বিশেষ কলাম

জামানতবিহীন বিনিয়োগ পাচ্ছেন নারী উদ্যোক্তারা

মুহাম্মদ মুনিরুল মওলাঃ আর্থিক অন্তর্ভুক্তি কার্যক্রমের আওতায় ব্যাংকিং সেবাকে আরও সাশ্রয়ীভাবে দেশের প্রত্যন্ত এলাকায় পৌঁছে দিতে ইসলামী ব্যাংক ২০১৭ সালে এজেন্ট ব্যাংকিং কার্যক্রম শুরু করে। কম সময়ে জনগণের আস্থা অর্জন করায় এখন ৩১৮টি শাখার অধীনে ২ হাজার ৬৭৬টি এজেন্ট আউটলেটের মাধ্যমে সেবা দেওয়া হচ্ছে। এতে দেশের ৪৬৯টি উপজেলায় আধুনিক ব্যাংকিং সেবা ছড়িয়ে পড়েছে। লেনদেন, প্রবাসী আয় সংগ্রহ ও আমানতের পরিমাণ বিবেচনায় ইসলামী ব্যাংকের এজেন্ট ব্যাংকিং দেশের শীর্ষ অবস্থানে।

দেশের এজেন্ট ব্যাংকিংয়ে ইসলামী ব্যাংকের অংশগ্রহণ আমানতে ৩৬ শতাংশ, লেনদেনে ২৮ শতাংশ ও প্রবাসী আয়ে ৬১ শতাংশ। গ্রামীণ এলাকায় ৯৪ শতাংশ আউটলেট নিয়ে ইসলামী ব্যাংকের এজেন্ট ব্যাংকিংয়ের বাজার হিস্যা সবচেয়ে বেশি। ইসলামী ব্যাংকের ১৬১টি এজেন্ট ব্যাংকিং আউটলেটের স্বত্বাধিকারী নারী। স্থানীয় পর্যায়ে ১৫ হাজারের বেশি নতুন কর্মসংস্থান সৃষ্টি করেছে, যার ৩৫ শতাংশই নারী, যা গ্রামীণ অঞ্চলে নারী ক্ষমতায়ন ও স্বনির্ভরতায় ভূমিকা রাখছে।

আরও দেখুন:
◾ ব্যাংকে সর্বনিম্ন বেতন নির্ধারণ ও কেন্দ্রীয় ব্যাংকের হস্তক্ষেপ

ব্যাংকের ৩৮৪টি শাখা ও ২১৯টি উপশাখার মতো ২৬৭৬টি এজেন্ট ব্যাংকিং আউটলেটও ইসলামী ব্যাংকেরই গুরুত্বপূর্ণ ইউনিট। ইসলামী ব্যাংক এজেন্ট ব্যাংকিংয়ে প্রযুক্তিসমৃদ্ধ আর্থিক সেবার পরিপূর্ণ প্রয়োগ ঘটেছে। বায়োমেট্রিক পদ্ধতি ব্যবহার করে লেনদেন সুবিধা প্রদান করছে ইসলামী ব্যাংক এজেন্ট ব্যাংকিং। সমতল-পাহাড়, হাওর, চরাঞ্চল, দ্বীপ এলাকাসহ নিবিড় পল্লির প্রান্তিক মানুষের হাতের নাগালে ব্যাংকিং সেবা নিয়ে হাজির হয়েছে ইসলামী ব্যাংক।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

আমাদের এজেন্ট ব্যাংকিংয়ের আমানত ৮ হাজার ৫০ কোটি টাকার বেশি, যা দেশের এজেন্ট ব্যাংকিং আমানতের ৩৬ শতাংশ। এই আমানত থেকে দেশের প্রত্যন্ত অঞ্চলে পল্লি উন্নয়ন প্রকল্পের (আরডিএস) মাধ্যমে জামানতবিহীন বিনিয়োগ সুবিধা দেওয়া হচ্ছে। গত বছর বিনিয়োগ কার্যক্রম শুরু করে এ পর্যন্ত ৭৫টি আউটলেটের মাধ্যমে ৪০ কোটি টাকা বিনিয়োগ বিতরণ করা হয়েছে। সম্পদহীন নারীরা একে অপরের সহায়ক হয়ে আর্থিক ও উদ্যোক্তা উন্নয়নে গ্রুপভিত্তিক প্রশিক্ষণ গ্রহণ করে ২০ হাজার থেকে ৪ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ সুবিধা নিচ্ছেন। চলতি বছর আরও ১৫০টি আউটলেটের মাধ্যমে মোট ২০০ কোটি টাকা বিনিয়োগ করার পরিকল্পনা রয়েছে আমাদের। গত বছর ইসলামী ব্যাংকের এজেন্ট ব্যাংকিং কার্যক্রমে ১০ লাখ নতুন হিসাব খোলা হয়েছে।

ইসলামী ব্যাংকের মাধ্যমে ২০২১ সালে ৫০ হাজার ৫১৮ কোটি টাকার প্রবাসী আয় এসেছে, যার মধ্যে এজেন্ট ব্যাংকিং চ্যানেলে এসেছে ৩৫ শতাংশ, যা দেশের এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে প্রবাসী আয় আহরণের ৬১ শতাংশ। গ্রামীণ অর্থনীতির চাকা সচল করতে ইসলামী ব্যাংকের এজেন্ট ব্যাংকিং সেবা ইতিমধ্যেই বেশ জনপ্রিয় ও কার্যকর মাধ্যম হিসেবে মানুষের আস্থা ও বিশ্বাস অর্জনে সক্ষম হয়েছে। ব্যাংকিং সেবাবঞ্চিত প্রান্তিক জনগোষ্ঠীর মধ্যে সঞ্চয়ের অভ্যাস বৃদ্ধি, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা, বিশেষ করে নারী উদ্যোক্তা তৈরি এবং নগদ অর্থের সহজ প্রবাহ সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে ইসলামী ব্যাংক এজেন্ট ব্যাংকিং। বিকল্প ব্যাংকিং সেবা ও কার্ডভিত্তিক লেনদেনের প্রসার ঘটছে গ্রাম থেকে গ্রামে। অত্যন্ত সচেতনতার সঙ্গে সহজ পদ্ধতিতে প্রত্যন্ত অঞ্চলে এজেন্ট ব্যাংকিং আউটলেটের মাধ্যমে ইসলামী ব্যাংক ছড়িয়ে দিচ্ছে আর্থিক সেবা। লেনদেন হচ্ছে ব্যাংকের মতোই।

লেখকঃ মুহাম্মদ মুনিরুল মওলা, ব্যবস্থাপনা পরিচালক, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button