অগ্রিম-আমানত হার বা বিনিয়োগ-আমানত হার সংক্রান্ত সার্কুলার

0
2939

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংক সমূহের ব্যবস্থাপনা পরিচালক/প্রধান নির্বাহী কর্মকর্তাদেরকে উদ্দেশ্য করে বাংলাদেশ ব্যাংক কর্তৃক জারিকৃত একটি সার্কুলার, যা হুবহু আপনাদের জন্য তুলে ধরা হলো-

প্রিয় মহোদয়,

অগ্রিম-আমানত হার (ADR)/বিনিয়োগ-আমানত হার (IDR) প্রসঙ্গে।

উপর্যুক্ত বিষয়ে বাংলাদেশ ব্যাংকের জানুয়ারি ৩০, ২০১৮ তারিখের ডিওএস সার্কুলার নং-০১ এর প্রতি আপনাদের দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে।

০২। বর্ণিত সার্কুলারে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত প্রচলিত ধারার ব্যাংকের জন্য অগ্রিম-আমানত হার (ADR) সর্বোচ্চ ৮৩.৫০ শতাংশ (৮০.৫ শতাংশ + সার্বিক আর্থিক সূচকসমূহ বিবেচনায় ব্যাংকের পর্ষদের সিদ্ধান্তক্রমে ৩.০ শতাংশ অতিরিক্ত) এবং ইসলামী শরীয়াহ্ ভিত্তিক ব্যাংক এবং প্রচলিত ধারার ব্যাংকের ইসলামী ব্যাংকিং কার্যক্রমের জন্য বিনিয়োগ-আমানত হার (IDR) সর্বোচ্চ ৮৯.০ শতাংশ (৮৮.০ শতাংশ + সার্বিক আর্থিক সূচকসমূহ বিবেচনায় ব্যাংকের পর্ষদের সিদ্ধান্তক্রমে ১.০ শতাংশ অতিরিক্ত) -তে নির্ধারণপূর্বক যে সব ব্যাংকের অগ্রিম-আমানত হার (ADR) / বিনিয়োগ-আমানত হার (IDR) বর্ণিত সীমার বেশি রয়েছে সে সব ব্যাংক-কে জুন ৩০, ২০১৮ তারিখের মধ্যে ক্রমান্বয়ে তা নির্ধারিত মাত্রায় আবশ্যিকভাবে নামিয়ে আনার নির্দেশ দেয়া হয়েছিল।

০৩। এই নির্দেশনার আংশিক পরিবর্তনক্রমে পরিপালনের সময়সীমা জুন ৩০, ২০১৮ এর পরিবর্তে ডিসেম্বর ৩১, ২০১৮ পর্যন্ত পুনঃ নির্ধারণ করা হলো। এক্ষেত্রে, জানুয়ারি ৩০, ২০১৮ তারিখ বা তার পূর্বে ব্যাংক কর্তৃক গ্রাহকের অনুকূলে প্রদত্ত Commitment বর্ণিত সময়সীমার মধ্যে (অর্থাৎ ডিসেম্বর ৩১, ২০১৮ এর মধ্যে) Funded ঋণে পরিণত হলে এবং এর ফলে ০২ নং অনুচ্ছেদে বর্ণিত অগ্রিম-আমানত হার (ADR)/বিনিয়োগ-আমানত হার (IDR) -এর ক্রমহ্রাসের পরিবর্তে সাময়িক বৃদ্ধিজনিত বিষয়টি সার্কুলারের নির্দেশনার লংঘন হিসেবে বিবেচনা করা হবে না। তবে, এরূপ ক্ষেত্রেও ডিসেম্বর ৩১, ২০১৮ এর মধ্যে অগ্রিম-আমানত হার (ADR)/ বিনিয়োগআমানত হার (IDR) নির্ধারিত সীমায় নামিয়ে আনার বিষয়টি নিশ্চিত করতে হবে।

০৪। এই নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

আপনাদের বিশ্বস্ত,

স্বাঃ/-
(নুরুন নাহার)
মহাব্যবস্থাপক
ফোনঃ ৯৫৩০০৯৩

• সার্কুলারটি দেখতে ক্লিক করুন এখানে
• উপরোক্ত বিষয়ে ডিওএস সার্কুলার নং-০১/২০১৮, তারিখঃ ৩০ জানুয়ারি, ২০১৮ দেখতে ক্লিক করুন এখানে

সূত্রঃ ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন, বাংলাদেশ ব্যাংক
ডিওএস সার্কুলার নং-০২/২০১৮, তারিখঃ ২০ ফেব্রুয়ারি, ২০১৮

Leave a Reply