1. bankingnewsbd@gmail.com : ব্যাংকিং নিউজ : ব্যাংকিং নিউজ
  2. mosharafnbl@yahoo.com : মোশারফ হোসেন : মোশারফ হোসেন
  3. msakanda@yahoo.com : ইবনে নুর : ইবনে নুর
  4. shafiqueshams@gmail.com : Shamsuddin Akanda : Shamsuddin Akanda
  5. surjoopathik@ymail.com : শরিফুল ইসলাম : শরিফুল ইসলাম
  6. tasniapopy@gmail.com : তাসনিয়া তাবাসসুম : তাসনিয়া তাবাসসুম



ট্যাক্স রিবেট বা কর রেয়াত কি?

  • প্রকাশিত: রবিবার, ২৭ জুন, ২০২১

আপনি আপনার প্রদর্শিত আয়ের কিছু অংশ উক্ত আয়বর্ষে (যেটি ২৫%) বিশেষ কিছু খাতে (যেমন- ভবিষ্য তহবিল, DPS (বাৎসরিক ৬০,০০০ টাকা পর্যন্ত), সঞ্চয়পত্র, জীবন-বীমা ইত্যাদি কিছু খাতে বিনিয়োগ করলে তার ১৫% কর রেয়াত সুবিধা পাবেন, মানে সেই পরিমাণ টাকা আপনার ট্যাক্স থেকে বাদ যাবে।

সরকার করদাতাদের কিছু কিছু বিনিয়োগ এবং দানে উৎসাহিত করার জন্য ঐ সমস্ত বিনিয়োগ এবং দানের উপর ১৫% কর রেয়াত/ কর ছাড় দিয়ে থাকে, আর এই বিনিয়োগ/ দানের পরিমান ১,৫০,০০,০০ টাকা অথবা মোট করযোগ্য আয়ের ৩০% (Provident fund এ নিয়োগকর্তার দান ব্যতিত) এই দুই এর মধ্যে যেটি ছোট তার চেয়ে বেশি নয়। এই রেয়াত তার মোট প্রদেয় আয়কর হতে বাদ যাবে।

উদাহরণ হিসাবে বলা যায়, ২০২১-২০২২ আয় বর্ষে একজন ব্যক্তি যদি মাসিক ৫০,০০০ টাকা বেতন এবং ২ ঈদ মিলে যদি ১ মাসের বেতনের সমপরিমাণ বোনাস পায় তবে তার বাৎসরিক করযোগ্য আয় হয় (সম্ভাব্য) ৪,২২,০০০ এবং তার উপর প্রদেও আয়কর হয় ১৭,২০০ টাকা । এখন, ওই ব্যক্তি যদি ওই বৎসর এ সর্বোচ্চ বিনিয়োগ/ দান (সম্ভাব্য ১,২৬,৬০০ টাকা) করে থাকে তাহলে সে এর উপর সর্বোচ্চ রেয়াত সুবিধা নিতে পারে । এ ক্ষেত্রে শুধু রেয়াতের পরিমানই হয় ১৮,৯৯০ টাকা। অর্থাৎ তার নেট প্রদেও আয়কর হয় ১৭,২০০ – ১৮,৯৯০ = (১,৭৯০) টাকা৷ কিন্তু সরকারের নিয়ম অনুযায়ী কারো করযোগ্য আয় নিরপিত হলে তাকে কমপক্ষে ৫,০০০/৪,০০০/৩,০০০ টাকা কর দিতে হবে।

বিনিয়োগের উপর আয়কর রেয়াত এর পরিমাণ নির্ণয় করার নিয়ম হল-
১,৫০,০০,০০০ টাকা অথবা মোট করযোগ্য আয়ের ৩০% (Provident fund এ নিয়োগকর্তার দান ব্যতিত) অথবা প্রকৃত বিনিয়োগ এই তিনটার মধ্যে যেটি ছোট তার উপর ১৫% এর সমপরিমাণ।

ব্যাংকিং নিউজ বাংলাদেশ (A Platform for Bankers Community) প্রিয় পাঠকঃ ব্যাংকিং বিষয়ক গুরুত্বপূর্ণ খবরগুলো আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ লাইক দিন এবং ফেসবুক গ্রুপ ব্যাংকিং ফর অল এ জয়েন করে আমাদের সাথেই থাকুন।

আরও দেখুন:
টিন সার্টিফিকেট কেন প্রয়োজন হয়?
টিন থাকলেই কি রিটার্ন দাখিল বাধ্যতামূলক?
কিভাবে টিন সার্টিফিকেট বাতিল করা যায়?
যাদের আয়কর রিটার্ন দাখিল করতে হবে

Leave a Reply



লেখাটি ভালো লাগলে শেয়ার করে অন্যকে দেখার সুযোগ করে দিন:

এই বিভাগের অন্যান্য লেখা





ইমেইল সাবস্ক্রাইব করুন

আমাদের নতুন নতুন পোষ্ট গুলো ই-মেইল এর মাধ্যমে পেতে রেজিষ্ট্রেশন করুন।




আর্কাইভ



বিভাগ সমূহ