প্রফেশনাল কোর্স

মাস্টার্স ইন ব্যাংক ম্যানেজমেন্ট (এমবিএম) কি?

মাস্টার্স ইন ব্যাংক ম্যানেজমেন্ট (এমবিএম) – Masters In Bank Management (MBM) কি? তা জানতে আজকের এই প্রবন্ধের সূচনা। এই প্রবন্ধটি পড়লেই বিস্তারিত জানতে পারবেন মাস্টার্স ইন ব্যাংক ম্যানেজমেন্ট (এমবিএম) সম্পর্কে…

MBM আর MBA এই দুইটা ডিগ্রি নিয়ে মাঝে মাঝেই আমরা কনফিউজড হয়ে যাই। আপনারা সবাই নিশ্চয় জানেন যে, MBA হচ্ছে Masters in Business Administration (এমবিএ)। কিন্তু, বিজনেস কি খুব ছোটখাট একটা ক্ষেত্র? ধরুন, ইলেক্ট্রনিক্সের উপরে পড়াশোনা করার পরে আবার কম্পিউটার ইঞ্জিনিয়ারিং এর উপর পড়ালেখার দরকার হয় কেন?

বিজনেস অনেক বড় একটা ক্ষেত্র। এখানে অনেকগুলো সেক্টর রয়েছে। আপনার যদি চাকরি না করে নিজে ব্যবসা করার ইচ্ছা থাকে, তাহলে আপনি অবশ্যই MBA করতে পারেন, ব্যবসার জন্য পর্যাপ্ত ধারনার জন্য। যদি মাল্টিন্যাশনাল কোম্পানিতে চাকরীর ইচ্ছে থাকে, তাহলেও MBA করতে পারেন। মূলত আপনি MBA করলে বিজনেস ফিল্ড সম্পর্কে ধারনা পাবেন। কিন্তু এই বিজনেসের কোন সেক্টরেই স্পেশালাইজড নলেজ অর্জন করতে পারবেন না, কারন এমবিএ কোর্সে আপনাকে ব্যাংকিং সেক্টরসহ সব সেক্টর সম্পর্কেই কিছু ধারনা দেয়া হবে মাত্র; কিন্তু কোন সেক্টর সম্পর্কেই বিস্তারিত জেনে ঐ সেক্টরের এক্সপার্ট হওয়ার সুযোগ থাকবে না।

অপর দিকে, MBM তথা Masters in Bank Management (এমবিএম) হচ্ছে শুধু মাত্র ব্যাংকিং সেক্টরের উপরে বিশেষায়িত পড়াশোনা। MBM কোর্সটি আপনাকে শুধু মাত্র ব্যাংকিং সেক্টরের জন্য সেরা হিউম্যান রিসোর্স হিসেবে গড়ে তোলার জন্যই তৈরি করা হয়েছে। অতি সহজভাবে বললে, MBM বিশাল বড় বিজনেস ফিল্ডের অন্যতম প্রোমিজিং ও গ্রোয়িং ব্যাংকিং সেক্টরের জন্য বিশেষভাবে তৈরি যাতে এই কোর্সটিতে স্নাতকোত্তর ডিগ্রিধারীরা দেশের ব্যাংকিং সেক্টরের উন্নতিতে সবচেয়ে বড় ভূমিকা রাখতে পারে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

আসলে MBM আর MBA এর মধ্যে কোনটা বেশি ভাল- এই তর্ক করা একদম অবান্তর। শুধুমাত্র MBA ব্যাংকিং এ যথেষ্ট না জন্যইতো MBM কোর্সটি চালু করা হয়েছে। (বিঃ দ্রঃ আমি যখন একটি ব্যাংকে ইন্টার্নশিপ করেছিলাম তখন ঐ ব্যাংকের একজন ভাইস প্রেসিডেন্ট আমার পারফর্মেন্স দেখে আমাকে MBM করার পরামর্শ দিয়ে বলেছিলেন MBA করলে MBM অবশ্যই করতে হবে যদি ব্যাংকিং সেক্টরে Executive পদে জব করতে চাও। আর MBM করলে MBA না করলেও হবে)

বাংলাদেশ ব্যাংকসহ দেশের সকল ব্যাংক সরাসরি যুক্ত রয়েছে BIBM তথা Bangladesh Institute of Bank Management প্রতিষ্ঠানটির সাথে। MBM কোর্সে যে শুধু ভার্সিটি থেকে পাশ করা ফ্রেশ গ্র্যাজুয়েটরা পড়তে আসেন তা কিন্তু নয়। এখানে কিন্তু ব্যাংকাররাও পড়তে আসেন। এমনকি বাংলাদেশ ব্যাংক থেকেও প্রতি বছর বেশ কয়েকজন কর্মকর্তা পড়তে আসেন এখানে (তাদেরকেও কিন্তু সবার সাথে পরীক্ষা দিয়ে চান্স পেতে হয়)।

বিভিন্ন ব্যাংক থেকে তাদের এই কোর্সটি পড়ার সুযোগ দেয়া হয় ওই ব্যাংকগুলোর উন্নতির জন্যই। ব্যাংকগুলো তাদের এমপ্লয়িদের এই কোর্সটি পড়ার সুযোগ দেন কারন এই কোর্সটি শেষ করার পর এই মানুষগুলো অনেক বেশি দক্ষ জনশক্তি হিসেবে ব্যাংককে রিটার্ন দিতে পারবে।

যাইহোক, BIBM এর MBM কোর্সে কোন জাদু মন্ত্র শেখানো হয় না যে, এখানে ঢুকলেই আপনি অনেক বড় ব্যাংকার হয়ে যাবেন। আপনাকে এখানে কন্টিনিয়াস লার্নিং এর মাধ্যমে যোগ্য করে গড়ে তোলা হয়। মূলত এটা হচ্ছে একটা দুই বছর মেয়াদী প্রক্রিয়া। এখানে অত্যন্ত কঠিন ভর্তি পরীক্ষা দিয়ে (রিটেন ও ভায়ভা) আপনাকে পড়ালেখার সুযোগ পেতে হবে। অর্থাৎ আপনি যে কোয়ালিটি সম্পন্ন সেটা আপনাকে প্রমান করতে হবে। এরপর আপনাকে কঠিনতম প্রোসেসিং এর মধ্য দিয়ে যেতে হবে।

এখানে (BIBM campus এ) প্রতিদিন সারাদেশের বিভিন্ন ব্যাংকাররা আসেন ট্রেনিং, রিসার্সসহ নানা কাজে। কত রকমের গবেষনামূলক কাজ এখানে প্রতিনিয়ত হচ্ছে সেটা জানতে চাইলে আপনি অফিসিয়াল ওয়েবসাইট (www.bibm.org.bd) দেখলেই জানতে পারবেন। তবে, এটা ঠিক যে এখানে কঠিন, কঠোর নিয়ম শৃঙ্খলা এবং পড়ালেখার চাপের মধ্য দিয়ে একজন ছাত্রকে তৈরি করা হয় সেটা আপনি নিজে এখানে না পড়লে বুঝতে পারবে না। যাইহোক, আপনি চাইলে BIBM এর ওয়েবসাইটে গিয়ে MBM এর একটা প্রসপেক্টাস ডাউনলোড করলে এর কোর্স কারিকুলার সম্পর্কে ধারনা পেতে পারেন।

উদাহরন হিসেবে বলছি, আপনি হয়তো MBA করতে গিয়ে Risk Management এর উপরে পড়বেন। কিন্তু MBM এ পড়তে আসলে আপনাকে আলাদা একটা ৩ ক্রেডিটের কোর্স পড়তে হবে শুধু মাত্র Risk Management in Bank এর উপরে। এটা মাত্র একটা উদাহরন। অ্যাকাডেমিক পড়ালেখা ছাড়াও, এখানে ব্যাংকিং সংক্রান্ত যাবতীয় রিসার্স ওয়ার্কের সাথে নিজেকে যুক্ত করে আপনি ব্যাংকিং সেক্টরে অবদান রাখার জন্য নিজেকে উপযুক্ত করার জন্য সবকিছুই পাবেন।

মূলত এখানকার রিসোর্সগুলোকে ব্যবহার করে আপনাকে যোগ্য হিসেবে গড়ে উঠতে BIBM আপনাকে সাহায্য করবে। আপনি বাধ্য হবেন যোগ্য হতে, কারন যোগ্য না হওয়া পর্যন্ত আপনি এখান থেকে পাশই করতে পারবেন না। BIBM আপনাকে এমনভাবে গড়ে তুলবে যে, ব্যাংকগুলো আপনাকে তাদের সবচেয়ে মূল্যবান রিসোর্স হিসেবে গন্য করবে।

BIBM ছাড়াও জাতীয় বিশ্ববিদ্যালয়েও MBM কোর্স করানো হয় এবং সেটির পরীক্ষার একমাত্র কেন্দ্র হল বিআইবিএম। এছাড়া প্রতিটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে এই কোর্সটি আছে। এছাড়া প্রাইভেট বিশ্ববিদ্যালয়েও আছে। তবে সবচেয়ে বেশী ভাল হয় আপনি যদি BIBM ও পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে এই কোর্সটি করে থাকেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button