ব্যাংক ড্রাফট এবং মানি অর্ডার: সাদৃশ্য এবং পার্থক্য

0
875

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ ব্যাংক ড্রাফট এবং মানি অর্ডার উভয়ই প্রিপেইড, এতে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ মুদ্রিত থাকে। এটি তৃতীয় পক্ষের প্রতিষ্ঠান থেকে অর্থ প্রদানের নিরাপদ পদ্ধতি হিসাবে বিবেচিত হয়।

কোনো নির্দিষ্ট ব্যক্তিকে অথবা তার মাধ্যমে আদিষ্ট ব্যক্তিকে কোনো নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদানের জন্য এক ব্যাংক কর্তৃক অন্য কোনো ব্যাংকের প্রতি বা একই ব্যাংকের কোনো শাখা হতে অন্য কোনো শাখার প্রতি আদেশ প্রদানের মাধ্যমে যে পত্র লিখা হয়, তাকে ব্যাংক ড্রাফট বলে।

অন্যদিকে মানি অর্ডার পোস্ট অফিস বা পোস্ট অফিসের সংস্থার মাধ্যমে নির্দিষ্ট পরিমান অর্থ প্রদানের জন্য জারি করা একটি আদেশ।

ব্যাংক ড্রাফট এবং মানি অর্ডার ব্যবহার করায় গ্রাহককে প্রচুর পরিমাণে নগদ অর্থ বহন করতে হবে না। তবে, ব্যাংক ড্রাফট ক্রয়ের সময় ইস্যুকারীর হিসাব থেকে নির্দিষ্ট পরিমাণ নগদ অর্থ বা চেক গ্রহণ করার পরে ব্যাংক এটি ইস্যু করে থাকে। যেখানে শুধুমাত্র নগদ অর্থ দিয়ে মানি অর্ডার ক্রয় করা হয়। এই কারণে, একটি ব্যাংক ড্রাফটের চেয়ে একটি মানি অর্ডার অধিক নিরাপদ।

শুধুমাত্র ব্যাংক একটি ব্যাংক ড্রাফট ইস্যু করতে পারে। অন্যদিকে কোন অনুমোদিত সংস্থা যেমন- একটি প্রত্যয়িত কোম্পানি, ডাকঘর বা ব্যাংক মানি অর্ডার ইস্যু করতে পারে। যেহেতু মানি লন্ডারিংয়ে মানি অর্ডারগুলো প্রায়শই ব্যবহৃত হয়, অনেক ক্ষেত্রে তাই সরকার কর্তৃক এটি সীমাবদ্ধ করে দেয়া হয়। অন্যদিকে ব্যাংক ড্রাফট এ অর্থের পরিমাণ অনেক বেশী হতে পারে। ব্যাংক ড্রাফট থেকে মানি অর্ডার এর খরচ সাধারণত কম।

Leave a Reply