আয়কর

ভ্যাট রিটার্ন দাখিলের সময় বাড়লো

করোনা ভাইরাস (কোভিড-১৯) প্রাদুর্ভাব প্রতিরোধে সরকার ঘোষিত সাধারণ ছুটির কারণে জরিমানা ও সুদ আরোপ ছাড়া মার্চ-এপ্রিল ২০২০ সালের কর মেয়াদের ভ্যাট রিটার্ন দাখিলের সময়সীমা ৯ জুন পর্যন্ত বাড়িয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আজ মঙ্গলবার (২৬ মে) এনবিআর থেকে জারি করা এক বিশেষ আদেশে এ তথ্য জানানো হয়।

বিশেষ আদেশে বলা হয়, সম্প্রতি করোনা ভাইরাসের প্রাদুর্ভাব প্রতিরোধে সরকার আগামী ৩০ মে পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করেছে। এ পরিস্থিতিতে দেশের অধিকাংশ ব্যবসা প্রতিষ্ঠান মার্চ-এপ্রিল, ২০২০ কর মেয়াদের রিটার্ন দাখিল করতে পারেননি। মূল্য সংযোজন ও সম্পূরক শুল্ক আইন ২০১২ এর ধারা ৬৪ এর উপধারা ১ এবং মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক বিধিমালা ২০১৬ এর বিধি ৪৭ এর উপ বিধি ১ অনুযায়ী প্রত্যেক নিবন্ধিত ব্যক্তিকে ফরম মূসক ৯.১ এর মাধ্যমে প্রত্যেক কর মেয়াদের জন্য মেয়াদ সমাপ্তির অনধিক ১৫ দিনের মধ্যে মূল্য সংযোজন কর দাখিলপত্র দেওয়ার বাধ্যবাধকতা রয়েছে।

ব্যাংকিং নিউজ বাংলাদেশ (Banking News Bangladesh. A Platform for Bankers Community.) প্রিয় পাঠকঃ ব্যাংকিং বিষয়ক গুরুত্বপূর্ণ খবরগুলো নিয়মিত আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

এছাড়া মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন অনুযায়ী নির্ধারিত তারিখের মধ্যে কর দাখিলপত্র না করার ব্যর্থতা বা অনিয়মের ক্ষেত্রে ১০ হাজার টাকা জরিমানার বিধান রয়েছে।

মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ধারা ১২৭ অনুযায়ী কোনো করদাতা নির্ধারিত তারিখের মধ্যে কমিশনারের কাছে প্রদেয় কর পরিশোধে ব্যর্থ হলে নির্ধারিত তারিখের পরবর্তী দিন থেকে পরিশোধের দিন পর্যন্ত প্রদেয় করের পরিমাণের উপর মাসিক ২ শতাংশ সরল হারে সুদ পরিশোধ করতে হয়।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

জনস্বার্থে এনবিআর অধ্যাদেশ নম্বর ০২, ২০২০ মারফত জারি করা মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন প্রদত্ত ক্ষমতাবলে বৈশ্বক এ আপদকালীন সময়ে যে সব প্রতিষ্ঠান শুধু মার্চ-এপ্রিল ২০২০ কর মেয়াদের দাখিলপত্র যথাসময়ে পেশ করেনি সে সব প্রতিষ্ঠানের দাখিলপত্র পেশের সময়সীমা ৯ জুন ২০২০ পর্যন্ত বর্ধিত করলো এনবিআর।

উল্লেখিত সময়ের মধ্যে দাখিলপত্র পেশের ক্ষেত্রে জরিমানা ও সুদ দেওয়ার বাধ্যবাধকতা থেকে অব্যাহতি দেওয়া হলো বলেও জানানো হয় অফিস আদেশে।

প্রিয় পাঠকঃ ব্যাংক, ব্যাংকার ও ব্যাংকিং বিষয়ক চলমান খবর বা সমসাময়িক বিষয়ে আপনার লেখা ও মতামত ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ প্রকাশ করতে আমাদেরকে ই-মেইল করুন- [email protected] আমরা আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে তা প্রকাশ করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button