এটিএম সার্ভিস

এটিএম (ATM): ব্যাংকিংকে বদলে দিয়েছে যে মেশিন

আজ আলোচনা করবো ATM বা অটোমেটেড টেলার মেশিন এর কিছু গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে। পৃথিবী জুড়ে মানুষের ব্যাংকিং এর অভিজ্ঞতা চিরকালের জন্য বদলে দিচ্ছে যে যন্ত্র – তার নাম ATM বা অটোমেটেড টেলার মেশিন – সোজা কথায় ব্যাংক থেকে ‘চিপ এ্যান্ড পিন’ কার্ড দিয়ে টাকা তোলার যন্ত্র।

এই যন্ত্রের উদ্ভাবন হয় আজ থেকে ঠিক পঞ্চাশ বছর আগে, ব্রিটেনে- ১৯৬৭ সালের জুন মাসে। উত্তর লন্ডনের এনফিল্ড এলাকায় বার্কলেজ ব্যাংকের একটি শাখায় চালু করা হয়েছিল প্রথম ATM, যাকে ‘ক্যাশ মেশিন’ও বলেন অনেকে। উদ্বোধন করেছিলেন বিখ্যাত কমেডি অভিনেতা রেগ ভার্নি।
চলুন জেনে নেই ATM সংক্রান্ত কিছু গুরুত্বপূর্ণ তথ্য।

✓ এনফিল্ডের বার্কলেজ ব্যাংকে প্রথম ATM চালু হয়।
✓ প্রথম ক্যাশ মেশিনে দশটি ১ পাউন্ডের নোট তোলা যেতো।
✓ প্রথম দিকে ATM থেকে টাকা তুলতে হলে ব্যাংকের ভাউচার নিতে হতো।
✓ একবারে তোলা যেতো দশটি ১ পাউন্ডের নোট।
✓ ১৯৭০ এর দশকে চালু হয় কার্ড,আর চার অংকের ‘পিন কোড’ দিয়ে টাকা তোলার ব্যবস্থা।

✓ সারা দুনিয়ায় এখন ত্রিশ লক্ষর মতো ক্যাশ মেশিন বা ATM আছে। সবশেষ চালু হয়েছে মোবাইল ফোন ব্যবহার করে টাকা তোলার ব্যবস্থা।
✓ পৃথিবীর বহু দেশের শহরগুলোয় দোকানপাটের কাছাকাছি কিছু দূরে দূরেই এখন দেখা যায় ‘দেয়ালের গায়ে গর্ত’ – অনেক সময় পাশাপাশি একাধিক ব্যাংকের ATM
✓ আপনার একাউন্টের টাকা তোলার জন্য আপনাকে এখনআর ব্যাংকে দৌড়োতে হয় না – বরং খুঁজে নিতে হয় কাছাকাছি একটা ক্যাশ মেশিন।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

✓ ATM এখন পৃথিবীর ব্যাংকিং ব্যবস্থার সাথে এমনভাবে সংযুক্ত হয়ে গেছে যে, এক দেশের ব্যাংক কার্ড দিয়ে এখন পৃথিবীর অন্য প্রান্তের কোন দেশের ATM থেকেও টাকা তোলা সম্ভব।
✓ আধুনিক ATM থেকে ভিডিও লিংকের মাধ্যমে ব্যাংকের সাথে কথা বলার ব্যবস্থাও আছে।
✓ এমনকি ATM-এর পর্দায় আঙুল দিয়ে স্বাক্ষর করে আপনি নতুন একাউন্ট খুলতে পারবেন, নিজের ছবিও তুলতে পারবেন। এটি এখনো বাংলাদেশে চালু হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button