সাম্প্রতিক ব্যাংক নিউজ

ট্রাস্ট ব্যাংকের ঋণমান ‘এএ২’ ও ‘এসটি-২’

ব্যাংক খাতের প্রতিষ্ঠান ট্রাস্ট ব্যাংক লিমিটেডের ঋণমান অবস্থান (ক্রেডিট রেটিং) নির্ণয় করেছে ক্রেডিট রেটিং এজেন্সি অব বাংলাদেশ লিমিটেড (সিআরএবি)। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, কোম্পানিটি দীর্ঘ মেয়াদে রেটিং পেয়েছে ‘এএ২’ আর স্বল্প মেয়াদে পেয়েছে ‘এসটি-২’। ২০১৯ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং রেটিং বা ঋণমান ঘোষণার আগ পর্যন্ত অন্যান্য প্রাসঙ্গিক তথ্যের আলোকে এ রেটিং দিয়েছে ক্রেডিট রেটিং এজেন্সি অব বাংলাদেশ লিমিটেড (সিআরএবি)।

ব্যাংক খাতের কোম্পানি ট্রাস্ট ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ ৪০০ কোটি টাকা করে পারপিচুয়াল বন্ড ইস্যুর সিদ্ধান্ত নিয়েছে। একইসঙ্গে কোম্পানিটি ২০১৯ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে।

তথ্যমতে, ব্যাংকটি ৪০০ কোটি টাকার বন্ড ছাড়বে। বন্ডটি হবে পারপপিচুয়াল বন্ড। মূলত বন্ড ছেড়ে যে অর্থ সংগ্রহ করা হবে তা মূলধন হিসেবে গণ্য হবে। তবে বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং অন্য নিয়ন্ত্রক সংস্থাগুলোর অনুমোদনক্রমে অন্যান্য আনুষ্ঠানিকতা সম্পন্ন হওয়ার পর এ সিদ্ধান্ত কার্যকর হবে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।
ব্যাংকিং নিউজ বাংলাদেশ (Banking News Bangladesh. A Platform for Bankers Community.) প্রিয় পাঠকঃ ব্যাংকিং বিষয়ক গুরুত্বপূর্ণ খবরগুলো নিয়মিত আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

এদিকে ৩১ ডিসেম্বর ২০১৯ সমাপ্ত হিসাববছরের জন্য ব্যাংক খাতের কোম্পানিটি পাঁচ শতাংশ নগদ ও পাঁচ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে তিন টাকা ৩২ পয়সা এবং ৩১ ডিসেম্বর তারিখে শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৪ টাকা ৯৪ পয়সা। আগের বছর একই সময় যা ছিল যথাক্রমে তিন টাকা চার পয়সা ও ২১ টাকা ৫৮ পয়সা। আর এই হিসাববছরে শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে ৩২ টাকা ৬৩ পয়সা, আগের বছর যা ছিল পাঁচ টাকা ৭১ পয়সা।

এদিকে চলতি হিসাববছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন, ২০২০) শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ১৪ পয়সা, যা আগের বছর একই সময় ছিল এক টাকা আট পয়সা। এছাড়া ২০২০ সালের ৩০ জুন তারিখে শেয়ারপ্রতি সম্পদমূল্য দাঁড়িয়েছে ২৭ টাকা ১০ পয়সা, যা ২০১৯ সালের ৩০ জুনে ছিল ২৩ টাকা ৩৫ পয়সা।

‘এ’ ক্যাটেগরির এ কোম্পানিটি ২০০৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। এক হাজার কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৬৪৩ কোটি ২৯ লাখ ৬০ হাজার টাকা। ব্যাংকটির রিজার্ভে রয়েছে ৮৮৪ কোটি ৫৮ লাখ টাকা। কোম্পানিটির মোট ৬৪ কোটি ৩২ লাখ ৯৫ হাজার ৯৭৯টি শেয়ার রয়েছে। ডিএসই থেকে প্রাপ্ত সর্বশেষ তথ্যমতে মোট শেয়ারের ৬০ শতাংশ উদ্যোক্তা বা পরিচালক, প্রতিষ্ঠানিক ১৭ দশমিক ২৯ শতাংশ, বিদেশি শূন্য দশমিক ৭৭ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে ২১ দশমিক ৯৪ শতাংশ শেয়ার রয়েছে।

এদিকে গতকাল কোম্পানিটির শেয়ারদর শূন্য দশমিক ৩৪ শতাংশ বা ১০ পয়সা কমে প্রতিটি সর্বশেষ ২৮ টাকা ৯০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দরও ছিল ২৮ টাকা ৯০ পয়সা। দিনজুড়ে কোম্পানিটির ৪৫ হাজার ৩৯১টি শেয়ার মোট ৬৭ বার হাতবদল হয়। যার বাজারদর ১৩ লাখ ১০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়। দিনভর শেয়ারদর সর্বনিম্ন ২৮ টাকা ৮০ পয়সা থেকে সর্বোচ্চ ২৯ টাকায় হাতবদল হয়। গত এক বছরে কোম্পানির শেয়ারদর ২৩ টাকা থেকে ৩১ টাকা ৫০ পয়সায় ওঠানামা করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button