ব্যাংকার

ক্যাশিয়ার ও ব্যাংক ক্যাশিয়ারের পরিচয়

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ ক্যাশিয়ারের প্রধান কাজ হলো গ্রাহক সন্তুষ্টি এবং রাজস্ব বৃদ্ধির লক্ষ্য অর্জনে একটি মৌলিক ভূমিকা পালন করা। ব্যাংক ক্যাশিয়ারের পরিচয় ও ব্যাংক ক্যাশিয়ারের কিছু দায়িত্ব এবং কর্তব্য পালনের মাধ্যমে ভবিষ্যৎ কর্মজীবন কিভাবে উন্নত হবে সেই সম্পর্কে বেশ কিছু তথ্য এই লেখায় আলোচনা করা হয়েছে। এই লেখাটি দুই পর্বে প্রকাশিত হবে। ১ম পর্বে ক্যাশিয়ার ও ব্যাংক ক্যাশিয়ার এর সংজ্ঞা দেয়া হয়েছে।

ব্যাংক ক্যশিয়ার ব্যাপক ক্ষেত্র ও সেক্টরে কাজ করেন এবং দৈনন্দিন লেনদেনের অত্যাবশ্যকীয় সেবা প্রদান করে থাকেন। যেমন- ক্যাশিয়ারের দায়িত্ব হলো বিনিয়োগকৃত ও চলমান ক্যাশের জন্য ফিজিক্যাল নিরাপত্তা ব্যবস্থা, অর্থ পাচার সংক্রান্ত নিয়ন্ত্রণ বিধিমালা পালন এবং সন্দেহজনক লেনদেনের বিষয়ে রিপোর্ট করা। ক্যাশ ও পেটি ক্যাশের মধ্যে ব্যালান্স রক্ষা করা এবং ব্যবসার প্রতিশ্রুতি পূরণে যথেষ্ট পরিমাণ অর্থ সংরক্ষণ করাও ব্যাংক ক্যাশিয়ার হিসেবে আপনার দায়িত্ব।

 Cashier (ক্যাশিয়ার)
Cashier is a person who deals with cash. অর্থাৎ ক্যাশিয়ার এমন একজন ব্যক্তি যিনি নগদ অর্থ পরিচালনা করে থাকেন। ব্যাংক, স্কুল, দোকান প্রভৃতির মতো অনেক প্রতিষ্ঠান রয়েছে যারা নগদ অর্থের লেনদেন করে থাকে। আর এই সমস্ত প্রতিষ্ঠানে ক্যাশিয়ারের প্রয়োজন হয়ে থাকে। ক্যাশিয়ারের প্রধান কাজ হলো গ্রাহক সন্তুষ্টি এবং রাজস্ব বৃদ্ধির লক্ষ্য অর্জনে একটি মৌলিক ভূমিকা পালন করা।

Wikipedia তে ক্যাশিয়ার এর সংজ্ঞায় বলা হয়েছে-
A retail cashier or simply a cashier is a person who handles the cash register at various locations such as the point of sale in a retail store.
অর্থাৎ একজন ক্যাশিয়ার এমন ব্যক্তি যিনি একটি খুচরা দোকানের বিক্রয়ের কেন্দ্র হিসাবে বিভিন্ন স্থানে নগদ অর্থের নিবন্ধন পরিচালনা করেন।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

 Bank Cashier (ব্যাংক ক্যাশিয়ার)
ব্যাংকিং লেনদেনের ক্ষেত্রে ক্যাশিয়ার খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ক্যাশিয়ারের চাকুরী ব্যাংকের এন্ট্রি লেভেল পজিশন। আপনি যদি উপরের লেভেলে উঠতে চান তবে আপনার শিক্ষা এবং অভিজ্ঞতার সাথে আপনার যোগ্যতাকে কাজে লাগিয়ে আপনার অবস্থান পরিবর্তন করতে পারেন।

Wikipedia তে ব্যাংক ক্যাশিয়ার বা টেলর এর সংজ্ঞায় বলা হয়েছে-
A bank teller is an employee of a bank who deals directly with customers. In some places, this employee is known as a cashier or customer representative.
অর্থাৎ একটি ব্যাংক টেলার ব্যাংকের একজন কর্মচারী যিনি গ্রাহকদের সঙ্গে সরাসরি ডিল করে থাকেন। কিছু জায়গায়, এই কর্মচারী একজন ক্যাশিয়ার বা গ্রাহক প্রতিনিধিত্ব হিসাবে পরিচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button