বাংলাদেশ ব্যাংক সার্কুলার

ব্যাংকগুলোকে আইসিএবির ডিভিএস ব্যবহারের নির্দেশ

ঋণ গ্রহীতাদের দাখিল করা আর্থিক প্রতিবেদন যাচাই করতে পেশাজীবী হিসাববিদদের প্রতিষ্ঠান ইনস্টিটিউট অফ চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) এর ডকুমেন্ট ভেরিফিকেশন সিস্টেম (ডিভিএস) ব্যবহারের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

আজ মঙ্গলবার (৬ জুলাই, ২০২১) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার (বিআরপিডি সার্কুলার লেটার নং-৩৫) জারি করে বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংকসমূহের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী (সিইও) কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, ঋণ গ্রহীতাদের দাখিলকৃত আর্থিক প্রতিবেদন ব্যাংক কর্তৃক যাচাইকালে প্রতিবেদনের তথ্যাবলি আইসিএবির ডেভেলপ করা ডিভিএস সিস্টেমের দেওয়া তথ্যের সাথে সামঞ্জস্যপূর্ণ কি না তা নিশ্চিত হতে হবে। আইসিএবি এ বিষয়ে প্রয়োজনীয় সহযোগিতা প্রদানে সম্মত রয়েছে। এ লক্ষ্যে তফসিলি ব্যাংকসমূহ ডিভিএস সিস্টেম ব্যবহার করার জন্য নিজ উদ্যোগে আইসিএবির সাথে যোগাযোগ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারে।

ঋণ প্রাপ্তির লক্ষ্যে ঋণ আবেদনকারী প্রতিষ্ঠানের দাখিল করা আর্থিক প্রতিবেদনটি অনুমোদিত নিরীক্ষা ফার্মের মাধ্যমে নিরীক্ষিত ও স্বাক্ষরিত কি না ব্যাংক কর্তৃক তা যাচাই করা হয়। নিরীক্ষা ফার্মের দেওয়া নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনগুলো স্টেকহোল্ডার কর্তৃক অনলাইনের মাধ্যমে সহজে যাচাই করার লক্ষ্যে দ্য ইনস্টিটিউট অফ চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) কর্তৃক ডকুমেন্ট ভেরিফিকেশন সিস্টেম (ডিভিএস) নামে সিস্টেম ডেভলাপ করেছে। নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ব্যাংক কর্তৃক যাচাইকালে এই সিস্টেম ব্যবহার করার সুযোগ রয়েছে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

এর আগে গত ৪ জানুয়ারি ঋণ গ্রহীতা কর্তৃক দাখিলকৃত আর্থিক প্রতিবেদন যাচাই সম্পর্কিত একটি নির্দেশনা দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক। ওই নির্দেশনায় ঋণ অনুমোদন বা নবায়নের ক্ষেত্রে বাধ্যতামূলকভাবে চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস কর্তৃক নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং হালনাগাদ অডিট রিপোর্ট গ্রহণ করে তা যথাযথভাবে ঋণ ফাইলে সংরক্ষণ করতে বলা হয়েছে।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

আরও পড়ুন:
◾ ১৪ জুলাই ২০২১ পর্যন্ত ব্যাংক লেনদেনের সময়সূচি
◾ ঋণ শ্রেণিকরণের নতুন সার্কুলার
◾ সিডিউল অফ চার্জ সংক্রান্ত মাস্টার সার্কুলার
◾ মানি চেঞ্জারের লাইসেন্স নবায়নের শর্ত শিথিল
◾ ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য নতুন প্রণোদনা সুবিধা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button