বাংলাদেশ ব্যাংক সার্কুলার

বিদেশে চিকিৎসা ও পড়াশোনার খরচ সংক্রান্ত বাংলাদেশ ব্যাংকের সার্কুলার

দেশের বাইরে চিকিৎসা, পড়াশোনা এবং ভ্রমণের খরচ পাঠানোর জন্য বাংলাদেশ ব্যাংকের অনুমতি লাগবে না। এর আগে কেন্দ্রীয় ব্যাংকের অনুমতি ছাড়া কোন টাকা পাঠানো সম্ভব ছিল না। চলতি বছরের ৩০ জুন পর্যন্ত অনুমতি ছাড়া বিদেশে টাকা পাঠানোর এই সুবিধা অব্যাহত থাকবে। এর আগের সার্কুলারে এই সময় নির্ধারণ করা হয়েছিল চলতি বছরের ৩০ এপ্রিল, ২০২০ পর্যন্ত।

আজ সোমবার ২০ এপ্রিল, ২০২০ বাংলাদেশ ব্যাংকের ফরেন এক্সচেঞ্জ পলিসি ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে বাংলাদেশে কার্যরত সব অথরাইজড ডিলারদের হেড অফিস ও প্রিন্সিপ্যাল অফিসকে পাঠানো হয়েছে।

উক্ত সার্কুলারে বলা হয়েছে, করোনা ভাইরাসের কারণে বিদেশে অবস্থানরত বাংলাদেশিরা সমস্যায় পড়েছেন। তাই কেন্দ্রীয় ব্যাংকের অনুমতি ছাড়াই তাদের একাউন্টে টাকা পাঠানোর অনুমতি দেওয়া হয়েছে। অনেক বাংলাদেশি বিদেশে গিয়ে বিভিন্ন কারণে আটকা পড়েছেন। তাদেরকে সহায়তার জন্য আর্থিক সরবরাহ নিশ্চিত করতে চায় কেন্দ্রীয় ব্যাংক।

সম্প্রতি করোনা ভাইরাসের কারণে স্থবির হয়ে পড়েছে পুরো বিশ্ব। প্রাণঘাতী এই মহামারি সংকুচিত করেছে বিশ্ব অর্থনীতি। পাশাপাশি বাংলাদেশের অর্থনীতিকেও। এই সংকট মোকাবিলায় বিভিন্ন দেশের সরকার বিভিন্ন প্রণোদনা ঘোষণা করেছে। অর্থনীতি সচল রাখতে বাংলাদেশও বিভিন্ন প্রণোদনা ঘোষণা করেছে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button