টেলিগ্রাফিক ট্রান্সফার-টিটি

0
1364

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ অর্থ স্থানান্তর করতে গিয়ে ব্যাংকের অনেক গ্রাহক চান অর্থকে খুব দ্রুত স্থানান্তর করতে। এ জন্য ডিডি ক্রয় না করে তারা টিটি ক্রয় করতে চান। এটি অর্থকে দ্রুততার সাথে অন্যত্র স্থানান্তরের একটি অন্যতম মাধ্যম। এ ক্ষেত্রে ব্যাংক গ্রাহকের কাছ থেকে নির্দিষ্ট পরিমাণ কমিশন, টেলিফোন বা টেলেক্স চার্জ গ্রহণ পূর্বক অর্থ গ্রহণ করে এবং তা টেলিফোন বা টেলেন্সের মাধ্যমে অপর শাখায় পাঠানোর ব্যবস্থা করে।

টিটি হলো অর্থ হস্তান্তর করার একটি ইলেকট্রনিক পদ্ধতি। টেলিগ্রাফিক স্থানান্তর বিদেশী তারের লেনদেনের জন্য প্রাথমিকভাবে ব্যবহৃত হয়।

Wikipedia তে বলা হয়েছে-
Telegraphic Transfer or telex transfer, often abbreviated to TT, is a term used to refer to an electronic means of transferring funds.
অর্থাৎ টেলিগ্রাফ ট্রান্সফার বা টেলেক্স ট্রান্সফার, কখনো কখনো টিটি-তে সংক্ষেপিত, অর্থ ট্রান্সফার করার বৈদ্যুতিক মাধ্যমের জন্য ব্যবহৃত একটি শব্দ।

Investopedia তে বলা হয়েছে-
A telegraphic transfer (TT) is an electronic method of transferring funds utilized primarily for overseas wire transactions.
অর্থাৎ টেলিগ্রাফ ট্রান্সফার (টিটি) প্রাথমিকভাবে তারের মাধ্যমে লেনদেনের জন্য ব্যবহৃত অর্থ স্থানান্তর করার একটি বৈদ্যুতিক পদ্ধতি।

L. R. Chowdhury তার A Dictionary of Banking and Finance এ বলেছেন-
Telegraphic transfer is one of the modes of remitting money from one office of the bank to another by means of telegrams.
অর্থাৎ টেলিগ্রাফের মাধ্যমে ব্যাংকের এক অফিস থেকে টাকা অন্য অফিসে দেওয়ার উপায়গুলোর মধ্যে টেলিগ্রাফ ট্রান্সফারের একটি পদ্ধতি।

Leave a Reply