আয়কর

ট্যাক্স রিবেট বা কর রেয়াত কি?

আপনি আপনার প্রদর্শিত আয়ের কিছু অংশ উক্ত আয়বর্ষে (যেটি ২৫%) বিশেষ কিছু খাতে (যেমন- ভবিষ্য তহবিল, DPS (বাৎসরিক ৬০,০০০ টাকা পর্যন্ত), সঞ্চয়পত্র, জীবন-বীমা ইত্যাদি কিছু খাতে বিনিয়োগ করলে তার ১৫% কর রেয়াত সুবিধা পাবেন, মানে সেই পরিমাণ টাকা আপনার ট্যাক্স থেকে বাদ যাবে।

সরকার করদাতাদের কিছু কিছু বিনিয়োগ এবং দানে উৎসাহিত করার জন্য ঐ সমস্ত বিনিয়োগ এবং দানের উপর ১৫% কর রেয়াত/ কর ছাড় দিয়ে থাকে, আর এই বিনিয়োগ/ দানের পরিমান ১,৫০,০০,০০ টাকা অথবা মোট করযোগ্য আয়ের ৩০% (Provident fund এ নিয়োগকর্তার দান ব্যতিত) এই দুই এর মধ্যে যেটি ছোট তার চেয়ে বেশি নয়। এই রেয়াত তার মোট প্রদেয় আয়কর হতে বাদ যাবে।

উদাহরণ হিসাবে বলা যায়, ২০২১-২০২২ আয় বর্ষে একজন ব্যক্তি যদি মাসিক ৫০,০০০ টাকা বেতন এবং ২ ঈদ মিলে যদি ১ মাসের বেতনের সমপরিমাণ বোনাস পায় তবে তার বাৎসরিক করযোগ্য আয় হয় (সম্ভাব্য) ৪,২২,০০০ এবং তার উপর প্রদেও আয়কর হয় ১৭,২০০ টাকা । এখন, ওই ব্যক্তি যদি ওই বৎসর এ সর্বোচ্চ বিনিয়োগ/ দান (সম্ভাব্য ১,২৬,৬০০ টাকা) করে থাকে তাহলে সে এর উপর সর্বোচ্চ রেয়াত সুবিধা নিতে পারে । এ ক্ষেত্রে শুধু রেয়াতের পরিমানই হয় ১৮,৯৯০ টাকা। অর্থাৎ তার নেট প্রদেও আয়কর হয় ১৭,২০০ – ১৮,৯৯০ = (১,৭৯০) টাকা৷ কিন্তু সরকারের নিয়ম অনুযায়ী কারো করযোগ্য আয় নিরপিত হলে তাকে কমপক্ষে ৫,০০০/৪,০০০/৩,০০০ টাকা কর দিতে হবে।

বিনিয়োগের উপর আয়কর রেয়াত এর পরিমাণ নির্ণয় করার নিয়ম হল-
১,৫০,০০,০০০ টাকা অথবা মোট করযোগ্য আয়ের ৩০% (Provident fund এ নিয়োগকর্তার দান ব্যতিত) অথবা প্রকৃত বিনিয়োগ এই তিনটার মধ্যে যেটি ছোট তার উপর ১৫% এর সমপরিমাণ।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

আরও দেখুন:
টিন সার্টিফিকেট কেন প্রয়োজন হয়?
টিন থাকলেই কি রিটার্ন দাখিল বাধ্যতামূলক?
কিভাবে টিন সার্টিফিকেট বাতিল করা যায়?
যাদের আয়কর রিটার্ন দাখিল করতে হবে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button