ব্যাংকার

হাত পা কেটে ফেলে শরীরের ওজন কমানো বুদ্ধিমানের কাজ নয়

সে অনেক কাল আগের কথা। সেই ১৯৮০-৮১ সালের দিকে যখন কেবলই ব্যাংকে যোগ দিয়েছি। আমাদের অগ্রজদের একটা বড় অংশ ৭৩ এ জয়েন করেছেন, আর তাদের অগ্রজেরা প্রায় সবাই হাবীব ব্যংকের প্রোডাক্ট। কিংবদন্তী ব্যাংকার মরহুম লুৎফর রহমান সরকার তখন আমাদের মহা ব্যবস্থাপক যিনি মূলত হাবীব ব্যাংকের তৈরী।

দু’একজন শাখা ব্যবস্থাপক শাখাকে লাভজনক করতে না পেরে, শাখার জনশক্তি কমানোর জন্য জোনাল অফিসকে অনুরোধ করলেন। কিন্তু সিনিয়র প্রায় সবাই বলছিলেন এটি আত্মঘাতী চিন্তা। জনশক্তি বেশি থাকলে কমানো ঠিক আছে, কিন্তু লাভ করার জন্য জনশক্তি কমানো এটি আহমকের কাজ! ওই ব্যাটা ক’দিন পরই বুঝবে কত ধানে কত চাল। সার্ভিস খারাপ হবে, ওর শাখা আরও লোকসানে যাবে। জনশক্তি এবং তাদের বেতন-ভাতা এগুলো হচ্ছে মূলধন। এসব কাট করে শাখাকে লাভে আনার চিন্তা করা বোকার স্বর্গে বাস করা। মূলধন কমিয়ে কি কেউ ব্যবসা ভাল করতে পারে?

মাত্র চল্লিশ বছরের ব্যবধানে আজকে শুনি ব্যাংকের লাভ বাড়াতে হলে নাকি বেতন-ভাতা কমাতে হবে। ভাবছি যুগ বোধ হয় উল্টেই গেল। লুৎফর রহমান সরকারেরা বেঁচে থাকলে হয়তো ভিড়মী খেতেন এটা শুনে! অবশ্য কোনো কোনো ব্যংকের পক্ষ থেকে সাহসী কিছু কথা শুনা যায়, তাদেরকে ধন্যবাদ! ব্যাংক হচ্ছে সেবামুলক প্রতিষ্ঠান, এর পুঁজিই হচ্ছে উত্তম সেবা এবং সুন্দর ব্যবহার। এখন কর্মীদের বেতন ভাতা কমিয়ে এই পুঁজি আপনি কি ভাবে ঠিক রাখবেন?

হাত পা কেটে ফেলে শরীরের ওজন কমানোর এই অদূরদর্শি চিন্তা কোনো কালেই সুফল আনবে বলে আমি মনে করি না। এটি সেবামুলক ব্যবসার সাথে যায় না। চাবুক হাতে নিয়ে, ঘাড়ের উপর ছুরি ধরে সার্ভিস সেক্টরের ব্যবসা হয় না। এটার জন্য লাগে একদল মোটিভেটেড, প্রানোচ্ছল ও দক্ষ কর্মী বাহিনী।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

কার্টেসিঃ নুরুল ইসলাম খলিফা, সাবেক ডিএমডি, আইবিবিএল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button