আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক শিক্ষাবৃত্তি (উচ্চ মাধ্যমিক স্তর)

1
1378

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড এর শিক্ষাবৃত্তি কার্যক্রম এর আওতায় ২০১৮ ইং সালে উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় উত্তীর্ণ মেধাবী শিক্ষার্থী, শিক্ষা ক্ষেত্রে আর্থিক সহায়তা প্রত্যাশী যোগ্যতা সম্পন্ন ছাত্র-ছাত্রীদের কাছ থেকে অনলাইনে বৃত্তির জন্য দরখাস্ত আহবান করা হচ্ছে-

বৃত্তির জন্য আবেদনের যোগ্যতা
• বিভাগীয় শহর/সিটি কর্পোরেশন এলাকার শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে বিজ্ঞান বিভাগঃ জিপিএ-৫.০০ ও অন্যান্য বিভাগঃ জিপিএ-৪.৮০
• সিটি কর্পোরেশন এলাকার বাইরের শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে বিজ্ঞান বিভাগঃ জিপিএ-৪.৮০ ও অন্যান্য বিভাগঃ জিপিএ-৪.৫০।

বৃত্তির পরিমাণ ও সময়কাল
– শিক্ষা স্তরঃ স্নাতক
– সময়কালঃ ৩-৫ বছর (নবায়নযোগ্য)
– মাসিক বৃত্তি-৩,০০০ টাকা।

• বার্ষিক অনুদান
– পাঠ্য উপকরণের জন্য ৫,০০০ টাকা
– পোশাক পরিচ্ছদের জন্য ৩,০০০ টাকা।

বৃত্তির জন্য আবেদনের নিয়মাবলী
– যেসব ছাত্রছাত্রী সরকারি বৃত্তি ব্যতীত অন্য কোন উৎস থেকে বৃত্তি পাচ্ছেন, তারা আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক এর শিক্ষাবৃত্তির জন্য যোগ্য বলে বিবেচিত হবেন না।
– গ্রামীণ/অনগ্রসর এলাকার এলাকায় অবস্থিত শিক্ষা প্রতিষ্ঠান থেকে উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের জন্য বৃত্তির শতকরা ৭০ ভাগ নির্ধারিত থাকবে।
– যে সকল আবেদনকারীর পিতা-মাতা/অভিভাবকের বার্ষিক আয় (মাসিক ২০,০০০/- টাকা হিসাবে) ২,৪০,০০০/- (দুই লক্ষ চল্লিশ হাজার) টাকার উর্ব্ধে তাদের আবেদনপত্র গৃহীত হবে না।
– ২০১৮ সালের এসএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ, আগ্রহী ও উপরোক্ত যোগ্যতাসম্পন্ন ছাত্র-ছাত্রীদেরকে অনলাইনে–এই ঠিকানায় আবেদন করার জন্য অনুরোধ করা যাচ্ছে।
– বর্ণিত যোগ্যতা এবং শর্তাবলীর কোন একটি অসম্পূর্ণ থাকলে আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে।
– সরাসরি ডাকযোগে কুরিয়ার যোগে কোন আবেদন গ্রহণযোগ্য হবে না।

আগামী ০৪ অক্টোবর, ২০১৮ এর মধ্যে অনলাইনে আবেদন করতে হবে

যে সকল শিক্ষার্থী আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের শিক্ষা বৃত্তির জন্য চূড়ান্তভাবে নির্বাচিত হবেন, বৃত্তির অর্থ গ্রহণের পূর্বে তাদেরকে অবশ্যই ব্যাংক কর্তৃপক্ষের নিকট বর্তমান শিক্ষাবর্ষে সরকার অনুমোদিত শিক্ষা প্রতিষ্ঠানে স্নাতক/সম্মান পর্যায়ে ভর্তির প্রমাণপত্র উপস্থাপন করতে হবে।

১টি মন্তব্য

Leave a Reply