বাংলাদেশ ব্যাংক সার্কুলার

সিআইবি অনলাইন সিস্টেমের ইনকয়ারী মডিউলে নতুন সংযােজন

সিআইবি অনলাইন সিস্টেমের ইনকয়ারী মডিউলে নতুন সংযােজন করেছে বাংলাদেশ ব্যাংকের ক্রেডিট ইনফরমেশন ব্যুরো। এক সার্কুলারের মাধ্যমে তফসিলি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান সমূহের CIB Report Download সংক্রান্ত কাজের সাথে জড়িত User গন কে নিম্নোক্ত নিদের্শনা মােতাবেক অনলাইনে রিপাের্ট সংগ্রহ করার জন্য পরামর্শ প্রদান করা হয়েছে।

আজ বুধবার (১৬ জুন, ২০২১) বাংলাদেশ ব্যাংকের ক্রেডিট ইনফরমেশন ব্যুরো থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার (সিআইবি সাকুলার নং- ১/২০২১) জারি করে বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান সমূহের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী (সিইও) কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে, সিআইবি অনলাইন সিস্টেমের সেবা সমূহ নিরবচ্ছিন্নভাবে চালু রাখার স্বার্থে এর Online Inquiry Module-এ নতুন কিছু পরিবর্তন সংযােজিত হয়েছে যা ১৬/০৬/২০২১ হতে চালু করা হবে। এমতাবস্থায়, তফসিলি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান সমূহের CIB Report Download সংক্রান্ত কাজের সাথে জড়িত User গন কে নিম্নোক্ত নিদের্শনা মােতাবেক অনলাইনে রিপাের্ট সংগ্রহ করার জন্য পরামর্শ প্রদান করা হয়েছে-

১) CIB Online System এর Inquiry Module এ “AI Loan” এ “Only Living Loan” নামক দুটি পৃথক অপশন সংযুক্ত করা হয়েছে। Inquiry button এ click করার পূর্বে প্রয়ােজন অনুযায়ী option বাছাই করতে হবে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

২) “All Loan” অপশন হতে ডাউনলােডকৃত সিআইবি রিপাের্টে একজন গ্রাহকের Living loan, Terminated loan (Terminate হওয়ার পর ৬ ছয় বছর পর্যন্ত এবং সকল Requested Loan (Request করার পর ০২ (দুই) বছর পর্যন্ত) এর সংশ্লিষ্ট তথ্য সমুহ অন্তর্ভুক্ত থাকবে।

৩) “Only Living Loan” অপশন হতে ডাউনলােডকৃত সিআইবি রিপাের্ট শুধুমাত্র Living Loan ও সকল Requested Loan (Request করার পর ০১ (এক মাস পর্যন্ত) এর তথ্যসমূহ অন্তর্ভুক্ত থাকবে। “All Loan’ ও “Only Living Loan” অপশন হতে ডাউনলােডকৃত সিআইবি রিপাের্টের contract সমূহের ক্রেডিট হিস্ট্রি ১২ মাস এবং ২৪ মাস দুইটি অপশনেই ডাউনলােড করার ব্যবস্থা থাকবে।

৪) CIB Online System এর Inquiry Module এ “Only PDF Report” নামক একটি অপশন সংযুক্ত করা হয়েছে। এ অপশনটির মাধ্যমে CIB রিপাের্ট ব্যবহারকারীর পিসিতে সরাসরি ডাউনলােড হয়ে যাবে।

৫) সরাসরি download করার ক্ষেত্রে ব্যবহারকারীগন নিজেদের পিসির browser- এর popup blocker configuration- এ allow করতে হবে (Sample browser configuration সংযুক্ত করা হল) এ বিষয়ে প্রয়োজনে প্রশিক্ষণ প্ৰদান করা হবে।

৬) CIB online inquiry Module এর Type of financing “drop down box” এ Installment অংশে House Building এবং Non-Installment অংশে Short-Term Agriculture নামে দুটি loan type সংযোজিত হয়েছে যা সংশ্লিষ্ট তালিকায় প্রদর্শিত হবে।

৭) CIB রিপাের্টে বর্তমানে প্রদর্শিত loan classification status ‘UC’ এর পরিবর্তে ‘STD’ প্রদর্শিত হবে।

৮) CIB Online System ব্যবহারকারীগন এর Password minimum length ১১ ডিজিট করা হয়েছে যা চালু হওয়ার পর হতে প্রত্যেক ব্যবহারকারীর জন্য প্রযােজ্য হবে। এক্ষেত্রে Password পরিবর্তন করার সময় প্রত্যেক ব্যবহারকারীকে ন্যূনতম ১১ ডিজিটের Character combination ব্যবহার করতে হবে। Password reset এর ক্ষেত্রেও সিআইবি হতে সরবরাহকৃত default password ১১ ডিজিট সম্পন্ন হবে।

৯) ICT security standard compliance recommendation অনুযায়ী পরপর তিন বার ভুল Password দেয়া হলে UserID block করার ব্যবস্থা করা হয়েছে যা ইতােপূর্বে পাঁচ বার ভুল করার ক্ষেত্রে প্রযােজ্য ছিল।

১০) CIB Report Download করার জন্য সংশ্লিষ্ট ইউজারদের পিসিতে উচ্চ bandwidth সম্পন্ন Internet সরবরাহ করার জন্য পরামর্শ প্রদান করা হয়েছে। ক্ষেত্র বিশেষে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান সমূহকে Firewall, router ও antivirus reconfiguration করতে হতে পারে।

উক্ত সার্কুলারে আরো বলা হয়েছে, উপরোক্ত পরিবর্তন সমূহ চালু হওয়ার পর CIB Report Download করার ক্ষেত্রে সমস্যা দেখা দিলে সিইবি হতে প্রয়ােজনীয় সহায়তা প্রদান করা হবে।

আরও পড়ুন:
 সিডিউল অফ চার্জ সংক্রান্ত মাস্টার সার্কুলার
 অফিস সহকর্মী সম্পর্কঃ পেশাদারি নাকি বন্ধুত্বপূর্ণ
 ব্যাংকার হতে চান? আরেকবার ভাবুন
 একজন ব্যাংকারের যে সকল গুণাবলী থাকা জরুরী
 ব্যাংকারদের দেরিতে অফিস ত্যাগ সিস্টেম নাকি অদক্ষতা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button