ক্রেডিট কার্ডবাংলাদেশ ব্যাংক সার্কুলার

ক্রেডিট কার্ডে ফি বা চার্জ আদায় সংক্রান্ত নির্দেশনা জারি

ক্রেডিট কার্ড ইস্যুর পরে গ্রাহক কর্তৃক তা সক্রিয় করার পূর্বেই ব্যাংকগুলো তার বিপরীতে বিভিন্ন ধরনের নন ট্রানজেকশনাল ফি ও চার্জ আরোপ করছে। এক্ষেত্রে তা অনাদায়ে গ্রাহককে বিরূপমানে শ্রেণিকরণ করা হচ্ছে। ফলে ক্রেডিট কার্ড গ্রাহকদের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি হচ্ছে। এছাড়াও এতে ক্ষতির সম্মুখীন হচ্ছেন তারা। এমতাবস্থায় ক্রেডিট কার্ডে চার্জ আরোপে কেন্দ্রীয় ব্যাংক নতুন নির্দেশনা জারি করেছে।

মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি, ২০২২) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার (বিআরপিডি সার্কুলার লেটার নং-০৬) জারি করে বাংলাদেশে কার্যরত তফসিলি ব্যাংকসমূহের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী (সিইও) কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

আরও দেখুন:
◾ ব্যাংকারদের বেতন ও অন্তর্ভুক্তিমূলক সমাজ

বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে বলা হয়েছে, সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে, ক্রেডিট কার্ড ইস্যুর পরে গ্রাহক ওই কার্ড সক্রিয় করার আগেই ব্যাংক কর্তৃক এর বিপরীতে বিভিন্ন ধরনের নন-ট্রানজেকশনাল ফি বা চার্জ (বার্ষিক ফি, সিআইবি ফি, এসএমএস ফি ইত্যাদি) আরোপ করা হচ্ছে এবং তা অনাদায়ে গ্রাহককে বিরূপমানে শ্রেণিকরণ করা হচ্ছে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

যার ফলশ্রুতিতে জনসাধারণের মাঝে বিভ্রান্তির সৃষ্টি হচ্ছে এবং গ্রাহক বিবিধ ক্ষয়ক্ষতির সম্মুখীন হচ্ছেন। বিদ্যমান প্রেক্ষাপটে, গ্রাহক স্বার্থ সংরক্ষণ এবং কার্যকর পেমেন্ট ইকোসিস্টেম নিশ্চিতকরণের লক্ষ্যে ব্যাংক কর্তৃক ক্রেডিট কার্ডের বিপরীতে নন-ট্রানজেকশনাল ফি বা চার্জ আরোপের বিষয়ে নিম্নবর্ণিত নির্দেশনা দেওয়া হলো:

ক) ক্রেডিট কার্ড সক্রিয় করার পূর্বে গ্রাহকের উপর কোনরূপ নন-ট্রানজেকশনাল ফি/ চার্জ ((Annual Fee, CIB Fee, SMS Fee ইত্যাদি) আরোপ করা যাবে না;
খ) গ্রাহকের সম্মতি গ্রহণপূর্বক ক্রেডিট কার্ড সক্রিয়করণ পরবর্তীতে গ্রাহকের উপর নন-ট্রানজেকশনাল ফি/ চার্জ আরোপ করা যাবে। তবে সক্রিয় ক্রেডিট কার্ডে গ্রাহকের লেনদেন (কেনাকাটা, নগদ উত্তোলন বা অন্য কোন ধরনের মার্চেন্ট ট্রানজেকশন) সংক্রান্ত কোন দায় না থাকলে অপরিশোধিত/ বিলম্বে পরিশোধজনিত কারণে নন-ট্রানজেকশনাল ফি/ চার্জ এর অতিরিক্ত কোনরূপ জরিমানা আরোপ করা যাবে না;

গ) নন-ট্রানজেকশনাল ফি/ চার্জ এর উপর কোন অবস্থাতেই সুদ/ মুনাফা আরোপ করা যাবে না;
ঘ) নন-ট্রানজেকশনাল ফি/ চার্জ সংক্রান্ত অপরিশোধিত দায়ের জন্য গ্রাহককে বিরূপমানে শ্রেণিকরণ করা যাবে না। তবে ক্রেডিট কার্ডে গ্রাহকের লেনদেন সংক্রান্ত দায় গ্রাহক কর্তৃক যথাসময়ে পরিশোধিত না হলে ঋণ শ্রেণিকরণ ও প্রভিশনিং বিষয়ক নীতিমালা অনুসরণপূর্বক গ্রাহককে বিরূপমানে শ্রেণিকরণ করা যাবে; এবং
ঙ) ক্রেডিট কার্ডের বিল সম্পূর্ণ বা আংশিকভাবে আদায় হলে আরোপিত নন-ট্রানজেকশনাল ফি/ চার্জ সমন্বয়ের পরে গ্রাহকের লেনদেন সংক্রান্ত দায় সমন্বয় করা যাবে।

এ নীতিমালা জারির পূর্বে ক্রেডিট কার্ডে লেনদেন সংক্রান্ত দায় না থাকা সত্ত্বেও শুধুমাত্র অপরিশোধিত নন-ট্রানজেকশনাল ফি বা চার্জ এর কারণে বিরূপমানে শ্রেণিকরণ করা হয়েছে এরূপ গ্রাহকের শ্রেণিমান সংশোধনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে এবং এর আগে বিদ্যমান অন্যান্য সব নির্দেশনা অপরিবর্তিত থাকবে। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button