বাংলাদেশ ব্যাংক সার্কুলার

ইএসএফ নীতিমালা-২০১৮ সংশোধন সংক্রান্ত সার্কুলার

এন্টারপ্রেনারশিপ সাপোর্ট ফান্ডের (ইএসএফ) ঋণ নীতিমালায় পরিবর্তন আনলো বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংক এক নির্দেশনায় বিদ্যমান নীতিমালার দুইটি উপধারায় আংশিক সংশোধনী এনেছে।

বুধবার (০২ জুন, ২০২১) বাংলাদেশ ব্যাংকের ইইএফ ইউনিট থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার (ইইএফ সার্কুলার লেটার নং-০১/২০২১) জারি করে বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান এবং আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী (সিইও) কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

উক্ত সার্কুলারে বলা হয়েছে, গত ২৭ সেপ্টেম্বর, ২০২০ খ্রীষ্টাব্দ/১২ আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ তারিখে ইস্যুকৃত ইইএফ সার্কুলার লেটার নং-০১/২০২০ (সংশোধিত ইএসএফ নীতিমালা) এর প্রতি আপনাদের দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে।

উক্ত নীতিমালার ৮.৭ এবং ২৫.১ নং অনুচ্ছেদে দন্ড সুদ আরোপের বিষয়টি সুস্পষ্টীকরণের লক্ষ্যে নিম্নরূপ সংশোধনী আনয়ন করা হলোঃ

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।
অনুচ্ছেদ নংবিদ্যমান নির্দেশনাসংশোধিত নির্দেশনা
.. . . . . নির্ধারিত সময়ে কিস্তি পরিশোধে ব্যর্থ হলে অতিরিক্ত ২% দন্ড সুদ আরোপ করা হবে।. . . . . নির্ধারিত সময়ে কিস্তি পরিশোধে ব্যর্থ হলে পরিশোধনীয় (Due) অর্থের উপর অতিরিক্ত ২% দন্ড সুদ আরোপ করা হবে।
২৫.. . . . . নির্ধারিত সময়ে কিস্তি পরিশোধে ব্যর্থ হলে অতিরিক্ত ২% দন্ড সুদ আরোপ করা হবে। তবে কোন প্রকল্প ইচ্ছা করলে Moratorium/ Grace Period এর মধ্যেও গৃহীত ঋণের অর্থ পরিশোধ করতে পারবে।. . . . . নির্ধারিত সময়ে কিস্তি পরিশোধে ব্যর্থ হলে পরিশোধনীয় (Due) অর্থের উপর অতিরিক্ত ২% দন্ড সুদ আরোপ করা হবে। তবে কোন প্রকল্প ইচ্ছা করলে Moratorium/ Grace Period এর মধ্যেও গৃহীত ঋণের অর্থ পরিশোধ করতে পারবে।

উক্ত সার্কুলারে আরোও বলা হয়েছে, ২৭ সেপ্টেম্বর, ২০২০ তারিখের সার্কুলার লেটার নং-০১/২০২০ এর অন্যান্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে।

আরও দেখুন:
 ১৬ জুন পর্যন্ত ব্যাংক লেনদেনের সময়সূচি
 নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানের কার্যক্রম সূচি
 এক নজরে ২০২১-২০২২ বাজেট
 একজন ব্যাংকারের যে সকল গুণাবলী থাকা জরুরী
 ব্যাংকারদের দেরিতে অফিস ত্যাগ সিস্টেম নাকি অদক্ষতা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button