ব্যাংক শিক্ষাবৃত্তিশাহ্জালাল ইসলামী ব্যাংক পিএলসিস্কুল ব্যাংকিং

শাহজালাল ইসলামী ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২৩

শাহজালাল ইসলামী ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২৩- শাহজালাল ইসলামী ব্যাংকের নিয়মিত শিক্ষাবৃত্তি কার্যক্রমের আওতায় “শাহজালাল ইসলামী ব্যাংক ফাউন্ডেশন” ২০২৩ ইং সনে মাধ্যমিক/ সমমান পরীক্ষায় উত্তীর্ণ অসচ্ছল মেধাবি ছাত্র-ছাত্রীদের (এইচএসসি/ সমমান অধ্যায়নরত শিক্ষার্থী) মাঝে বৃত্তি প্রদানের ঘোষণা করেছে।

নিম্নোক্ত শিক্ষাগত যোগ্যতা এবং অন্যান্য শর্তাবলী পূরণ সাপেক্ষে বৃত্তির জন্য নির্ধারিত ফরমে আবেদন করতে হবে। আবেদনপত্রের ‘ফরম’ শাহজালাল ইসলামী ব্যাংকের সকল শাখায় অথবা এখান থেকে সংগ্রহ করা যাবে। শাহজালাল ইসলামী ব্যাংক শিক্ষাবৃত্তি-২০২৩ এর সার্কুলারটি দেখতে ক্লিক করুন- এখানে

আরও দেখুন:
বিভিন্ন ব্যাংকের শিক্ষাবৃত্তির সার্কুলার

বৃত্তির জন্য আবেদনের যোগ্যতাঃ
বিভাগীয় শহর/ সিটি কর্পোরেশন এলাকার শিক্ষা প্রতিষ্ঠান-এর ক্ষেত্রে
– বিজ্ঞান বিভাগঃ জিপিএ-৫.০০
– অন্যান্য বিভাগঃ জিপিএ–৪.৮০

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

সিটি কর্পোরেশন এলাকার বাইরের শিক্ষা প্রতিষ্ঠান-এর ক্ষেত্রে
– বিজ্ঞান বিভাগঃ জিপিএ-৪.৮০
– অন্যান্য বিভাগঃ জিপিএ–৪.৫০

বিশেষ দ্রষ্টব্যঃ
• আগ্রহী প্রার্থীকে বৃত্তির জন্য নির্ধারিত ফরম পূরণ করে তার সাথে ফরমের ৩নং পৃষ্ঠায় ক্রমিক নম্বর ২০-এ বর্ণিত প্রয়োজনীয় কাগজপত্র সংযুক্ত করতে হবে।
• যে সকল আবেদনকারীর পিতা-মাতার বাৎসরিক আয় ১,৫০,০০০/- (এক লক্ষ পঞ্চাশ হাজার) টাকার ঊর্ধ্বে তাদের আবেদনপত্র গৃহীত হবে না।
• বর্ণিত যোগ্যতা এবং আবেদনপত্রের ফরমে উল্লেখিত শর্তাবলীর কোন একটি অসম্পূর্ণ থাকলে, কোন তথ্য ভুল বা মিথ্যা প্রমানিত হলে অথবা অন্য কোন প্রতিষ্ঠান থেকে বৃত্তিপ্রাপ্ত হলে আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে।

আগামী ২৮ এপ্রিল, ২০২৪ ইং তারিখের মধ্যে আবেদনপত্র পাঠাতে হবে এবং উক্ত তারিখের পর কোন আবেদনপত্র গ্রহণ করা হবে না। 

মনােনীত ছাত্র-ছাত্রীদের জন্য বৃত্তির পরিমাণঃ
ক) শাহজালাল ইসলামী ব্যাংক ফাউন্ডেশন কর্তৃক মনােনীত এস.এস.সি/ সমমান উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদেরকে জনপ্রতি আনুষ্ঠানিকভাবে ৬ মাসের বৃত্তির ১২,০০০/- টাকা, বই-পুস্তক ও পোষাক ক্রয় বাবদ (এককালীন) ৬,০০০/- টাকা, অনুষ্ঠানস্থলে আসা যাওয়ার জন্য যাতায়াত ভাড়া বাবদ (এককালীন) ১,০০০/- সহ সর্বমােট ১৯,০০০/- টাকা প্রদান করা হবে। এইচ.এস.সি/সমমান অধ্যয়নরত (দুই বছর) শিক্ষার্থীদেরকে প্রতিমাসে ২,০০০/- টাকা হারে অবশিষ্ট ১৮ (আঠারো) মাস পর্যন্ত বৃত্তির টাকা প্রত্যেক ছাত্র-ছাত্রীর স্ব-স্ব ব্যাংক এ্যাকাউন্টের মাধ্যমে প্রদান করা হবে।

খ) বৃত্তিপ্রাপ্ত ছাত্র-ছাত্রীদের অবশ্যই স্ব-স্ব শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষ অথবা বিভাগীয় প্রধানের নিকট থেকে প্রতি বছর অধ্যয়নরত আছে এই মর্মে প্রত্যয়ন পত্র দাখিল করতে হবে। অন্যথায় বৃত্তির ধারাবাহিকতা রক্ষা করা হবে না।

আবেদনের শর্তাবলীঃ
আবেদনপত্রের সাথে বর্তমান শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান/ বিভাগীয় প্রধান কর্তৃক সত্যায়িত নিম্নলিখিত সংযুক্তিসমূহ দাখিল করতে হবেঃ
ক) আবেদনকারীর ৩ কপি এবং পিতা/ মাতা অথবা অভিভাবকের ১ কপি সদ্য তোলা ছবি যথাস্থানে সঠিকভাবে সংযুক্ত করতে হবে।
খ) এসএসসি পাশের ট্রান্সক্রিপ্ট/ মার্কসিটের সত্যায়িত কটোকপি।
গ) এসএসসি পাশের টেস্টমোনিয়াল-এর সত্যায়িত ফটোকপি।
ঘ) এসএসসি/ পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশপত্রের সত্যায়িত কটোকপি।
ঙ) ছাত্র/ ছাত্রীর বর্তমান অধ্যয়নরত শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক প্রান্ত স্টুডেন্ট আইডি কার্ড/ প্রত্যয়নপত্র এবং ভর্তির রশীদের সত্যায়িত ফটোকপি।
চ) ছাত্র/ ছাত্রীর জন্য নিবন্ধন সনদ অথবা জাতীয় পরিচয়পত্র (ভোটার আইডি কার্ড)-এর কটোকপি।
হ) ছাত্র। ছাত্রীর পিতা, মাতা অথবা অভিভাবক চাকুরীরত থাকলে, সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তা, অন্যান্য ক্ষেত্রে ১ম শ্রেণীর গেজেটেড অফিসার, ওয়ার্ড কমিশনার অথবা ইউপি চেয়ারম্যান থেকে আয়ের বিবরণ সনদের মূলকপি।
জ) সকল শিক্ষার্থীর যোগাযোগের ঠিকানা, মোবাইল, কোন নম্বর এবং ই-মেইল করম-এ উল্লেখিত ঘরে নির্ভুলভাবে লিপিবদ্ধ করতে হবে।

অন্যান্য শর্তাবলীঃ
• উপরোক্ত তথ্যাবলির কোন একটি অসম্পূর্ণ থাকলে অথবা অন্য কোন প্রতিষ্ঠান থেকে বৃত্তিপ্রাপ্ত প্রমানিত হলে আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে।
• পিতা-মাতার বাৎসরিক আয় ১,৫০,০০০/- টাকার বেশি হলে আবেদন করা যাবে না।
• বৃত্তি প্রদানের ক্ষেত্রে কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে।
• সঠিকভাবে পূরণকৃত আবেদনপত্র ও অন্যান্য কাগজপত্রাদি একসাথে স্টাপল করে ডাক/কুরিয়ার যোগে অথবা সরাসরি বর্ণিত ঠিকানায় ২৮ এপ্রিল, ২০২৪ এর মধ্যে পৌছাতে হবে। আবেদন ফরম ডাউনলোড করতে ক্লিক করুন- এখানে

আবেদনপত্র পাঠানোর ঠিকানাঃ
হেড অব ফাউন্ডেশন, শাহজালাল ইসলামী ব্যাংক পিএলসি, শাহজালাল ইসলামী ব্যাংক টাওয়ার, প্লট নং: ৪, ব্লকঃ সিডব্লিউএন(সি), গুলশান এভিনিউ, গুলশান, ঢাকা-১২১২।

জরুরী প্রয়ােজনেঃ
০২-৫৮৮১৬৫২০ (সরাসরি), ০২-৯৮৪৫৪৫৭, ০২-৯৮৪৮৭৩৬ (পিএবিএক্স), বর্ধিতঃ ৭০৬ ও ৭০৭, ৭০৮
ইমেইলঃ sjiblho@sjiblbd.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button