আয়কর

রিটার্নের হালনাগাদ প্রাপ্তি-স্বীকারপত্র ব্যাংকে জমা দিন

সরকারি বা ইউটিলি সেবা কিংবা ব্যাংকে হিসাব খুলতে রিটার্ন দাখিলের প্রাপ্তি-স্বীকারপত্র জমা করতে হবে। সরকার আয়কর রিটার্ন দাখিল নিশ্চিতকরনের জন্য সকল টিআইএন ধারীর জন্য রিটার্ন জমা দেওয়া বাধ্যতামূলক করেছে।

১। অর্থ আইন, ২০২২ এর মাধ্যমে প্রতিস্থাপিত আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ এর ৫৩ এফ ধারা অনুযায়ী-
ক) ব্যক্তি হিসাবের ক্ষেত্রে গ্রাহক কর্তৃক রিটার্নের হালনাগাদ প্রাপ্তি-স্বীকারপত্র ব্যাংকে জমা না দিলে আমানতের সুদের উপর ১০% এর পরিবর্তে ১৫% হারে উৎসে কর কর্তন করা হবে।
খ) কোম্পানি হিসাবের ক্ষেত্রে গ্রাহক কর্তৃক রিটার্নের হালনাগাদ প্রাপ্তি-স্বীকারপত্র ব্যাংকে জমা না দিলে আমানতের সুদের উপর ২০% এর পরিবর্তে ৩০% হারে উৎসে কর কর্তন করা হবে।

অতিরিক্ত উৎসে-কর কর্তন হতে অব্যাহতি প্রাপ্তির জন্য আয়কর রিটার্নের হালনাগাদ প্রাপ্তি-স্বীকারপত্র গ্রাহকের এবি ব্যাংকের সংশ্লিষ্ট শাখায় জমা দেয়ার জন্য বিনীতভাবে অনুরোধ করা যাচ্ছে।

আরও দেখুন:
করযোগ্য আয় বের করবেন যেভাবে

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

২। নতুন হিসাব খোলার ক্ষেত্রে প্রারম্ভিক জমা এবং চলমান হিসাবসমূহে বিদ্যমান জমার পরিমান যদি ১০ লক্ষ টাকার অধিক হয়, তা হলে আয়কর রিটার্ন হালনাগাদ প্রাপ্তি-স্বীকারপত্র জমাদান বাধ্যতামূলক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button