জনতা ব্যাংক পিএলসিব্যাংক হিসাব

জনতা ব্যাংক স্কুল ব্যাংকিং হিসাব

জনতা ব্যাংক স্কুল ব্যাংকিং সঞ্চয়ী কার্যক্রম। তুমি আর ভবিষ্যৎ যাচ্ছো হাত ধরে পরস্পর…. নতুন প্রজন্মের ভবিষ্যৎকে সুন্দর ও নিরাপদ করার লক্ষ্যে শিশুকাল হতেই জীবনের পরিকল্পনা প্রণয়নে উৎসাহী ও সঞ্চয়মুখী করে তােলা প্রয়ােজন। শিক্ষা জীবনেই অর্থনৈতিক কর্মকান্ড এবং একটি মজবুত অর্থনৈতিক ভিত্তির উপর দাঁড় করিয়ে দেবার প্রয়াসে ৬-১৮ বছরের কম বয়সী স্কুল, কলেজগামী ছাত্র-ছাত্রীদের জন্য “জনতা ব্যাংক স্কুল ব্যাংকিং সঞ্চয়ী কার্যক্রম” নামে একটি সঞ্চয়ী কার্যক্রম প্রবর্তন করা হয়েছে। উক্ত সঞ্চয় কার্যক্রমের আওতায় হিসাব খােলা ও পরিচালনা সংক্রান্ত নিয়মাবলী নিম্নে উল্লেখ করা হলাে-

১. হিসাবের ধরণঃ সঞ্চয়ী হিসাব
২. হিসাবধারী/ আমানতকারীঃ ৬-১৮ বছরের কম বয়সী স্কুল, কলেজগামী ছাত্র-ছাত্রীগণ যৌথভাবে অভিভাবকের সাথে এই হিসাব খুলতে পারবে।
৩. নমিনিঃ অভিভাবক (যিনি হিসাবের সাথে জড়িত নন)।
৪. সুদের হারঃ সঞ্চয়ী আমানতের হারে সুদ প্রদান করা হয়।

৫. হিসাব খােলার পদ্ধতি এবং নিয়মাবলীঃ
ক) ৬-১৮ বছরের কম বয়সী স্কুল, কলেজগামী বাংলাদেশী ছাত্র-ছাত্রী নিজ নামে পিতা-মাতা/ আইনানুগ অভিভাবকের সাথে যৌথভাবে জনতা ব্যাংক লিমিটেড এর যে কোন শাখায় প্রাথমিকভাবে ১০০ (একশত) টাকা জমা দিয়ে এ প্রকার সঞ্চয়ী হিসাব খুলতে পারবে।
খ) প্রয়োজনীয় কাগজাদিঃ এই হিসাব খােলার জন্য হিসাবধারী ছাত্র-ছাত্রী এবং হিসাবধারীর পিতা/ মাতা অথবা আইনানুগ অভিভাবকের ২ (দুই) কপি করে পাসপাের্ট সাইজের সত্যায়িত ছবি, জন্ম নিবন্ধন সনদ পত্র এবং হিসাবধারী যে স্কুল অথবা কলেজের ছাত্র-ছাত্রী সে স্কুল অথবা কলেজের প্রধান কর্তৃক প্রদত্ত ছাত্রত্ব সনদ জমা দিতে হবে।

৬. লেনদেন পদ্ধতিঃ
❏ হিসাবধারীর পূর্ণ নামের স্বাক্ষরে (আবেদন পত্রে লিখিত নামের অনুরূপ) হিসাবধারীর (ছাত্র/ ছাত্রী) পিতা/ মাতা/ আইনানুগ অভিভাবক হিসাবের টাকা উত্তোলন করতে পারবেন।
❏ হিসাবধারীর (ছাত্র/ ছাত্রী) আকস্মিক মৃত্যু হলে হিসাবের লেনদেন অব্যাহত রাখা যাবে না।
❏ হিসাবের স্থিতি যৌথ হিসাবধারীর অপরজন (পিতা/ মাতা/ আইনানুগ অভিভাবক প্রাপ্য হবেন।
❏ হিসাবধারীর অভিভাবকের মৃত্যু হলে (এবং ছাত্র/ ছাত্রী নাবালক হলে) নমিনি হিসাবের টাকা প্রাপ্য হবেন।
❏ হিসাবধারীর (ছাত্র/ ছাত্রী) আকস্মিক মৃত্যু হলে যৌথ হিসাবধারীর ক্ষেত্রে অপরজনকে হিসাবের স্থিতি পরিশােধের জন্য নিম্নলিখিত কাগজ-পত্র জমা দিতে হবে-
ক) আবেদন পত্র
খ) হিসাবধারীর (ছাত্র/ ছাত্রী) মৃত্যু সংক্রান্ত সনদপত্র ও
গ) স্থানীয় চেয়ারম্যান/ ওয়ার্ড কমিশনার কর্তৃক প্রদত্ত প্রত্যয়ন পত্র।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

৭. বিশেষ নির্দেশাবলীঃ
ক) হিসাবের বিপরীতে কোন ঋণ পাওয়া যাবে না।
খ) প্রতিবারে কমপক্ষে ১০০ (একশত) টাকা হিসাবে জমা করতে হবে।
গ) হিসাবের সর্বনিম্ন ব্যালেন্স ৫০০ টাকা থাকতে হবে।
ঘ) সরকারী আদেশ, নির্দেশের প্রেক্ষিতে কর ও অন্যান্য পাওনা আদায়যােগ্য হবে।

❏ বিস্তারিত জানতে
✔ জনতা ব্যাংক লিমিটেড, প্রধান কার্যালয়, ১১০ মতিঝিল বানিজ্যিক এলাকা, ঢাকা অথবা ব্যাংকের যেকোন শাখায় যোগাযোগ করুন
✔ টেলিফোন ✆ +৮৮-০২-৯৫৫২০৭৮, ৯৫৬০০০০, ৯৫৬৬০২০, ৯৫৫৬২৪৫-৪৯, ৯৫৬৫০৪১-৪৩, ৯৫৬৬০২৮-২৯, ৯৫৬৬১৩৫-৩৬, ৯৫৬৬১৪১-৪৩, ৯৫৬০০৪২-৪৪, ৯৫৫৮৬১৩ নম্বরে কল করুন
✔ ফ্যাক্সঃ +৮৮-০২-৯৫৬৪৬৪৪
✔ সুইফট কোডঃ JANBBDDH
✔ ইমেইলঃ [email protected]; [email protected]
✔ ওয়েবসাইটঃ www.jb.com.bd; www.janatabank-bd.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button