বিশেষ কলাম

ভুল কেপিআই কর্মচারীদের হতাশা জাগিয়ে তোলে

আল ইমরানঃ ভুল কেপিআই কর্মচারীদের হতাশা জাগিয়ে তোলে- কর্মক্ষেত্রের গতিশীলতার জটিল নৃত্যে, কী পারফরম্যান্স ইন্ডিকেটর (KPIs) হল কম্পাসের মতো কর্মীদের তাদের পেশাদার যাত্রায় পথপ্রদর্শক। যাইহোক, যখন এই কেপিআইগুলি বিপথে যায়, ভুল পথে নিয়ে যায়, তখন কর্মীদের উপর প্রভাব হতাশাজনক হতে পারে। এই প্রবন্ধটিতে ভুল KPIs দ্বারা সৃষ্ট কর্মচারীর মন খারাপের কারণগুলি অন্বেষণ করার চেস্টা করবো।

একটি কর্মক্ষেত্রে অনৈতিক ক্রিয়াকলাপ, যেমন অন্যায্য আচরণ, কর্মীদের কাজের সন্তুষ্টিকে গভীরভাবে প্রভাবিত করতে পারে। যখন এই অনৈতিক অনুশীলনগুলি কী পারফরম্যান্স ইন্ডিকেটর (KPIs) এর সাথে যুক্ত হয়, তখন কর্মচারীদের সন্তুষ্টির উপর নেতিবাচক প্রভাব আরও স্পষ্ট হয়ে ওঠে।

আরও দেখুন:
যুগে যুগে শিল্প বিপ্লব ও ব্যাংকিং পরিষেবা প্রবর্তন

কী পারফরম্যান্স ইন্ডিকেটর (কেপিআই) হল একটি কোম্পানি কতটা ভালো কাজ করছে তা পরিমাপ করার জন্য ব্যবহৃত টুল, কিন্তু যখন সেটা অনৈতিক আচরণ দ্বারা প্রভাবিত হয়, ফলাফল বিভ্রান্তিকর হতে পারে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

যখন সাফল্য অনৈতিক উপায়ে অর্জিত হয়, তখন এটি তাদের সন্তুষ্টিকে ক্ষয় করে। এই ক্ষয় ঘটতে পারে কারণ কর্মীরা তাদের কাজ থেকে মনসংযোগ বিচ্ছিন্ন বোধ করতে পারে, কারণ তারা বুঝতে পারে যে প্রকৃত প্রচেষ্টার পরিবর্তে অসাধু অভ্যাসগুলি সাফল্যকে চালিত করে।

অনৈতিক অনুশীলন শুধুমাত্র কাজের সন্তুষ্টিকে হ্রাস করে না বরং একটি দলের মধ্যে সামগ্রিক মনোবল এবং গতিশীলতাকেও প্রভাবিত করে। যখন আস্থার সাথে আপোস করা হয়, তখন স্বভাবতই অনৈতিকভাবে বঞ্চিত কর্মীরা সহযোগিতা করতে তুলনামূলক কম ইচ্ছুক হতে পারে, যা সম্মিলিত লক্ষ্য অর্জনে বাধা দেয় হতে পারে। সহযোগিতার এই পতন আরও একটি নেতিবাচক কাজের পরিবেশে অবদান রাখে, আর সেটা হলো কর্মীদের তাদের কাজ থেকে সন্তুষ্টি হ্রাস করে।

যদিও অনৈতিক অভ্যাসগুলি তাৎক্ষণিক লাভ প্রদান করতে পারে কিন্তু তারা প্রায়শই দীর্ঘমেয়াদী পরিণতি ঘটায়। অধিকন্তু, নৈতিক কর্মক্ষেত্রের সন্ধানে দক্ষ কর্মচারীদের প্রস্থান একটি কোম্পানির মানিয়ে নেওয়া এবং উদ্ভাবনের ক্ষমতাকে বাধাগ্রস্ত করতে পারে।

উপসংহারে, নেতিবাচক কেপিআই-এর সাথে অনৈতিক অভ্যাসের মিলন একটি ক্ষতিকারক চক্র তৈরি করে যা কাজের সন্তুষ্টি নষ্ট করে। তাই মনে করি, স্বচ্ছতা এবং আস্থার পরিবেশ গড়ে তোলা, নৈতিক আচরণকে অগ্রাধিকার দেওয়া সংস্থাগুলির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি করার মাধ্যমে, ব্যবসাগুলি শুধুমাত্র সাফল্যের জন্য একটি টেকসই ভিত্তি তৈরি করে না বরং তাদের কর্মীদের মঙ্গল ও সন্তুষ্টিও নিশ্চিত করে।

লেখকঃ আল ইমরান, ব্যাংকার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button