কার্ড সার্ভিসক্রেডিট কার্ড

ক্রেডিট কার্ড নেওয়ার আগে যে বিষয়গুলি জানতে হবে

প্রথম বার ক্রেডিট কার্ড নেওয়ার আগে অল্প কিছু বিষয় আপনাকে জেনে এবং মাথায় রেখে কাজটা করতে হবে। যেমন ধরুন, ক্রেডিট কার্ডের নিয়মাবলী, অফার এবং ক্রেডিট লিমিট। এখানে এমনই ৩টি বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে যা আপনার প্রথম ক্রেডিট কার্ড নেওয়াকে সহজ করে দেবে।

১. আগে ভালো মতো জেনে নেওয়া
কার্ড খোলার আগে আপনাকে জানতে হবে জিনিসটা ঠিক কীভাবে কাজ করে এবং এরপরে কী হতে যাচ্ছে। পারসোনাল ফাইন্যান্স কনসালটেন্ট পেকো ডিলিয়ন কার্ড খোলার সময় আগে এ বিষয়ে ভালো মতো জেনে বুঝে নেয়ার পরামর্শ দেন। তিনি বলেন, “মনে রাখবেন ক্রেডিট কার্ড একটা অর্থনৈতিক পণ্য এবং এটা ব্যবহার করে আপনি এর ভোক্তা হচ্ছেন।”

ফলে, কার্ড নেয়ার আগে যে প্রতিষ্ঠান থেকে নিচ্ছেন তাদেরকে প্রশ্ন করে কার্ডসংক্রান্ত প্রতিটি বিষয় ভালোমতো জেনে নিন।

২. পুরোপুরি পরিশোধের চেষ্টা করুন
ক্রেডিট কার্ড ব্যবহার আনন্দের এটা ঠিক। যখন তখন যেকোনো রেস্টোরেন্টে বসে কার্ড দিয়ে বিল দিয়ে দেওয়া যায়। কিন্তু সতর্ক থাকুন এমন খরচ না করে ফেলেন যে সে মাসে তা পরিশোধ করতে পারবেন না। অনেকে আছে সমস্যা হবে না ভেবে যতটুকু খরচ করেছেন তার থেকে কম পরিশোধ করেন। কিন্তু পুরোটা পরিশোধ না করলে আপনার মাসিক ব্যালেন্স সুদ বাড়তে থাকবে। যা একসময় সামর্থ্যের বাইরেও চলে যেতে পারে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

ডিলিয়ন বলেন, “মিনিমাম পরিশোধে আপনার অত ক্ষতি হয়ত হবে না। কিন্তু এরকম টানা চলতে থাকলে পরে গিয়ে ভয়ানক সমস্যায় পড়বেন।”

৩. পুরস্কার পেতে পারেন
মানুষ টাকার জন্যে কঠোর পরিশ্রম করে। এর জন্যে পুরস্কৃতও হতে চায়। ক্রেডিট কার্ডের মাধ্যমে আপনার এই ইচ্ছা পূরণ হতে পারে। প্রথমবার হিসেবে হয়ত এই বিষয়টার সঙ্গে আপনি পরিচিত না। কিন্তু, অনেক ক্রেডিট কার্ডেই ক্যাশব্যাক-এর মতো জিনিস পাবেন। বিভিন্ন দোকান, সুপার স্টোরে পণ্য কিনলে ক্রেডিট কার্ড কোম্পানিগুলি ক্যাশব্যাক সুবিধা দেয়। তাছাড়া নির্দিষ্ট পরিমাণ ছাড়েও অনেক পণ্য কেনার সুবিধা পাবেন ক্রেডিট কার্ড ব্যবহার করে।

প্রথম ক্রেডিট কার্ড ব্যবহারের অভিজ্ঞতায় স্বাভাবিকভাবেই অনেক ঘাটতি কিংবা জটিল অজানা বিষয় থেকে যেতে পারে। কিন্তু, সঠিক পদক্ষেপ জানা থাকলে সবসময় আর্থিকভাবে সচ্ছল থাকতে পারবেন আপনি ও পছন্দের জায়গাগুলিতে যেতে পারবেন।

কার্টেসিঃ সংগৃহীত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button