ব্যাংকারদের সততা ও দক্ষতার জন্য পুরস্কার দেয়া হবে

0
3566

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ দেশের ব্যাংকারদের কর্মক্ষেত্রে সততার নিদর্শন, শৃঙ্খলাবোধ, পেশাগত জ্ঞান ও দক্ষতার জন্য তাদেরকে পুরস্কার দেয়া হবে৷ সব ব্যাংক নিজ নিজ উদ্যোগে প্রতি বছর ১০০ নম্বরের ভিত্তিতে এ পুরস্কারের জন্য যোগ্যদের নির্বাচিত করবে। চূড়ান্তভাবে নির্বাচিতরা সার্টিফিকেটের পাশাপাশি এক মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ পাবেন।

এরই আলোকে বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংক সমূহের ব্যবস্থাপনা পরিচালক/প্রধান নির্বাহী কর্মকর্তাদেরকে উদ্দেশ্য করে বাংলাদেশ ব্যাংক কর্তৃক জারিকৃত একটি সার্কুলার, যা হুবহু আপনাদের জন্য তুলে ধরা হলো-

‘শুদ্ধাচার পুরস্কার প্রদান নীতিমালা’ প্রসঙ্গে।

প্রিয় মহোদয়,

    সোনার বাংলা গড়ার প্রত্যয়ে ‘জাতীয় শুদ্ধাচার কৌশল’ শিরোনামে জাতীয় শুদ্ধাচার কৌশল ২০১২ সালে মন্ত্রিসভা-বৈঠকে অনুমোদিত হয়েছে। জাতীয় শুদ্ধাচার কৌশলের রূপকল্প ‘সুখী-সমৃদ্ধ সোনার বাংলা’ এবং অভিলক্ষ্য ‘রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ও সমাজে সুশাসন প্রতিষ্ঠা’। এ কৌশল বাস্তবায়নে মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে জাতীয় শুদ্ধাচার উপদেষ্টা পরিষদ এবং মাননীয় অর্থমন্ত্রীর নেতৃত্বে উপদেষ্টা পরিষদের নির্বাহী কমিটি গঠিত হয়েছে। জাতীয় শুদ্ধাচার উপদেষ্টা পরিষদের সিদ্ধান্ত অনুযায়ী শুদ্ধাচার কৌশল বাস্তবায়নের লক্ষ্যে সকল মন্ত্রণালয়/বিভাগ/অন্যান্য রাষ্ট্রীয় প্রতিষ্ঠানে নৈতিকতা কমিটি গঠিত হয়েছে। জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়নে সকল মন্ত্রণালয়/বিভাগ/অন্যান্য রাষ্ট্রীয় প্রতিষ্ঠান শুদ্ধাচার কর্ম-পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করেছে। উক্ত কর্মপরিকল্পনায় অন্যান্য কর্মকান্ডের সঙ্গে শুদ্ধাচার পুরস্কার প্রদানের বিষয়টি অন্তর্ভুক্ত রয়েছে।

০২। শুদ্ধাচার চর্চায় সরকারের কার্যক্রমেের সমান্তরালে বাংলাদেশে কার্যরত তফসিলি ব্যাংকসমূহেও অনুরূপ কার্যক্রম গৃহীত হয়েছে। সকল ব্যাংকে জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়নের লক্ষ্যে নৈতিকতা কমিটি গঠন, ফোকাল পয়েন্ট নির্ধারণ ও কর্মপরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে ১০/১০/২০১৩ তারিখে বাংলাদেশ ব্যাংক হতে নির্দেশনা জারি করা হয়েছে।

০৩। এক্ষণে, শুদ্ধাচার কর্ম-পরিকল্পনার অংশ হিসেবে ব্যাংকসমূহের কর্মকর্তা/কর্মচারীদের পুরস্কার প্রদানের উদ্দেশ্যে ‘শুদ্ধাচার পুরস্কার প্রদান নীতিমালা’ প্রণয়ন করা হয়েছে। এ নীতিমালা অনুসরণে আপনাদের ব্যাংকের কর্মকর্তা/কর্মচারীদের শুদ্ধাচার চর্চার নিমিত্তে প্রতি ইংরেজি পঞ্জিকা বর্ষে পুরস্কার প্রদান করতে হবে।

০৪। এ নির্দেশনা ২০১৮ ইং সাল হতে কার্যকর হবে।

আপনাদের বিশ্বস্ত,

(আবু ফরাহ মোঃ নাছের)
মহাব্যবস্থাপক
ফোন: ৯৫৩০২৫২

• সার্কুলার ও নীতিমালাটি দেখতে ক্লিক করুন এখানে

সূত্রঃ ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ, বাংলাদেশ ব্যাংক
বিআরপিডি সার্কুলার নং-০৮/২০১৮, তারিখ: ০৮ আগষ্ট, ২০১৮

Leave a Reply