ব্যাংক নির্বাহী

বাংলাদেশ ব্যাংকের পরিচালক হলেন সাহাব উদ্দীন

বাংলাদেশ ব্যাংকের পরিচালক পদে পদোন্নতি পেয়েছেন আবু ছালেহ মুহম্মদ সাহাব উদ্দীন। তিনি চট্টগ্রামের মিরসরাই উপজেলার কৃতী সন্তান। পদোন্নতির আগে তিনি বৈদেশিক মুদ্রা বিনিয়োগ বিভাগে অতিরিক্ত পরিচালক হিসেবে কর্মরত ছিলেন।

এ বিভাগে কর্মরত অবস্থায় তিনি দেশে-বিদেশী বিনিয়োগ আকর্ষণের লক্ষ্যে নীতিমালা সংস্কার ও উদারীকরণ, নীতিমালা বাস্তবায়য়ে অংশীজনদের সক্ষমতা বৃদ্ধি এবং দেশী-বিদেশী বিভিন্ন ফোরাম ও বিদেশী বিনিয়োগকারীদের নিকট বাংলাদেশের আকর্ষণীয় নীতিমালা উপস্থাপনে অবদান রেখে প্রশংশিত হয়েছেন।

আরও দেখুন:
◾ বিভিন্ন ব্যাংকের নির্বাহী

তিনি ১৯৯৯ সালে সহকারী পরিচালক হিসেবে বাংলাদেশ ব্যাংকে যোগদান করেন। বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ের ব্যাংক পরিদর্শন বিভাগ ও বৈদেশিক মুদ্রা নীতি বিভাগে তার কাজ করার দীর্ঘ অভিজ্ঞতা রয়েছে। চট্টগ্রামের ব্যাংকারদের নিকট সুপিরিচিত সাহাব উদ্দীন কেন্দ্রীয় ব্যাংকে কর্মজীবনের শুরুতে বাংলাদেশ ব্যাংক, চট্টগ্রাম অফিসে কর্মরত অবস্থায় ব্যাংক পরিদর্শন ও বৈদেশিক মুদ্রা নীতি সংক্রান্ত কাজের সাথে সংশ্লিষ্ট ছিলেন।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হতে অর্থনীতি বিষয়ে সম্মানসহ স্নাতক ও স্নাতকত্তোর ডিগ্রি অর্জন করেন। বাংলাদেশ ব্যাংকে যোগদানের পর বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) হতে ব্যাংক ব্যবস্থাপনা বিষয়ে স্নাতকত্তোর ডিগ্রি অর্জন করেন এবং কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য স্বর্ণপদক প্রাপ্ত হন। ইনস্টিটিউট অব ব্যাংকার্স (আইবিবি) হতে ব্যাংকিং ডিপ্লোমা সম্পন্ন করেন।

খণ্ডকালীন শিক্ষক হিসেবে তিনি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলোজি (ইউএসটিসি), চট্টগ্রাম ও আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রামের সাথে দীর্ঘ দিন সংযুক্ত ছিলেন। তিনি ১৮তম বিসিএস এ শিক্ষা ক্যাডারে জয়পুর হাট হাজী মহসিন কলেজে প্রভাষক হিসেবে, তৎপূর্বে চট্টগ্রামের ফজলুল হাজেরা কলেজে প্রভাষক হিসেবে শিক্ষা দান করেন।

শিক্ষা-প্রশিক্ষণ, দাফতরিক ও ব্যক্তিগত প্রয়োজনে তিনি সুইজারল্যান্ড, সিংগাপুর, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, মিয়ানমার, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, কম্বোডিয়া, থাইল্যান্ড, সৌদি আরব সফর করেন।

তিনি মিরসরাই উপজেলার মিঠানালা ইউনিয়নের রহমতাদ গ্রামের একটি মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button