কার্ড সার্ভিসক্রেডিট কার্ড

যেভাবে নিজের ক্রেডিট কার্ড নিরাপদে রাখবেন

প্লাস্টিকের ছোট একটা ক্রেডিট কার্ড আপনার হাতে আসার সাথে সাথে আপনার মাথায় সেটা চুরি হয়ে যাবার চিন্তা না আসাটাই স্বাভাবিক কিন্তু প্রতিনিয়ত ক্রেডিট কার্ড সংক্রান্ত প্রতারণা ও জালিয়াতির সম্মুখীন অনেকেই হচ্ছেন এবং তা আপনার সাথেও হতে পারে যদি না আপনি এটিকে নিরাপদে রাখার ব্যাপারে যথেষ্ট সতর্ক না হন এবং এটিকে নিরাপদে রাখার পদক্ষেপ গুলি সঠিক ভাবে না জানেন। জেনে নিন কিভাবে নিজের ক্রেডিট কার্ডটি নিরাপদে রাখতে পারবেন।

তো বলা যেতে পারে যে একটি ক্রেডিট কার্ড সংগ্রহ করার জন্য যেসব শর্ত পূরণ করা লাগে তা পূরণ করতে আপনি পেরেছেন অথবা আমরা ধরে নিতে পারি আপনি সেই সব গুটিকয়েক সৌভাগ্যবানদের মধ্যে একজন যিনি তার নিকট কারো কাছ থেকে একটি ক্রেডিট কার্ড পেয়েছেন, কারণ আপনার প্রতি আপনার কাছের মানুষটির আছে পূর্ণ বিশ্বাস।

কার্ডটি হাতে পাবার পর প্রথমেই যে কথাটি আপনার মাথায় আসে,“আমি এটি ব্যবহার করে কি কি কিনবো?” তবে যে ব্যাপারটি আপনার প্রথমেই আসলে চিন্তা করা উচিত, “আমি কিভাবে আমার কার্ডটি নিরাপদে রাখতে পারি?”

প্লাস্টিকের ছোট একটা ক্রেডিট কার্ড আপনার হাতে আসার সাথে সাথে আপনার মাথায় সেটা চুরি হয়ে যাবার চিন্তা না আসাটাই স্বাভাবিক কিন্তু প্রতিনিয়ত ক্রেডিট কার্ড সংক্রান্ত প্রতারণা ও জালিয়াতির সম্মুখীন অনেকেই হচ্ছেন এবং তা আপনার সাথেও হতে পারে যদি না আপনি এটিকে নিরাপদে রাখার ব্যাপারে যথেষ্ট সতর্ক না হন এবং এটিকে নিরাপদে রাখার পদক্ষেপ গুলি সঠিক ভাবে না জানেন।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

মৌলিক ধারণা (Basic idea)
ক্রেডিট কার্ডটি হাতে পাওয়ার পর প্রথমে যে কাজটি করবেন তা হল একটি কলম দিয়ে এটির ওপরে আপনার একটি স্বাক্ষর দিয়ে দিবেন, কালো কালির কলম দিয়ে করাটাই ভাল হবে। স্বাক্ষরটি এমনভাবে করবেন যেন প্রয়োজনের সময় যে কোন জায়গায় আপনি দ্রুত করতে পারেন কিন্তু একইসাথে এটিও খেয়াল রাখবেন আপনার স্বাক্ষরটি কেউ যেন সহজে নকল করতে না পারে।

আপনার কার্ডের পিন নম্বরটি সবসময় গোপন রাখবেন। সাধারণত ব্যাংক থেকে যখন কার্ডটি সংগ্রহ করা হয় তখন একটা আলাদা কাগজে পিন নম্বরটি আপনাকে প্রদান করা হয়। পিন নম্বরটি মুখস্থ করে কাগজটি নষ্ট করে ফেলা ভাল। কখনই কাগজটি আপনার কার্ডের সাথে রাখবেন না।

আপনার কার্ডটি কখনো যেকোন কারো কাছে ধার দিবেন না আর এটির ছবি কারো সামনে অথবা অনলাইনে প্রকাশ করা থেকে বিরত থাকবেন।

আপনার ক্রেডিট কার্ডের হেল্প লাইন নম্বরটি আপনার মোবাইলে সব সময় সেভ করে রাখবেন যেন এটি হারিয়ে গেলে অথবা চুরি হলে আপনি হেল্প লাইন থেকে তাৎক্ষণিক সাহায্য পেতে পারেন।

জালিয়াতি নিরোধক পদক্ষেপসমূহ (Fraud preventive measures)
কোন লেনদেন সংক্রান্ত কাগজে স্বাক্ষর করার আগে অবশ্যই তা যাচাই করে নিবেন। যে কর্মকর্তা আপনার কার্ডের দায়িত্বে নিয়োজিত থাকবেন তার কার্যক্রমের দিকে কিছুটা খেয়াল রাখতে পারলে ভাল হয়।

যেসব রিসিট আর স্লিপে আপনার কার্ড নম্বরটি উল্লেখ করা থাকে সেগুলি নষ্ট করে ফেলবেন। কোন মেশিনে ক্রেডিট কার্ডটি ব্যবহারের সময় যদি মেশিনটির দক্ষতা নিয়ে কোন সন্দেহ আসে মনে তাহলে কার্ডটি ওখানে ব্যবহার না করাই ভাল হবে।

অনলাইন জালিয়াতি নিরোধক পদক্ষেপসমূহ (Online Fraud preventive measures)
আপনার কার্ড সংক্রান্ত তথ্যাদি যেকোন কম্পিউটারে রাখবেন না।

কেবল মাত্র যেসব কম্পিউটার অ্যান্টি ভাইরাস দিয়ে নিরাপত্তার ভিতর আছে সেখানে কার্ডের তথ্যসমূহ রাখবেন। খেয়াল রাখবেন আপনি যেসব ব্রাউজার এবং ওয়েবসাইট ব্যবহার করছেন তা যেন নিরাপদ হয়।

কেবল মাত্র পরিচিত এবং সুখ্যাত ওয়েবসাইট থেকে অনলাইনে কেনাকাটা করবেন।

মেয়াদউত্তীর্ণ কার্ডসমূহ (Expired cards)
যদি আপনার কার্ডটির মেয়াদ শেষ হয়ে যায় অথবা আপনি আপনার কার্ডটি ব্যবহার করা বন্ধ করে দেন তবে অবশ্যই কার্ডটি কমপক্ষে দু টুকরো করে ফেলবেন আর টুকরোগুলি সাবধানতার সাথে নষ্ট করে ফেলবেন।

কার্টেসিঃ অনলাইন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button