বাংলাদেশ ব্যাংক সার্কুলার

ফেসবুক-গুগল-অ্যামাজনের ভ্যাট আদায়ের তথ্য দাখিলের নির্দেশ

Facebook, Google ও Amazon এবং এ ধরণের অনিবাসী ব্যক্তি বা প্রতিষ্ঠান কর্তৃক প্রদত্ত সেবার বিপরীতে কর্তন করা ভ্যাট বা মূসক বিবরণীর তথ্য দাখিলের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। দেশের তফসিলি ব্যাংকগুলোকে এ নির্দেশনা দেয়া হয়েছে। এর ফলে অনিবাসী এসব প্রতিষ্ঠান থেকে ব্যাংক যে মূসক বা ভ্যাট কর্তন করে তার বিবরণী জাতীয় রাজস্ব (এনবিআর) বোর্ডে পাঠাতে হবে।

আরও দেখুন:
◾ এসএলআর সংরক্ষণে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা
◾ ঋণ অনুমোদন/ নবায়নে আর্থিক প্রতিবেদন গ্রহণ এবং সংরক্ষণ

আজ বুধবার (২৫ আগস্ট, ২০২১) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার (এফই সার্কুলার পত্র নং-২১) জারি করে বাংলাদেশে কার্যরত বৈদেশিক মুদ্রায় লেনদেনে নিয়োজিত সকল অনুমোদিত ডিলার ব্যাংকের প্রধান কার্যালয়/ প্রিন্সিপাল অফিস এর কাছে পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে, গত ২৪ জুন, ২০২১ তারিখে জাতীয় রাজস্ব বোর্ডে অনুষ্ঠিত সভায় অনিবাসী কর্তৃক সরবরাহকৃত সেবার বিপরীতে মূসক কর্তন বিষয়ে কতিপয় সিদ্ধান্ত গৃহীত হয়েছে। একই সঙ্গে কর্তিত মূসকের মাসিক হিসাব বিবরণী দাখিল করার বিষয়ে সিদ্ধান্ত হয়। সভার সিদ্ধান্ত অনুযায়ী অনিবাসী Facebook, Google ও Amazon এবং এ ধরণের অনাবাসিক ব্যক্তি কর্তৃক প্রদত্ত সেবার বিপরীতে উৎসে কর্তিত মূসকের হিসাব বিবরণী প্রতি মাসের পরবর্তী ৭ দিনের মধ্যে সংশ্লিষ্ট বাণিজ্যিক ব্যাংকসমূহ জাতীয় রাজস্ব বোর্ডে এবং সংশ্লিষ্ট মূসক এজেন্টের নিকট পাঠাবে। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক সংশ্লিষ্ট বাণিজ্যিক ব্যাংকসমূহকে নির্দেশনা দেবে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

আরও দেখুন:
◾ বাসেল-৩ বাস্তবায়নের নির্দেশ কেন্দ্রীয় ব্যাংকের
◾ ঋণ/ লিজ/ বিনিয়োগ এর অর্থ ছাড়করণ

জাতীয় রাজস্ব বোর্ডে অনুষ্ঠিত সভার সিদ্ধান্ত বাস্তবায়নে কেন্দ্রীয় ব্যাংক ফরমেট তৈরি করেছে। অনিবাসী প্রতিষ্ঠানের সেবার বিপরীতে সাধারণ প্রাধিকারের আওতায় অথবা কেন্দ্রীয় ব্যাংকের বিশেষ অনুমতি সাপেক্ষে বিদেশে পাঠানো অর্থের ওপর উৎসে কর্তিত মূসকের প্রতি মাসের হিসাব বিবরণী বৈদেশিক লেনদেনে অনুমোদিত ডিলার ব্যাংকের প্রধান কার্যালয়ের মাধ্যমে পরবর্তী মাসের ৭ দিনের মধ্যে সদস্য (মূসক নীতি), এনবিআর ও সংশ্লিষ্ট মূসক এজেন্টের কাছে পাঠাতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button