আয়কর

টিন থাকলেই কি রিটার্ন দাখিল বাধ্যতামূলক?

বিভিন্ন কারণেই আজকাল অনেকেই টিন/ টিআইএন (TIN) সার্টিফিকেট নিয়ে থাকেন। এদের অনেকেরই আয় করযোগ্য সীমা অতিক্রম করে না। তাই সবারই একটা সাধারণ প্রশ্ন থাকে, টিন/ টিআইএন (TIN) থাকলেই রিটার্ন দাখিল বাধ্যতামূলক কিনা। আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ এর ৭৫ ধারায় বলা হয়েছে কাদের জন্য রিটার্ন দাখিল বাধ্যতামূলক। আপনি যদি সেই বাধ্যতামূলক তালিকার অন্তর্ভুক্ত হন তো আপনাকে ৩০ নভেম্বরের মধ্যে অবশ্যই রিটার্ন দাখিল করতে হবে।

আরোও দেখুনঃ টিন সার্টিফিকেট কেন প্রয়োজন হয়?

আপনি কী ভাবছেন, TIN Certificate Registration করলেই আয়কর রিটার্ন দাখিল করতে হবে। এ সকল ধারণা সঠিক নয়। এজন্য আপনার আয়কর (Income Tax) রিটার্ন দাখিলের সীমার মধ্যে আছে কিনা তা অনলাইনে দেখে নিতে হবে। প্রথমত, মাসিক ইনকাম ১৬০০০ টাকা অতিক্রম করলে টিন/ টিআইএন (TIN) সার্টিফিকেট খুলতে হবে ও শুধুমাত্র রিটার্ন দাখিল করতে হবে। কিন্তু এক্ষেত্রে আয়কর জমা দিতে হবে না।

আরোও দেখুনঃ অনলাইনে টিন সার্টিফিকেট করবেন কিভাবে?

অপর দিকে, আপনার ১ বছরের আয় ৩,০০,০০০/- টাকা অতিক্রম করলে, এ জন্য সর্বনিম্ন ৩,০০০ টাকা আয়কর রিটার্ন দাখিল করতে হবে উপজেলার ক্ষেত্রে। আপনার আয় আয়কর (Income Tax) সীমার নিচে নেমে গেলে আপনি শুধুমাত্র রিটার্ন দাখিল করবেন, আয়কর নয়।

আরোও দেখুনঃ কিভাবে টিন সার্টিফিকেট বাতিল করা যায়?

রিটার্ন দাখিল না করলে আপনার সংশ্লিষ্ট আয়কর সার্কেলে নোটিশ করতে হবে। তবে, নির্ধারিত সময়ের মধ্যে রিটার্ন দাখিল করতে না পারার যৌক্তিক কারণ থাকলে সমস্য হয় না। অন্যথায় জরিমানা হয়।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button