ব্যাংক নির্বাহী

অগ্রণী ব্যাংকের নতুন এমডি মুরশেদুল কবীর দায়িত্ব নিলেন

অগ্রণী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এবং প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে যোগদান করেছেন মো. মুরশেদুল কবীর। রোববার (২৮ আগস্ট, ২০২২) তিনি ব্যাংকের প্রধান কার্যালয়ে যোগদান করেন।

এর আগে তিনি সোনালী ব্যাংক লিমিটেডের উপব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। সোনালী ব্যাংকের আগে তিনি জনতা ব্যাংক লিমিটেডের উপব্যবস্থাপনা পরিচালক এবং মহাব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করেন।

মুরশেদুল কবীর ২৩ ফেব্রুয়ারি ১৯৮৮ সালে জনতা ব্যাংক লিমিটেডের সিনিয়র অফিসার হিসেবে কর্মজীবন শুরু করেন। দীর্ঘ ৩৩ বছরের বেশি সময় তিনি জনতা ব্যাংকে কর্মরত ছিলেন। বর্ণাঢ্য কর্মজীবনে তিনি শাখা ব্যবস্থাপক, অঞ্চল প্রধান, বিভাগীয় প্রধান ও প্রধান কার্যালয়ের বিভিন্ন বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।

২০২০ সালে অক্টোবরে তিনি জনতা ব্যাংকে ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর হিসেবে পদোন্নতি পান। ২৭ অক্টোবর ২০২০ তারিখে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ তাকে সোনালী ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর হিসেবে পদায়ন করে। সোনালী ব্যাংকে কর্মরত থাকাকালীন তিনি হেড অব ক্রেডিট, হেড অব এইচআরসহ অন্যান্য গুরুত্বপূর্ণ দায়িত্বের পাশাপাশি সিইও অ্যান্ড ম্যানেজিং ডিরেক্টরের অতিরিক্ত দায়িত্ব পালন করেন।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

তার দীর্ঘ ৩৪ বছরের বর্ণাঢ্য ব্যাংকিং ক্যারিয়ারে তিনি সাধারণ ব্যাংকিং, তহবিল ব্যবস্থাপনা, বৈদেশিক বাণিজ্য এবং অর্থায়ন, প্রকল্প অর্থায়ন, শিল্প ঋণ, ক্ষুদ্র ঋণ, ব্যবসা উন্নয়ন, বাজার ব্যবস্থাপনা, কৌশলগত ঝুঁকি ব্যবস্থাপনা, মানব সম্পদ ব্যবস্থাপনা, পল্লী ব্যাংকিং, এসএমই ব্যাংকিং, হোলসেল ব্যাংকিং এবং অপারেশন ব্যবস্থাপনাসহ বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

কবীর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর (এমএসএস) ডিগ্রি সম্পন্ন করেন। এ ছাড়াও তিনি মানব সম্পদ ব্যাবস্থপনাতে এমবিএ ডিগ্রি সম্পন্ন করেন। তিনি ইন্সটিটিউট অব ব্যাংকার্স বাংলাদেশের একজন ডিপ্লোমেড এসোসিয়েট। তিনি দেশে ও বিদেশে অনুষ্ঠিত বিভিন্ন প্রশিক্ষণ কর্মশালা ও সেমিনারে অংশগ্রহণ করেছেন।

তিনি বাংলাদেশ কমার্স ব্যাংক লিমিটেড ও সোনালী ইনভেস্টমেন্ট লিমিটেডের এক্স-অফিসের পরিচালক ছিলেন। এ ছাড়া তিনি কেরু অ্যান্ড কোং (বাংলাদেশ) লিমিটেড, প্লাটিনাম জুবলি জুট মিল লিমিটেড ও যশোর জুট মিল লিমিটেডের পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন।

আরও দেখুন:
◾ এবি ব্যাংকের নতুন চেয়ারম্যান ব্যারিস্টার খায়রুল আলম চৌধুরী

কবীর বাংলাদেশ অর্থনীতি সমিতির একজন আজীবন সদস্য। তিনি আর্ন্তজাতিক রেটেড দাবা খেলোয়াড় ও এসোসিয়েশন অব চেস প্লেয়ার্স বাংলাদেশের সদস্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button