বাংলাদেশ ব্যাংক সার্কুলার

আইটি সেবা রফতানি‌তে সহায়তা সহজ করলো কেন্দ্রীয় ব্যাংক

আন্তর্জাতিক বাজারে পাঁচ হাজার ডলারের সফটওয়্যার ও তথ্য প্রযুক্তি পরিষেবা (আইটিইএস) রফতানির ক্ষেত্রে নগদ সহায়তার প্রক্রিয়া আরও সহজ করল বাংলাদেশ ব্যাংক। এখন থেকে সহায়তা প্রাপ্তিতে টেলি ট্রান্সফার (টিটি) বার্তার ভাষ্যে আমদানি সংশ্লিষ্ট তথ্য সূত্রের প্রয়োজন হবে না বলে জানানো হয়েছে। এক্ষেত্রে পাঁচটি শর্ত পরিপালন করতে হবে।

‌রোববার (১৬ জানুয়া‌রি, ২০২২) বাংলাদেশ ব্যাংকের ফরেন এক্সচেঞ্জ অ্যান্ড পলিসি ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার (এফই সার্কুলার নম্বর ০২) জারি করে বাংলাদেশে কার্যরত বৈদেশিক মুদ্রায় লেনদেনে নিয়োজিত সকল অনুমোদিত ডিলার ব্যাংকের কাছে পাঠানো হয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ কর্তৃক স্বীকৃত আন্তর্জাতিক মার্কেট প্লেসের মাধ্যমে রফতানি কার্যক্রম সম্পাদন হতে হবে এবং যথাযথ ডকুমেন্ট থাকতে হবে। ইলেকট্রনিক পদ্ধতিতে মার্কেট প্লেসের সাথে চুক্তির ক্ষেত্রে রফতানিকারক প্রতিষ্ঠান ব্যাংক শাখাকে সংশ্লিষ্ট ওয়েবলিংক সরবরাহ করবে। একই সাথে ব্যাংক শাখাকে আন্তর্জাতিক মার্কেট প্লেসের মাধ্যমে সফটওয়্যার ও আইটিইএস রফতানি কার্যক্রম সম্পর্কে ওয়েবলিংকসহ তথ্য সংগ্রহ ও তা যাচাই করে নিশ্চিত হতে হবে।

এক্ষেত্রে নিম্নরূপ শর্তাবলী পরিপালনীয় হবে:
(ক) আন্তর্জাতিক মার্কেট প্লেসের মাধ্যমে সফটওয়্যার ও আইটিইএস রপ্তানি ও তদবিপরীতে রপ্তানি আয় প্রত্যাবাসন হওয়ার ক্ষেত্রে উক্ত মার্কেট প্লেস তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ কর্তৃক স্বীকৃত হতে হবে;
(খ) আন্তর্জাতিক মার্কেট প্লেসের সহায়তায় সফটওয়্যার ও আইটিইএস রপ্তানির নিমিত্ত তাদের সাথে সম্পাদিত চুক্তি/ আয়োজন বিষয়ে যথাযথ ডকুমেন্ট থাকতে হবে। ইলেকট্রনিক পদ্ধতিতে আলোচ্য চুক্তি/ আয়োজন সম্পাদনের ক্ষেত্রে রপ্তানিকারককে অনুমোদিত ডিলার ব্যাংক শাখায় সংশ্লিষ্ট ওয়েবলিংক সরবরাহ করতে হবে;
(গ) আন্তর্জাতিক মার্কেট প্লেসের মাধ্যমে সফটওয়্যার ও আইটিইএস রপ্তানি কার্যক্রম পরিচালনা করে মর্মে রপ্তানি প্রণোদনা/ নগদ সহায়তার আবেদনকারীর ঘোষণা গ্রহণ এবং তদানুযায়ী অনুমোদিত ডিলার ব্যাংক শাখাকে গ্রাহকের কেওয়াইসি/ টিপি ও অন্যান্য প্রাসঙ্গিক বিষয়ে ডিউ ডিলিজেন্স সম্পাদন করতে হবে;
(ঘ) আন্তর্জাতিক মার্কেট প্লেসের মাধ্যমে সফটওয়্যার ও আইটিইএস রপ্তানি কার্যক্রম সম্পর্কে ওয়েবলিংকসহ তথ্য সংগ্রহ ও তা অনুমোদিত ডিলার ব্যাংক শাখাকে যাচাই করে নিশ্চিত হতে হবে; এবং
(ঙ) রপ্তানি আয় বাবদ প্রাপ্ত অর্থের স্বপক্ষে স্বয়ংক্রিয়ভাবে প্রস্তুতকৃত ইনভয়েস/ পেমেন্ট কনফার্মেশনগুলোর প্রিন্ট আউট আবেদনপত্রের সাথে দাখিলসহ উক্ত দলিলাদি যাচাইয়ের জন্য প্রয়োজনীয় অডিট ট্রেইল এর ওয়েবলিংক রপ্তানিকারককে অনুমোদিত ডিলার ব্যাংক শাখায় সরবরাহ করতে হবে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

আরও দেখুন:
বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সার্কুলার

উক্ত সার্কুলারে আরো বলা হয়েছে, সার্কুলার জারির তারিখ থেকে দাখিলকৃত রপ্তানি প্রণোদনা/ নগদ সহায়তার আবেদনের ক্ষেত্রে আলোচ্য নির্দেশনা প্রযোজ্য হবে। সংশ্লিষ্ট এফই সার্কুলারের অন্যান্য প্রযোজ্য নির্দেশনা যথারীতি অপরিবর্তিত থাকবে।

সংশ্লিষ্টদের মতে, নতুন নির্দেশনা ফ্রিল্যান্সারদের নগদ সহায়তা প্রাপ্তিতে সহায়ক হবে। সার্কুলারটি সরকারি সিদ্ধান্ত অনুযায়ী জারি করা হয়েছে বলে বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তা জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button