বাংলাদেশ ব্যাংক সার্কুলার

৫ লাখ টাকার বেশি সঞ্চয়পত্রে আয়কর রিটার্ন বাধ্যতামূলক

পাঁচ লাখ টাকার বেশি ডাকঘর সঞ্চয় ও জাতীয় সঞ্চয়পত্র কিনতে রিটার্ন দাখিলের প্রমাণপত্র জমা দিতে হবে। এতদিন টিআইএন দাখিল করার নিয়ম ছিল। সোমবার (জুলাই, ২০২২) এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে পাঠানো এ সংক্রান্ত একটি চিঠির প্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংক রিটার্ন দাখিলের প্রমাণপত্র জমা নেওয়ার জন্য এই নির্দেশনা দিয়েছে ব্যাংকগুলোকে।

আরও দেখুন:
 নতুন নিয়মে সঞ্চয়পত্র ক্রয় করতে যা করতে হবে

নির্দেশনায় বলা হয়েছে, এনবিআরের সিদ্ধান্ত অনুযায়ী ডাকঘর সঞ্চয় ব্যাংক হিসাব সমূহ ও সঞ্চয়পত্রে পাঁচ লাখ টাকার অধিক বিনিয়োগের ক্ষেত্রে বিনিয়োগকারীকে সংশ্লষ্ট ইস্যু অফিসে আয়কর রিটার্ন দাখিলের প্রমাণ দাখিল করতে হবে। এতদিন টিআইএন দাখিল করার নিয়ম ছিল। নতুন এই নির্দেশনার ফলে এখন থেকে সঞ্চয়পত্র কিনতে টিআইএন দাখিল করতে হবে না।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

আরও দেখুন:
করযোগ্য আয় বের করবেন যেভাবে

এক্ষেত্রে আয়কর রিটার্ন দাখিলের প্রাপ্তিস্বীকার পত্র, অথবা করদাতার কর শনাক্তকরণ নম্বর, নাম ও রিটার্ন দাখিলকৃত অর্থবছরের তথ্য সম্বলিত সিস্টেম জেনারেটর সনদপত্র অথবা উপ কর কমিশনারের নিকট থেকে ইস্যুকৃত সনদ পত্র জমা দিতে হবে। এ ছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগের ক্ষেত্রে রিটার্ন দাখিলের প্রমাণপত্রের পরিবর্তে টিআইএন দাখিল করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button