বিকল্প ব্যাংকিংমোবাইল ব্যাংকিংসোনালী ব্যাংক পিএলসি

সোনালী ব্যাংক ই-সেবা মোবাইল অ্যাপ: ২ মিনিটেই ব্যাংক একাউন্ট

মোবাইল অ্যাপস এর মাধ্যমে ঘরে বসে সোনালী ব্যাংকে হিসাব খুলুন। সোনালী ই-সেবা সোনালী ব্যাংক লিমিটেড এর প্রথম মোবাইল অ্যাপ যার মাধ্যমে বাংলাদেশের একজন নাগরিক ঘরে বসে ২ মিনিটেই তার পছন্দমত শাখায় ব্যাংক একাউন্ট খুলতে পারবেন। নাগরিকদের সুবিধার্থে এই অ্যাপে শীঘ্রই আরও পরিষেবা সংযুক্ত হতে যাচ্ছে।

সোনালী ব্যাংকের বিস্তৃত নেটওয়ার্কের ব্যাংকিং সেবা এখন আপনার হাতের মুঠোয়
সোনালী ই-সেবা হলো সোনালী ব্যাংক লিমিটেড এর একটি মোবাইল অ্যাপ্লিকেশন, যার মাধ্যমে বাংলাদেশের নাগরিকেরা অনলাইনে ব্যাংক অ্যাকাউন্ট খুলতে সক্ষম হবেন এবং পাশাপাশি ব্যাংক প্রদত্ত অন্যান্য পরিষেবাগুলো উপভোগ করতে পারবেন।

প্রাথমিকভাবে মুক্তিযোদ্ধা, বিধবা, নিঃস্ব মহিলা, বয়স্ক ভাতাভোগীগণ, কৃষক, মৎস্যজীবী, প্রতিবন্ধী শিক্ষার্থী, আর্থিকভাবে অসচ্ছল প্রতিবন্ধী, দরিদ্র মা’র জন্য মাতৃত্বকাল ভাতা, বেদে ও সুবিধাবঞ্চিত সম্প্রদায়, হিজড়া, গার্মেন্টস শ্রমিক, রিকশা চালক, ট্যাক্সি ডাইভার, অবসরপ্রাপ্ত ব্যক্তি, চাকুরীজীবি (বেতনভুক্ত ব্যক্তিরা) এই অ্যাপসের মাধ্যমে তাদের ব্যাংক অ্যাকাউন্ট খুলতে পারবেন।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

কিভাবে ঘরে বসে হিসাব খুলবেন
◾ আপনার মোবাইল ফোনের গুগল প্লে স্টোর থেকে সোনালী ই-সেবা অ্যাপস ডাউনলোড করুন।
◾ সোনালী ই-সেবা অ্যাপস খুলুন।
◾ ব্যাংক একাউন্ট খুলুন ” আইকনে ক্লিক করুন এবং আপনার মোবাইল নাম্বার প্রদান করুন।
◾ চাহিদা মোতাবেক প্রয়োজনীয় তথ্য ও ছবি প্রদানপূর্বক পরবর্তী ধাপগুলো সম্পন্ন করার পর সফলভাবে ব্যাংক একাউন্ট খোলা হবে।
◾ সফলভাবে একাউন্ট খোলার পর একাউন্ট নাম্বারসহ একটি এসএমএস আপনার মোবাইল ফোনে আসবে।
◾ গুগল প্লে স্টোর থেকে সোনালী ই-সেবা অ্যাপটি ডাউনলোড করতে Sonali eSheba লিখে সার্চ দিন অথবা ক্লিক করুন এখানে
◾ সোনালী ই-সেবা এর ব্যবহার বিধি বা ম্যানুয়াল পেতে ক্লিক করুন এখানে
◾ অথবা সোনালী ই-সেবা এর ব্যবহার বিধি বা ম্যানুয়াল জানতে নিচের ভিডিওটি দেখুন।

ব্যাংকিং নিউজ বাংলাদেশ (Banking News Bangladesh. A Platform for Bankers Community.) প্রিয় পাঠকঃ ব্যাংকিং বিষয়ক গুরুত্বপূর্ণ খবরগুলো নিয়মিত আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

সােনালী ই-সেবা” মােবাইল অ্যাপ ব্যবহার করে ব্যাংক অ্যাকাউন্ট খুলবেন যেভাবে
নিচে প্রদর্শিত ধাপগুলাে অনুসরণ করে “সােনালী ই-সেবা” মােবাইল অ্যাপটি ব্যবহার করে ব্যাংক অ্যাকাউন্ট খুলতে হবেঃ
◾ পূর্বশর্ত -১: আপনার স্মার্টফোন এবং জাতীয় পরিচয়পত্র/ জন্ম নিবন্ধন সার্টিফিকেট এর মূল কপি নিন। ঘরে বসে আপনার জাতীয় পরিচয়পত্র অথবা জন্ম নিবন্ধন সার্টিফিকেট ব্যবহার করে মুহূর্তেই সােনালী ব্যাংক লিমিটেডে একাউন্ট খুলুন।
◾ পূর্বশর্ত -২: গুগল প্লে স্টোর থেকে “সােনালী ই-সেবা (Sonali eSheba)” অ্যাপটি ডাউনলােড ও ইনস্টল করুন।

ধাপ-১: সােনালী ই-সেবা অ্যাপ ওপেন
◾ সােনালী ই-সেবা (Sonali eSheba) অ্যাপটি ইনস্টল করার পর অ্যাপটি খুলুন এবং “ব্যাংক একাউন্ট খুলুন” আইকনে ক্লিক করুন।

ধাপ-২: নিবন্ধিত মােবাইল নম্বর প্রদান
◾ আপনার নামে নিবন্ধিত মােবাইল নম্বর প্রদান করুন। আপনার নামে নিবন্ধিত ১১ ডিজিটের মােবাইল নম্বরটি এখানে লিখুন এবং ‘সাবমিট’ বাটনে ক্লিক করুন, আপনার মােবাইলের মেসেজ অপশনে একটি One Time Password (OTP) আসা পর্যন্ত অপেক্ষা করুন।

ধাপ-৩: মােবাইল নম্বর যাচাই
◾ প্রাপ্ত OTP দিয়ে মােবাইল নম্বর যাচাই সম্পন্ন করুন। আপনার প্রদত্ত মােবাইল নম্বরে প্রাপ্ত ৬ সংখ্যার OTP টি সাবমিট করুন। OTP প্রাপ্তির ২মিনিট ৩০ সেকেন্ডের মধ্যে OTP প্রদান করতে হবে।

ধাপ-৪: জাতীয় পরিচয়পত্র/ জন্ম নিবন্ধন যাচাইকরণ
◾ মােবাইল নম্বর যাচাই সম্পন্ন হলে জাতীয় পরিচয়পত্র/ জন্ম নিবন্ধন সার্টিফিকেট যাচাই করতে মােবাইলের ক্যমেরা ব্যবহার করে নিজের সেলফি তুলুন। এর পর জন্ম তারিখ (বছর/ মাস/ দিন অনুযায়ী স্ক্রল করে নির্বাচন করুন) ও এনআইডি নম্বর ঘরে ১৭ সংখ্যার জাতীয় পরিচয়পত্র নম্বর (১৩ সংখ্যার জাতীয় পরিচয়পত্রের ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র নম্বরের পূর্বে জন্মসাল সংযুক্ত করে নিতে হবে)/ ১০ সংখ্যার স্মার্ট কার্ড নম্বর প্রদান করে “তথ্য যাচাই করুন” বাটনে ক্লিক করুন। জাতীয় পরিচয়পত্র নম্বর না থাকলে জন্ম নিবন্ধন নম্বর ঘরে জন্ম নিবন্ধন নম্বর প্রদান করে “তথ্য যাচাই করুন” বাটনে ক্লিক করুন।

ধাপ-৫: মৌলিক তথ্য প্রদান
◾ জাতীয় পরিচয়পত্র/জন্ম নিবন্ধন সার্টিফিকেট সফলভাবে যাচাই সম্পন্ন হলে মৌলিক তথ্য প্রদান করতে আপনার বর্তমান ঠিকানা (গ্রাম/রাস্তা, পােস্ট অফিস, জেলা, উপজেলা) ও স্বামী/স্ত্রী এর নাম লিখে ‘পরবর্তী’ বাটনে ক্লিক করুন।

ধাপ-৬: জাতীয় পরিচয়পত্রের সম্মুখ অংশের ছবি
◾ জাতীয় পরিচয়পত্রের সম্মুখ অংশের ছবি তুলতে ক্যামেরা আইকনে ক্লিক করে মােবাইলের ক্যমেরা ব্যবহার করে আপনার জাতীয় পরিচয়পত্রের সম্মুখ অংশের ছবি তুলুন ও পরবর্তী বাটনে ক্লিক করুন।

ধাপ-৭: জাতীয় পরিচয়পত্রের পিছনের অংশের ছবি
◾ জাতীয় পরিচয়পত্রের পিছনের অংশের ছবি তুলতে একইভাবে ক্যামেরা আইকনে ক্লিক করে মােবাইলের ক্যামেরা। ব্যবহার করে আপনার জাতীয় পরিচয়পত্রের পিছনের অংশের ছবি তুলুন ও ‘পরবর্তী’ বাটনে ক্লিক করুন।

ধাপ-৮: ব্যাংক ও নমিনীর তথ্য প্রদান
◾ ব্যাংক ও নমিনীর তথ্য প্রদান করতে আপনার প্রদানকৃত বর্তমান ঠিকানার উপর ভিত্তি করে ব্যাংকের নিকটস্থ শাখাসমূহ প্রদর্শিত হবে এবং সেখান থেকে আপনার পছন্দসই শাখাটি নির্বাচন করুন। অতঃপর ড্রপডাউন লিষ্ট হতে আপনার কাঙ্খিত হিসাবের ধরণ নির্বাচন করুন। নমিনীর তথ্য (নাম, নমীনির সাথে সম্পর্ক, নমীনির এনআইডি নম্বর) প্রদান করে ‘একাউন্ট খুলুন’ বাটনে ক্লিক করুন।

ধাপ-৯: নিশ্চিতকরণ বার্তা ও পিডিএফ ফাইল সংরক্ষণ করুন
◾ নিশ্চিতকরণ বার্তা ও পিডিএফ ফাইল সংরক্ষণ করতে সফলভাবে একাউন্টটি খােলা হলে একাউন্ট নম্বরসহ একটি মেসেজ আপনার মােবাইলে আসবে, তা সংরক্ষণ করুন।

ধাপ-১০: ০৩ মাসের মধ্যে শাখায় গিয়ে স্বাক্ষর ও অন্যান্য তথ্য প্রদান
◾ ০৩ (তিন) মাসের মধ্যে নির্বাচিত শাখায় গমনপূর্বক স্বাক্ষর ও অন্যান্য প্রয়ােজনীয় তথ্য প্রদান করতে হবে। আপনার ব্যাংক একাউন্টে এখন আপনি টাকা জমা করতে পারবেন। তবে একাউন্ট ডিএক্টিভেশন এড়াতে এবং একাউন্টের সকল সুবিধা উপভােগ করতে অবশ্যই একাউন্ট খােলার ০৩(তিন) মাসের মধ্যে গ্রাহককে নির্বাচিত শাখায় গমনপূর্বক স্বাক্ষর ও অন্যান্য প্রয়ােজনীয় তথ্য প্রদান করতে হবে।
***আপনার সকল তথ্য ইংরেজীতে পূরণ করতে হবে।

সোনালী ই-সেবা মোবাইল অ্যাপ্লিকেশন-Sonali eSheba Mobile Application (Simplified eKYC এর আওতায় হিসাব খোলার লক্ষ্যে প্রশ্ন/ জিজ্ঞাসা ও উত্তরঃ

প্রশ্নঃ ১। সোনালী ই-সেবা (Sonali eSheba) কি?
উত্তরঃ “সোনালী ই-সেবা” হলো সোনালী ব্যাংক লিমিটেডের একটি এনড্রয়েড মোবাইল অ্যাপ্লিকেশন, যার মাধ্যমে বাংলাদেশের নাগরিকেরা অনলাইনে এ ব্যাংকের যে কোন শাখায় হিসাব (একাউন্ট) খুলতে সক্ষম হবেন এবং পাশাপাশি ব্যাংক প্রদত্ত অন্যান্য পরিষেবাগুলো উপভোগ করতে পারবেন।

প্রশ্নঃ ২। সোনালী ই-সেবা এর মাধ্যমে কি ধরণের হিসাব খোলা যাবে?
উত্তরঃ প্রাথমিকভাবে বাংলাদেশ ব্যাংক কর্তৃক প্রবর্তিত Simplified eKYC (Electronic Know Your Customer) এর আওতাভুক্ত গ্রাহকেরা হিসাব খুলতে পারবেন। Simplified eKYC এর আওতায় খোলা হিসাবে একজন গ্রাহক মাসিক সর্বোচ্চ ০১ (এক) লক্ষ টাকা জমা/ উত্তোলন করতে পারবেন।

প্রশ্নঃ ৩। সোনালী ই-সেবা এর মাধ্যমে কারা হিসাব খুলতে পারবেন?
উত্তরঃ প্রাথমিকভাবে বীর মুক্তিযোদ্ধা, বিধবা, নিঃস্ব মহিলা, বয়স্ক ভাতাভোগীগণ, প্রতিবন্ধী শিক্ষার্থী, আর্থিকভাবে অসচ্ছল প্রতিবন্ধী, দরিদ্র মা’র জন্য মাতৃত্বকাল ভাতা, বেদে ও সুবিধাবঞ্চিত সম্প্রদায়, হিজড়া সম্প্রদায়, কৃষক, মৎস্যজীবী, গার্মেন্টস শ্রমিক, রিকশা চালক, ট্যাক্সি ড্রাইভার, অবসরপ্রাপ্ত ব্যক্তি, ভ্যান চালক, শিক্ষার্থী (এনআইডি থাকা সাপেক্ষে), চাকুরিজীবী (বেতনভুক্ত ব্যক্তিরা), সরকার প্রদত্ত যে কোন অনুদান/ ভাতাভোগী এই অ্যাপের মাধ্যমে তাদের ব্যাংক হিসাব খুলতে পারবেন। আপনার হিসাবটি হবে সঞ্চয়ী (Savings) প্রকৃতির হিসাব।

প্রশ্নঃ ৪। সোনালী ই-সেবা এর মাধ্যমে হিসাব খুলতে হলে করণীয় কি?
উত্তরঃ গুগল প্লে স্টোর (Play Store) থেকে Sonali eSheba অ্যাপটি আপনার এনড্রয়েড মোবাইল ফোনে ডাউনলোড ও ইনস্টল করতে হবে। আপনার স্মার্টফোন এবং জাতীয় পরিচয়পত্র এর মূল কপি থাকতে হবে। অ্যাপের মেনুতে থাকা ব্যবহারবিধি (User Manual) ভালোভাবে পড়ুন এবং নির্দেশনা মোতাবেক ধাপসমূহ সম্পন্ন করুন। এক্ষেত্রে হিসাব খোলার সব কার্যক্রম ১০ মিনিটের মধ্যে সম্পন্ন করতে হবে।

প্রশ্নঃ ৫। আমার জাতীয় পরিচয়পত্র নেই, আমি জন্ম নিবন্ধন সার্টিফিকেট দিয়ে হিসাব খুলতে পারবো কি?
উত্তরঃ জন্ম নিবন্ধন সার্টিফিকেট দিয়ে সবাই হিসাব খুলতে পারবেন না। শুধুমাত্র যে সব গার্মেন্টস শ্রমিকের জাতীয় পরিচয়পত্র নেই তারা জন্ম নিবন্ধন সার্টিফিকেট দিয়ে হিসাব খুলতে পারবেন।

প্রশ্নঃ ৬। একটি মোবাইল নম্বর দ্বারা কি একাধিক হিসাব খোলা যাবে?
উত্তরঃ প্রাথমিকভাবে একটি মোবাইল নম্বর দ্বারা একটির বেশি হিসাব খোলা যাবে না।

প্রশ্নঃ ৭। একটি জাতীয় পরিচয়পত্র/ জন্ম নিবন্ধন দ্বারা কি একাধিক হিসাব খোলা যাবে?
উত্তরঃ একটি জাতীয় পরিচয়পত্র/ জন্ম নিবন্ধন দ্বারা একটির বেশি হিসাব খোলা যাবে না।

প্রশ্নঃ ৮। আমার সোনালী ব্যাংকে একটি সঞ্চয়ী হিসাব (একাউন্ট) রয়েছে। আমি কি Sonali eSheba অ্যাপ দ্বারা আরও একটি সঞ্চয়ী হিসাব খুলতে পারবো?
উত্তরঃ যেহেতু সোনালী ব্যাংকে আপনার একটি সঞ্চয়ী হিসাব রয়েছে সেহেতু আপনি Sonali eSheba অ্যাপের মাধ্যমে নতুন করে সঞ্চয়ী হিসাব খুলতে পারবেন না।

প্রশ্নঃ ৯। আমি দেশের বাইরে থেকে সোনালী ই-সেবা এর মাধ্যমে হিসাব খুলতে পারবো কি?
উত্তরঃ এই মূহুর্তে বাংলাদেশের বাইরে থেকে সোনালী ই-সেবা এর মাধ্যমে হিসাব খোলার সুবিধা চালু নেই।

প্রশ্নঃ ১০। আমি সোনালী ই-সেবা এর মাধ্যমে হিসাব খুলেছি কিন্তু পিডিএফ রিপোর্ট পাই নি, এক্ষেত্রে করণীয় কি?
উত্তরঃ আপনার মোবাইলের Files এর মধ্যে SonalieSheba নামে ফোল্ডারে পিডিএফ রিপোর্ট পাবেন। যদি না পেয়ে থাকেন তাহলে [email protected] এ আপনার হিসাব নম্বর, এনআইডি নম্বর ও মোবাইল নম্বর উল্লেখপুর্বক মেইল করুন।

প্রশ্নঃ ১১। সোনালী ই-সেবা এর মাধ্যমে আমি আমার হিসাবের স্থিতি (ব্যালেন্স) ও হিসাব বিবরণী (একাউন্ট স্টেটমেন্ট) পাবো কি?
উত্তরঃ এই মূহুর্তে সোনালী ই-সেবা এর মাধ্যমে আপনার হিসাবের স্থিতি (ব্যালেন্স) ও হিসাব বিবরণী (একাউন্ট স্টেটমেন্ট) পাবেন না।

প্রশ্নঃ ১২। আমার মোবাইল নম্বর ও এনআইডি নম্বর দিয়ে হিসাব খুলতে অনেকবার চেষ্টা করেছি। এখন উক্ত মোবাইল নম্বর ও এন আইডি নম্বর দিয়ে হিসাব খোলা যাচ্ছে না, এক্ষেত্রে করণীয় কি?
উত্তরঃ আপনার মোবাইল নম্বর ও এনআইডি নম্বর দিয়ে হিসাব খোলার জন্য ০৩ (তিন) বারের অধিক চেষ্টা করতে পারবেন না। এক্ষেত্রে আপনার মোবাইল নম্বর ও এনআইডি নম্বর উল্লেখপুর্বক [email protected] এ ইমেইল করুন এবং ফিরতি ইমেইল প্রাপ্তির পর হিসাব খোলার চেষ্টা করুন।

প্রশ্নঃ ১৩। আমি যে মোবাইল নম্বর দিয়ে হিসাব খুলেছি সে মোবাইল নম্বর পরিবর্তন করতে চাই, এক্ষেত্রে করণীয় কি?
উত্তরঃ আপনি যে শাখায় হিসাব খুলেছেন সে শাখায় যোগাযোগ করুন এবং আপনার আবেদনের ভিত্তিতে সংশ্লিষ্ট শাখা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

প্রশ্নঃ ১৪। সোনালী ই-সেবা এর মাধ্যমে হিসাব খুলেছি। এখন হিসাব সচল (Active) করার জন্য কি কি কাগজপত্র জমা দিতে হবে?
উত্তরঃ সোনালী ই-সেবা এর মাধ্যমে হিসাব খোলার ০৩ (তিন) মাসের মধ্যে সংশ্লিষ্ট শাখায় গমণপূর্বক পিডিএফ রিপোর্টের প্রিন্ট কপি, জাতীয় পরিচয়পত্র/ জন্ম নিবন্ধন এর ফটোকপি, আপনার ০২ (দুই) কপি পাসপোর্ট সাইজের ছবি, বিদ্যুৎ/ পানি/ গ্যাস বিলের মূলকপি (না থাকা সাপেক্ষে চেয়ারম্যান/ কাউন্সিলর সার্টিফিকেট এর ফটোকপি, নমিনীর ০১ (এক) কপি ছবি, নমিনীর জাতীয় পরিচয়পত্র/ জন্ম নিবন্ধন এর ফটোকপি এবং সিগনেচার কার্ডে স্বাক্ষর প্রদান করতে হবে।

একটি মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button