বাংলাদেশ ব্যাংক সার্কুলার

এজেন্ট ব্যাংকিংয়ে বাংলাদেশ ব্যাংকের সংশোধিত নির্দেশিকা জারি

এজেন্ট ব্যাংকিং কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনা নিশ্চিত করতে কেন্দ্রীয় ব্যাংক সংশোধিত নির্দেশিকা জারি করেছে। বৃহস্পতিবার (২১ এপ্রিল, ২০২২) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার (বিআরপিডি সার্কুলার নং-০৬) জারি করে বাংলাদেশে কার্যরত তফসিলি ব্যাংকসমূহের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী (সিইও) কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকে ব্যাংকগুলোকে লেনদেনের সময় টু ফ্যাক্টর অথেনটিকেশন (টিএফএ), ফটো আইডি ব্যবহার, পিন কোড, বায়োমেট্রিক ফিঙ্গারপ্রিন্ট বা অন্য কোনো গোপন কোড বা বার্তা ব্যবহার নিশ্চিত করতে বলেছে।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশে বলা হয়েছে, এজেন্টরা নির্দেশিকা এবং চুক্তি অনুযায়ী কাজ করছে কিনা তা নিশ্চিত করার জন্য ব্যাংকের কর্মী বা অনুমোদিত ব্যক্তিদের দ্বারা ত্রৈমাসিক/ মাসিক শারীরিক পরিদর্শন করতে হবে।

এছাড়াও, শাখা ব্যবস্থাপক/ শাখা মনোনীত কর্মকর্তারা শাখার সাথে যুক্ত আউটলেটের এজেন্ট ব্যাংকিং কার্যক্রম নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবেন।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

নির্দেশিকায় আরো বলা হয়েছে, কোনো এজেন্ট ব্যাংকের পূর্বলিখিত সম্মতি ছাড়া তার এজেন্ট ব্যাংকিং আউটলেটকে স্থানান্তর, প্রতিস্থাপন বা বন্ধ করতে পারবে না। আউটলেটের স্থানান্তর এবং আউটলেট মালিকানা স্থানান্তর বা প্রতিস্থাপনের জন্য ব্যাংকগুলোকে বিআরপিডি থেকে পূর্বানুমতি নিতে হবে। তবে আউটলেট বন্ধ করার ক্ষেত্রে এই ধরনের কোনো অনুমোদনের প্রয়োজন হবে না।

তাছাড়া এজেন্ট ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করার সময় আর্থিক অনিয়ম, জালিয়াতি, কেলেঙ্কারী ও দুর্ঘটনা ইত্যাদির তথ্য প্রদান করে এবং সংশ্লিষ্ট ব্যাংক কর্তৃক গৃহীত পদক্ষেপের তথ্য প্রদান করে ব্যাংককে আর্থিক প্রতিষ্ঠান বিভাগে একটি ত্রৈমাসিক প্রতিবেদন জমা দিতে হবে।

আরও দেখুন:
বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সার্কুলার

সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে হবে এবং রিপোর্টিং ত্রৈমাসিকে এমন কোনো ঘটনা না ঘটলে, একটি নিল প্রতিবেদন জমা দিতে হবে।

৫ মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button