/বরখাস্ত/ অবনমিত হননি বা অব্যাহতিপ্রাপ্ত হননি।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

কোনও ব্যাংক-কোম্পানি বা অন্য কোনও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী বা চেয়ারম্যান বা পরিচালক বা কর্মকর্তা বা অন্য কোনও পদে আসীন থাকা অবস্থায় তাকে স্বীয় পদ থেকে অপসারণ/ বরখাস্ত/ অবনমিত করা হয়নি বা অব্যাহতি দেওয়া হয়নি। বাংলাদেশ ব্যাংকের অফসাইট বা অনসাইট পরিদর্শনে তার বিরুদ্ধে কোনও বিরূপ পর্যবেক্ষণ নেই।

বাংলাদেশ ব্যাংক বলছে, ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক যিনি হবেন, তিনি কোনও ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান থেকে গৃহীত ঋণের জন্য খেলাপি নন। তিনি পাওনাদারের প্রাপ্য পরিশোধ বন্ধ করেননি কিংবা পাওনাদারের সঙ্গে আপস রফার মাধ্যমে পাওনা আদায় থেকে অব্যাহতি লাভ করেননি। তিনি করখেলাপি নন। তিনি কোনও সময় আদালত কর্তৃক দেউলিয়া ঘোষিত হননি। তিনি ব্যাংক কিংবা আর্থিক প্রতিষ্ঠানে স্বীয় পেশায় দায়িত্ব পালনকালে কোনোরূপ অবৈধ কর্মকাণ্ডে জড়িত ছিলেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button