ইন্টারনেট ব্যাংকিংইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসিএটিএম সার্ভিসবিকল্প ব্যাংকিং

ইসলামী ব্যাংক iCashRemit

“ইসলামী ব্যাংক ATM সর্বাধুনিক পদ্ধতিতে বহুমাত্রিক সেবা” এই স্লোগানে ইসলামী ব্যাংকের ATM Botth ও IBBL iSmart এ যুক্ত হয়েছে নতুন কিছু সেবা বা সুবিধা। যা ব্যাংকের হিসাবধারীরা কোন কার্ড ছাড়াই উপভোগ করতে পারবেন। এই সেবা বা সুবিধাগুলোর মধ্যে একটি উল্লেখযোগ্য সেবা হল ইসলামী ব্যাংকের IBBL iSmart অ্যাপ দিয়ে Cardless Transaction বা কার্ড বিহীন লেনদেন।

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড আইবিবিএল iCashRemit নামে তার সকল হিসাবধারী গ্রাহকদের জন্য একটি খুবই অনন্য পরিষেবা চালু করেছে। এই পরিষেবাটির মাধ্যমে আপনি কার্ড ব্যবহার না করে যে কোনও আইবিবিএল এটিএম থেকে নগদ উত্তোলন করতে পারবেন। এছাড়া আপনি বাংলাদেশের যে কোনও ব্যক্তির কাছে শুধুমাত্র একটি মেসেজ এর মাধ্যমে ক্যাশ সেন্ড করতে পারবেন। যাকে টাকা প্রেরণ করবেন তার শুধুমাত্র একটি মোবাইল ফোন থাকলেই হবে।

আর এতে ৫০০ টাকা থেকে ২০ হাজার টাকা পর্যন্ত প্রেরণ করতে খরচ হবে মাত্র ১০ টাকা। এজন্য ইসলামী ব্যাংকে আপনার একটি হিসাব থাকতে হবে। আর উক্ত হিসাবে ইন্টারনেট ব্যাংকিং একটিভ থাকতে হবে। এছাড়া আপনার ইসলামী ব্যাংকের মোবাইল অ্যাপ্লিকেশন IBBL iSmart আপডেট ভার্সন ৪.৪.২ হতে হবে। (আপডেট করুন এখান থেকে IBBL iSmart)

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

কীভাবে আইবিবিএল iCashRemit কাজ করে?
✔ কার্ড ব্যবহার না করে যে কোনও আইবিবিএল এটিএম বুথ থেকে নগদ অর্থ তুলতে পারবেন।
✔ বাংলাদেশের যে কোনও ব্যক্তির কাছে টাকা পাঠাতে পারবেন যার কাছে কেবলমাত্র মেসেজ গ্রহণ করার মতো একটি মোবাইল ফোন রয়েছে।

আপনাকে যা করতে হবে?
কোড ব্যবহার করে এটিএম থেকে নগদ অর্থ উত্তোলন করতে আপনার ৩টি জিনিস প্রয়োজন হবে-
✔ Transaction ID (লেনদেন আইডি)
✔ PIN1 (পিন ১)
✔ PIN2 (পিন ২)

এটিএম থেকে নগদ অর্থ উত্তোলনের প্রক্রিয়া
প্রথম ধাপ: নগদ ক্যাশ প্রদানের জন্য IBBL iSmart ব্যবহার করুন (লেনদেনের আইডি জেনারেট করতে)। লেনদেন আইডি এবং পিন ১ আপনার মোবাইলে প্রেরণ করা হবে এবং পিন ২ বেনিফিসিয়ারির (সুবিধাভোগীর) মোবাইল ফোনে পাঠানো হবে। (Transaction ID and PIN1 will be sent to your mobile & PIN2 will be sent to beneficiary’s mobile phone)
দ্বিতীয় ধাপ: আপনার নিকটতম ইসলামী ব্যাংকের এটিএম বুথে যান। কার্ডলেস লেনদেন চাপুন এবং নিম্নোক্ত প্রক্রিয়াটি অনুসরণ করুন।

IBBL iSmart –>
প্রক্রিয়া ১:
প্রথমে আপনার ইউজার আইডি এবং পাসওয়ার্ড দ্বারা IBBL iSmart লগইন করতে হবে (First you have to need login to IBBL iSmart by your User ID & Password)

প্রক্রিয়া ২:
তারপরে iCashRemit সিলেক্ট করুন (Then Select iCashRemit)

প্রক্রিয়া ৩:
তারপরে আপনার অ্যাকাউন্ট নির্বাচন করুন (আপনার একাধিক অ্যাকাউন্ট থাকলে যে অ্যাকাউন্ট থেকে টাকা উত্তোলন/ সেন্ড করতে চান) [Then Select your Account (Which Account you debited)]
প্রক্রিয়া ৪:
তারপরে বেনিফিসিয়ারি টাইপ নির্বাচন করুন- Self or Others এবং উত্তোলনের পরিমাণ (ন্যূনতম ৫০০ টাকা এবং সর্বোচ্চ ২০,০০০ টাকা) দিয়ে সাবমিট বাটন চাপুন [Then Select Beneficiary Type- Self or Others & Type Withdrawal Amount (Minimum 500 Hundred Taka) Then clik Submit]

প্রক্রিয়া ৫:
এরপর আপনি একটি ওটিপি পাবেন, আপনার টিপিন এবং ওটিপি টাইপ করুন তারপর সাবমিট বাটন চাপুন (You get an OTP, Type your TPIN & OTP Then clik Submit)
প্রক্রিয়া ৬:
এরপর আপনি একটি লেনদেন আইডি এবং পিন ১ পাবেন এবং বেনিফিসিয়ারি পিন ২ পাবেন (You received a Transaction ID & PIN1 and Beneficiary get PIN2)

IBBL ATM –>
প্রক্রিয়া ১:
আপনার নিকটতম আইবিবিএল এটিএম বুথে যান। কার্ড বিহীন লেনদেন বাটন সিলেক্ট করুন (Go to your nearest IBBL ATM Booth. Select Cardless Transaction Button)

প্রক্রিয়া ২:
ক্যাশ বাই কোড বাটন সিলেক্ট করুন (Select Cash by Code)

প্রক্রিয়া ৩:
লেনদেন আইডি চাপুন এবং পরবর্তী ধাপ বাটন চাপুন (Enter Transaction ID and Select Continue Button)

প্রক্রিয়া ৪:
দয়া করে আপনার পিন চাপুন (পিন ১ এবং পিন ২) এবং পরবর্তী ধাপ বাটন চাপুন (please Enter Your PIN (PIN1 & PIN2) and Select Continue Button)
এরপরে আপনি আপনার ক্যাশ পেয়ে যাবেন।

বিস্তারিত জানতে
❏ ব্যাংকের যেকোন শাখায়/ এজেন্ট ব্যাংকিং আউটলেট/ বুথ ব্যাংকিংয়ে যোগাযোগ করুন।
❏ ✆ কল সেন্টারঃ ১৬২৫৯ অথবা ৮৩৩১০৯০ (দেশ)/ ০০৮৮-০২-৮৩৩১০৯০ (বিদেশ) এ কল করুন।
❏ টেলিফোনঃ (০২) ৯৫৬৩০৪০ (অটো হান্টিং), ৯৫৬০০৯৯, ৯৫৬৭১৬১, ৯৫৬৭১৬২, ৯৫৬৯৪১৭
❏ টেলেক্সঃ 642525 IBANK BJ, 632403 IBANK BJ, 671620 IBANK BJ
❏ ফ্যাক্সঃ ৮৮০- ২- ৯৫৬৪৫৩২, ৮৮০- ২- ৯৫৬৮৬৩৪
❏ সুইফটঃ IBBLBDDH
❏ কেবলঃ ISLAMIBANK
❏ ইমেইলঃ [email protected]
❏ ওয়েবসাইটঃ www.islamibankbd.com

কার্টেসিঃ মোহাম্মদ শামসুদ্দীন আকন্দ, আইবিবিএল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button