ম্যানেজার কে? একজন ব্যাংক ম্যানেজারের দায়িত্ব কি?

0
2440

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ আপনি একজন ম্যানেজার। আপনার অধীনে কয়েকজন কর্মকর্তা-কর্মচারী রয়েছে। তাদের দিয়ে কাজ করে নেয়ার দায়িত্ব আপনার। আপনার দায়িত্ব পালনের মাধ্যমে আপনার ব্যক্তিত্ব ফুটে উঠবে। মাঝে মাঝে নিজেকে পরীক্ষা করুন- আপনি কেমন ম্যানেজার। প্রতিটি ব্যাংকের শাখা ব্যবস্থাপনার ক্ষেত্রে প্রধান কর্মকর্তা হলেন ব্যাংক ম্যানেজার। তিনি নিজ ব্যাংক শাখার প্রশাসনিক কার্যক্রম, বিপণন, প্রশিক্ষণ কার্যক্রম, ঋণ প্রদান, আমানত গ্রহণ, গ্রাহক সেবা এবং নিরাপত্তার জন্য দায়ী। সার্বিকভাবে শাখার সকল কার্যক্রম তিনিই পরিচালনা করে থাকেন।

Definition of Manager (ম্যানেজার এর সংজ্ঞা)
Manager শব্দটি ইংরেজী। এর আভিধানিক অর্থ– অধ্যক্ষ, পরিচালক, কার্যাধিক্ষ, কর্মকর্তা, ব্যবস্থাপক, শাসক ইত্যাদি। তবে এখানে Manager শব্দটি ব্যবস্থাপক বা শাখা প্রধান অর্থে ব্যবহার করা হয়েছে।

পারিভাষিক অর্থে– ব্যবস্থাপনার কার্যটি যে বা যিনি সম্পাদন করে থাকেন তাকে ব্যবস্থাপক বলা হয়।

☞ Oxford Dictionary of English এ ম্যানেজারের সংজ্ঞায় বলা হয়েছে-
a person responsible for controlling or administering an organization or group of staff, a person regarded in terms of their skill.
অর্থাৎ একটি প্রতিষ্ঠান বা স্টাফ গ্রুপ, তাদের দক্ষতার পরিপ্রেক্ষিতে বিবেচিত একজন ব্যক্তির নিয়ন্ত্রণ বা প্রশাসনের জন্য দায়ীত্ব প্রাপ্ত একজন ব্যক্তি।

Responsibility of a Bank Manager (একজন ব্যাংক ম্যানেজারের দায়িত্ব)
একজন ব্যাংক ম্যানেজারের দায়িত্ব শাখা অথবা ব্যাংকের নিয়ম অনুসারে কিছুটা ভিন্ন হতে পারে, তবুও সকল ক্ষেত্রে নিম্নোক্ত দায়িত্বগুলো কমন (সাধারণ)।

Team management (দল পরিচালনা)
একজন ভালো ব্যাংক ম্যানেজারের প্রথম গুণ হলো তার ব্যাংকে কর্মরত সকলের কাজ সুনিশ্চিত করা। এর মাধ্যমে, সর্বাধিক কাজ সম্পাদন করা সম্ভব হয়। দলের সকলের সাথে সদ্ভাব বজায় রাখা অত্যন্ত প্রয়োজনীয়। উল্লেখ্য যে, নিজ ব্যাংক শাখায় কার্যরত সকলের প্রশিক্ষণ নিশ্চিত করা ব্যাংক ম্যানেজারের দায়িত্ব। দলের সকলে সঠিকভাবে কাজ করছে কিনা, এ বিষয়ে দৈনিক ফলো-আপ করা বাঞ্ছনীয়। দলীয় যেকোনো বিষয়ে ব্যাংক ম্যানেজারের সিদ্ধান্তই চূড়ান্ত।

Customer Service (গ্রাহক সেবা)
যেকোনো ব্যাংকের অস্তিত্বের মূলই হলো তার গ্রাহকেরা, আর তাই গ্রাহকসেবা অন্যতম বিশেষ একটি দিক। গ্রাহকসেবায় নতুন ব্যাংক একাউন্ট তৈরি করা, পুরানো বা বন্ধ হয়ে যাওয়া ব্যাংক একাউন্ট নতুন করে তৈরি করা, তথ্য পরিবর্তন করা ইত্যাদি কাজ হয়। উল্লেখ্য যে, গ্রাহকদের যেকোনো অভিযোগ বা মতামত গ্রহণ এবং যথাযথ পদক্ষেপ গ্রহণ করা ব্যাংক ম্যানেজারের দায়িত্ব।

Monthly target (মাসিক লক্ষ্যমাত্রা)
ব্যাংকের প্রতিটি শাখা মাস ভিত্তিক লক্ষ্যমাত্রা নির্দিষ্ট করে থাকে। এ লক্ষ্যমাত্রায় মূল লাভ (নিট প্রফিট) এবং ঋণ প্রদান মুখ্য। ব্যাংক ম্যানেজারকে তাই দৈনন্দিন এই লক্ষ্যমাত্রা অর্জনের বিষয়টি ফলো-আপ করতে হয়। প্রয়োজনে কর্মচারীদেরকে এ বিষয়ে উৎসাহ প্রদান এবং যথাযথ পরিকল্পনা করা ব্যাংক ম্যানেজারের দায়িত্ব।

Report in the Central Office (কেন্দ্রীয় কার্যালয়ে প্রতিবেদন)
মাস ভিত্তিক কেন্দ্রীয় কার্যালয়ে ব্যাংক ম্যানেজারকে তার মাসিক লক্ষ্যমাত্রা অর্জন সম্পর্কিত, ব্যাংক কর্মচারীদের কার্যক্রমের মূল্যায়ন সম্পর্কিত এবং ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কিত একটি প্রতিবেদন করতে হয়। এই প্রতিবেদনের ক্ষেত্রে শতভাগ সততা আবশ্যক।

Campaign (প্রচারণা)
যেকোনো শাখা ব্যাংকের লেনদেন বৃদ্ধির জন্যে প্রচারণার কোনো বিকল্প নেই। এজন্যে, শাখার যথাযথ প্রচারণা নিশ্চিত করা ব্যাংক ম্যানেজারের দায়িত্ব। এক্ষেত্রে, কর্মচারীদেরকে যথাযথ দিকনির্দেশনা দেওয়া এবং সে অনুযায়ী কাজ সম্পন্ন করা প্রয়োজন। যদি কোনো শাখার যথাযথ প্রচারণা না হয়, তবে ব্যাংকের সেই শাখার ম্যানেজার এজন্য দায়বদ্ধ থাকবেন। তাই, মার্কেটিং তথা বিপণন বিষয়ে দক্ষতা অর্জন এবং তার সম্পূর্ণ প্রতিফলন নিশ্চিত করা ব্যাংক ম্যানেজারের জন্যে অত্যন্ত প্রয়োজনীয় বিষয়।

Leave a Reply